জাতীয় মতদাতা দিবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাতীয় মতদাতা দিবস
ভারতের নির্বাচনী আয়োগের লোগো
অন্য নামভোটদাতা দিবস
তাৎপর্যগণতন্ত্রের গঠনে নির্বাচন এবং ভোটদাতার ভূমিকা
তারিখ২৫ জানুয়ারি

জাতীয় মতদাতা দিবস ভারতে প্রতি বছর ২৫ জানুয়ারি তারিখে পালন করা হয়। ২০১১ সালের ২৫ জানুয়ারি তারিখ ভারতের নির্বাচনী আয়োগের ৬১তম প্রতিষ্ঠা দিবসের সঙ্গে সংগতি রেখে তখনকার রাষ্ট্রপতি প্রতিভা পাটিল এই দিবসের আনুষ্ঠানিক সূচনা করেছিলেন।

প্রধানমন্ত্রী মনমোহন সিঙের সভাপতিত্ব করা কেবিনেট মন্ত্রীর এক মিটিংএ জাতীয় মতদাতা দিবস উদ্‌যাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ভারতের আইন মন্ত্রণালয় এই দিবস উদ্‌যাপন করা প্রস্তাব এগিয়ে নিয়ে যায়।

উদ্‌যাপন[সম্পাদনা]

জাতীয় মতদাতা দিবস ভারতের সকল নির্বাচনী কেন্দ্রে পালন করা হয়। প্রতিটি নির্বাচনী কেন্দ্রে ১৮ বছর সম্পূর্ণ করা ব্যক্তি শনাক্ত করে তাদেরকে ভোটদানের বিষয়ে সজাগ করা এই দিবসের মূল উদ্দেশ্য। ভোটাধিকার লাভ করা ব্যক্তিকে শনাক্ত করে ভোটার পরিচয়পত্র প্রদান করা এই দিবসের অন্যতম উদেশ্য।

প্রতি বছর ১ জানুয়ারিতে এই শনাক্তকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করা হয় এবং ২৫ জানুয়ারিতে তাদেরকে ফটোযুক্ত ভোটার কার্ড প্রদান করা হয়।

সঙ্গে নতুন ভোটদাতাদেরকে "ভোটদাতা হিসাবে গর্বিত হন, ভোট দিতে প্রস্তুত হন" (Proud to be a voter - Ready to vote) লিখিত ব্যাজ দেয়া হয়।[১] প্রতি বছর এই দিবসের মূল বিষয় বা থিম বেছে নেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Polls near, but no data of voters with disabilities"Times of India। ২০১৪-০২-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-২৮