টাইগার নাম্বার ওয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টাইগার নাম্বার ওয়ান
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকশাহিন-সুমন
প্রযোজকমতিউর রহমান
চিত্রনাট্যকারশাহিন-সুমন
কাহিনিকারআব্দুল্লাহ জহির বাবু
শ্রেষ্ঠাংশে
সুরকারইমন সাহা
চিত্রগ্রাহকএসএম আজহার
পরিবেশকএস.এম.এস ফিল্মস
মুক্তি
  • ৩১ আগস্ট ২০১১ (2011-08-31)
স্থিতিকাল১৫৫ মিনিট
দেশবাংলাদেশ
ভাষাবাংলা

টাইগার নাম্বার ওয়ান[১][২] (প্রাথমিকদিকের শিরোনাম নবাবজাদা) হচ্ছে ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত একটি বাংলাদেশী অপরাধ-মারপিটধর্মী চলচ্চিত্র। চলচ্চিত্রটি পরিচালনা শাহীন-সুমন ও প্রযোজনা করেছেন মতিউর রহমান। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান, নিপুণ, সাহারা, অমিত হাসান, মিশা সওদাগরশিবা শানু, কাজী হায়াত, আবুল হায়াত ও ডন সহ অন্যান্যরা বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন।[৩][৪][৫] এটিই প্রথম চলচ্চিত্র যেখানে শাকিব খান খলনায়কের ভূমিকায় অভিনয় করেছেন। টাইগার নাম্বার ওয়ান চলচ্চিত্র ২০১১ সালের ৩১ আগস্ট মুক্তি পায়।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

চলচ্চিত্রটি একজন নিরীহ যুবকের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে যিনি পরে নগরের বিপজ্জনক ঘাতক হয়ে ওঠেন।

অভিনয়[সম্পাদনা]

কাহিনী[সম্পাদনা]

অর্চি ওথনড্রিলার মতে মূলধারার বাংলাদেশী চলচ্চিত্রগুলি "সর্বদা একটি কেন্দ্রীয় নায়কের উপর ভিত্তি করে নির্মিত হয় যখন স্ত্রী চরিত্রগুলি সেখানে নায়কের কর্মের পরিপূরক হিসাবে বস্তু হিসাবে উপস্থিত থাকে।" তিনি লিখেছেন যে শাকিব খানের অন্যান্য অনেক ছায়াছবির মতো টাইগার নাম্বার ওয়ান-এর শিরোনাম থেকেই বোঝা যায় যে গল্পটি সম্পূর্ণরূপে নায়কের উপর নির্ভরশীল।[৬]

সংগীত[সম্পাদনা]

টাইগার নাম্বার ওয়ান চলচ্চিত্রের সুর ও সংগীতায়োজন করেছেন ইমন সাহা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এবার খলনায়ক শাকিব খান [Shakib Khan, the villain]। banglanews24.com। ১৭ আগস্ট ২০১০। 
  2. ঈদের ছবির নেপথ্য গল্প [The story behind the film festival]। Amar Desh। ১৬ মার্চ ২০১২। ১৭ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. Shazu, Shah Alam (১৮ সেপ্টেম্বর ২০১১)। "Nipun wins twice over"The Daily Star। সংগ্রহের তারিখ ২১ জানুয়ারি ২০১৭ 
  4. "Eid movie 'Tiger Number One'"। The New Nation। Dhaka। ২৮ আগস্ট ২০১১। 
  5. টাইগার নাম্বার ওয়ান এর জন্য সাফল্য কামনা [I wish success for Number One Tiger]। Daily Manab Zamin। ১৮ আগস্ট ২০১১। ১৯ আগস্ট ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  6. Othondrila, Orchi (ডিসেম্বর ২০১৪)। "Women in Cinema"। Representation of Women in Electronic Visual Media: Bangladeshi Context (পিডিএফ) (M.A.)। BRAC University। পৃষ্ঠা 5–6। সংগ্রহের তারিখ ২১ জানুয়ারি ২০১৭