জুলফিকার মাহমুদ মিন্টু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুলফিকার মাহমুদ
২০১৬ সালে জুলফিকার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম জুলফিকার মাহমুদ মিন্টু
জন্ম (1977-12-09) ৯ ডিসেম্বর ১৯৭৭ (বয়স ৪৬)
জন্ম স্থান নোয়াখালী, বাংলাদেশ
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
শেখ রাসেল (প্রধান কোচ)
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯৯০–১৯৯৩ সাধারণ বিমা
১৯৯৩–১৯৯৬ ঢাকা আবাহনী
১৯৯৭ ব্রাদার্স ইউনিয়ন
১৯৯৮–১৯৯৯ ঢাকা আবাহনী
২০০০–২০০১ মুক্তিযোদ্ধা সংসদ
২০০১–২০০৬ বাড্ডা জাগরণী সংসদ
জাতীয় দল
১৯৯২ বাংলাদেশ অনূর্ধ্ব-১৭
১৯৯৪ বাংলাদেশ অনূর্ধ্ব-২০
১৯৯৮–২০০৩ বাংলাদেশ
পরিচালিত দল
২০১৬–২০১৯ চট্টগ্রাম আবাহনী
২০২১ সাইফ (অন্তর্বর্তীকালীন)
২০২২– শেখ রাসেল
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

জুলফিকার মাহমুদ মিন্টু (জন্ম: ৯ ডিসেম্বর ১৯৭৭; জুলফিকার মাহমুদ নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী সাবেক পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার। জুলফিকার তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় ঢাকা আবাহনীর হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি বর্তমানে বাংলাদেশের শীর্ষ স্তরের ফুটবল লিগ বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লিগের ক্লাব শেখ রাসেলের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন।

১৯৯০–৯১ মৌসুমে, বাংলাদেশী ক্লাব সাধারণ বিমার হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন, যেখানে তিনি ৩ মৌসুম অতিবাহিত করেছিলেন। অতঃপর ১৯৯৩–৯৪ মৌসুমে তিনি ঢাকা আবাহনীতে যোগদান করেছিলেন। ঢাকা আবাহনীতে ৩ মৌসুম অতিবাহিত করার পর ব্রাদার্স ইউনিয়নের সাথে চুক্তি স্বাক্ষর করেছিলেন। পরবর্তীকালে, তিনি ঢাকা আবাহনী এবং মুক্তিযোদ্ধা সংসদের হয়ে খেলেছিলেন। ২০০১–০২ মৌসুমে, তিনি মুক্তিযোদ্ধা সংসদ হতে বাড্ডা জাগরণী সংসদে যোগদান করেছিলেন; বাড্ডা জাগরণী সংসদের হয়ে ৫ মৌসুম খেলার পর তিনি অবসর গ্রহণ করেছিলেন।

১৯৯২ সালে, জুলফিকার বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ১৯৯৮ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর বেশ কয়েকটি দলের হয়ে সহকারী ম্যানেজারের দায়িত্ব পালন করার পর ২০১৬ সালে, জুলফিকার বাংলাদেশী ফুটবল ক্লাব চট্টগ্রাম আবাহনীর ম্যানেজারের দায়িত্ব পালন করার মাধ্যমে ম্যানেজার হিসেবে ফুটবল জগতে অভিষেক করেন। চট্টগ্রাম আবাহনীর হয়ে ৩ মৌসুম ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি সাইফের ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেছেন, যেখানে তিনি প্রায় ২ মাস দলটির অন্তর্বর্তীকালীন ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জুলফিকার মাহমুদ মিন্টু ১৯৭৭ সালের ৯ই ডিসেম্বর তারিখে বাংলাদেশের নোয়াখালীতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

জুলফিকার বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ এবং বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন। অতঃপর ১৯৯৮ সালে জুলফিকার আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছিলেন।

২০০১ সালের ১৭ই ফেব্রুয়ারি তারিখে জুলফিকার ২৩ বছর বয়সে বাংলাদেশের হয়ে তার সর্বশেষ ম্যাচটি খেলে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করেছিলেন।[১] সৌদি আরবের দাম্মামের প্রিন্স মোহাম্মদ বিন ফাহদ স্টেডিয়ামে অনুষ্ঠিত উক্ত ম্যাচে বাংলাদেশ ৬–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল, ম্যাচটিতে তিনি ৫৭ মিনিট খেলেছিলেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Saudi Arabia v Bangladesh, 17 February 2001"11v11 (ইংরেজি ভাষায়)। ১৭ ফেব্রুয়ারি ২০০১। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২১ 
  2. "Saudi Arabia vs. Bangladesh 6 - 0"সকারওয়ে (ইংরেজি ভাষায়)। ১৭ ফেব্রুয়ারি ২০০১। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]