এবাদুর রহমান চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এবাদুর রহমান চৌধুরী
খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী
কাজের মেয়াদ
১০ অক্টোবর ২০০১ – ২২ মে ২০০৩
মৌলভীবাজার-১ আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
৩ মার্চ ১৯৮৮ – ১২ জুন ১৯৯৬
পূর্বসূরীইমাম উদ্দিন আহমেদ
উত্তরসূরীশাহাব উদ্দিন
কাজের মেয়াদ
১ অক্টোবর ২০০১ – ২৭ অক্টোবর ২০০৬
পূর্বসূরীশাহাব উদ্দিন
উত্তরসূরীশাহাব উদ্দিন
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৮ ফেব্রুয়ারি ১৯৪৭ইং
মৃত্যু৬ সেপ্টেম্বর ২০২৩ইং
ঢাকা
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
অন্যান্য
রাজনৈতিক দল
জাতীয় পার্টি
সন্তানচার কন্যা
পেশারাজনীতিবিদ

এবাদুর রহমান চৌধুরী বাংলাদেশের আইননজী‌বি ও রাজনীতিবিদ যিনি সংসদ সদস্য, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী ছিলেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় নির্বাহী সদস্য।[১][২][৩][৪]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

এবাদুর রহমান চৌধুরী ১৯৪৭ সালের ১৮ ফেব্রুয়ারি মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন এবং ২০২৩ সালের ৬ সেপ্টেম্বর ঢাকায় মৃত্যু বরণ করেন।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

এবাদুর রহমান চৌধুরী ঊনসত্তরের গণঅভ্যুত্থান থে‌কে স‌ক্রিয় রাজনী‌তির শুরু করেন। পেশায় সু‌প্রিম কো‌র্টের আইননজী‌বি। তিনি ১৯৮৮ সালে চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-১ আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন।[১] একই আসন থেকে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে ১৯৯১ সালের পঞ্চম, ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের ষষ্ঠ ও ২০০১ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।[২][৩][৪]

তিনি চারদলীয় জোট সরকারের আমলে খালেদা জিয়ার দ্বিতীয় মন্ত্রিসভার খাদ্যদুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১২ জুন ১৯৯৬ সালের সপ্তম২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী শাহাব উদ্দিনের কাছে পরাজিত হন।

ব্যক্তি জীবন[সম্পাদনা]

ব্যক্তি এবাদুর রহমান চৌধুরীর চার কন্যা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৪র্থ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৮ জুলাই ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৯ 
  2. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা।