উত্তর কন্নড় জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তর কন্নড় জেলার একটি ভাস্কর্য।

উত্তর কন্নড় বা, উত্তর কানাড়া ভারতর কর্ণাটক রাজ্যের একটি জেলা। এটি উত্তরে গোয়া রাজ্য এবং কর্ণাটকের বেলগাভি জেলা, পূর্বে ধারওয়াড় জেলাহাবেরী জেলা, দক্ষিণে শিবমোগ্গা জেলা এবং উড়ুপি জেলা এবং পশ্চিমে আরব সাগর দ্বারা সীমাবদ্ধ। কারওয়াড় শহরটি জেলার প্রশাসনিক সদর দফতর। ভাটকাল, সিরসি এবং দান্ডেলি জেলার অন্যান্য বড় শহর।

ইতিহাস[সম্পাদনা]

ব্রিটিশ সাম্রাজ্য[সম্পাদনা]

১৮৬২ সালে ব্রিটিশরা উত্তর কন্নড়কে তাদের জেলা সদর করে। ১৮৬২ সাল থেকে বোম্বে প্রেসিডেন্সির অধীনে উত্তর কন্নড়কে বোম্বাই এবং কলম্বোর মধ্যেকার প্রথম হারের পোতাশ্রয় বন্দর হিসাবে আখ্যায়িত করেছিল।

মারাঠা সাম্রাজ্য[সম্পাদনা]

এ অঞ্চলটি মারাঠা সাম্রাজ্যের অধীনে এসেছিল। এটি ১৯৫০ সাল পর্যন্ত বোম্বে প্রেসিডেন্সির অংশ ছিল।

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের ভারতের জনগণনা অনুসারে উত্তর কন্নড়ের জনসংখ্যা ১,৪৩৬,৮৪৭ জন, যা সোয়াজিল্যান্ড রাষ্ট্রের জনসংখ্যার সমান[১] বা মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের জনসংখ্যার সমান। এ পরিমাণ জনসংখ্যা এটিকে ভারতে ৩৪৬ তম জেলায় স্থান করে দিয়েছে (মোট ৬৪০টি এর মধ্যে)।

জেলাটির জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ১৪০ জন (প্রতি বর্গ মাইলে ৬৪০) বসবাস করে। ২০০১-২০১১ এর দশকে এ জেলার জনসংখ্যার বৃদ্ধির হার ছিল ৬.১৫%। উত্তর কন্নড় প্রতি ১০০০ জন পুরুষের লিঙ্গ অনুপাত ৯৭৫ জন নারী।

ঐতিহাসিক জনসংখ্যা
বছরজন.ব.প্র. ±%
১৯০১৪,৫৪,৭২২—    
১৯১১৪,৩০,৭৫৫−০.৫৪%
১৯২১৪,০১,৯২৮−০.৬৯%
১৯৩১৪,১৮,০৪৮+০.৩৯%
১৯৪১৪,৪১,৩৮৮+০.৫৪%
১৯৫১৫,১৮,০৬২+১.৬১%
১৯৬১৬,৮৯,৮৬২+২.৯১%
১৯৭১৮,৪৯,৪৫৩+২.১%
১৯৮১১০,৭৩,৫৬১+২.৩৭%
১৯৯১১২,২০,২৬০+১.২৯%
২০০১১৩,৫৩,৬৪৪+১.০৪%
২০১১১৪,৩৭,১৬৯+০.৬%
source:[২]

ধর্ম[সম্পাদনা]

উত্তর কন্নড় জেলা হিন্দু ধর্মালম্বীরা মানুষ সংখ্যাগরিষ্ঠ, যদিও ১৫০০ শতাব্দির দিকে ক্যাথোলিক খ্রিস্টানরা এখানে সংখ্যাগরিষ্ঠ ছিল। ভাটকাল তালুকে মুসলমানরা সংখ্যার একটু বেশি।

অবস্থান[সম্পাদনা]

উত্তর কন্নড় জেলার উত্তর দিকে রয়েছে বেলগাভি জেলা, উত্তর-পূর্ব দিকে রয়েছে ধারওয়াড় জেলা, পূর্ব দিকে রয়েছে হাবেরী জেলা, দক্ষিণ-পূর্ব দিকে রয়েছে শিবমোগ্গা জেলা, দক্ষিণ দিকে রয়েছে উড়ুপি জেলা, সমুদ্রোপকুল বরাবর পশ্চিমতটে রয়েছে আরব সাগর এবং উত্তর-পশ্চিম দিকে রয়েছে গোয়া রাজ্যের দক্ষিণ গোয়া জেলা৷

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। ২০১১-০৯-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Swaziland 1,436,847 
  2. Decadal Variation In Population Since 1901