পা শেভিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একজন ব্যক্তি পা শেভিং করছেন।

লেগ শেভিং বা পা শেভিং হলো রেজার বা বৈদ্যুতিক রেজারের সাহায্যে পায়ের লোম অপসারণ করার একটি পদ্ধতি।

এটি পশ্চিমা বিশ্বের মহিলাদের মধ্যে খুব সাধারণ অভ্যাস এবং এটি কিছু পুরুষ, বিশেষত বডি বিল্ডার, সাইক্লিস্ট, সাঁতারু এবং কিছু দৌড়বিদ ও করে থাকেন। এছাড়াও বেশিরভাগ অভিনেতা-অভিনেত্রীরা এই তালিকায় রয়েছেন।অ‌নে‌কে স্টাইল হি‌সে‌বে ক‌রে থা‌কে।

মহিলাদের[সম্পাদনা]

পশ্চিমা দেশগুলিতে, বেশিরভাগ মহিলা নান্দনিক কারণে বেশিরভাগ ক্ষেত্রে লেগ শেভিং করতে আগ্রহী। এটি বিশেষত বিশ শতকের প্রথম দিক থেকেই বিকশিত হয়েছে, প্রথম বিশ্বযুদ্ধের সময় থেকে, যেহেতু মহিলাদের পোশাকগুলিতে হিমলেটগুলি সংক্ষিপ্ত হয়ে উঠেছে এবং মহিলাদের সাঁতারের পোশাক আরও প্রকাশ পেয়েছে, যা মহিলার সমস্ত পা প্রদর্শন করে। [১][২] লেগ শেভিং এর ক্ষেত্রে পুরুষ এবং নারীর শেভিং যন্ত্র ভিন্ন।পুরুষদের ক্ষেত্রে সাধারণত রেজার ব্যবহৃত হলেও নারীরা ওয়েক্স কীট এবং লেজার ও ব্যবহার করেন।

কিছু মহিলারা কেবল হাঁটুর নিচের অংশ শেভ করেন– আবার কেউ কেউ পুরো পা ই শেভ করেন- এটি সাধারণ পোষাকের দৈর্ঘ্যের উপর নির্ভর করে। –[৩] মহিলাদের ক্ষেত্রে শেভিং এর পুনরাবৃত্তিও আলাদা, কেউ কেউ প্রতিদিন তাদের পা শেভ করেন এবং অন্যরা কেবল গরমকালের শুরুতে করে থাকেন সাঁতারের পোষাক পরার প্রত্যাশায়। . বিশেষ রেজর, যা পুরুষদের দাড়ি কামানোর রেজরের চেয়ে আলাদা সাইজের হয়, মহিলারা প্রায়ই সেগুলো ব্যবহার করে থাকেন। বিজ্ঞাপন অভিযানগুলোও নানা রকম লোম অপসারণকারী পণ্য উন্নীত করে থাকে, যেমন এপিলেটর ও ওয়াক্সিং কিট।

পুরুষদের[সম্পাদনা]

পাশ্চাত্য পুরুষদের মধ্যে, পা কামানো খেলাধুলার পরিস্থিতিতে একটি সাধারণ বিষয় এবং প্রকৃতপক্ষে মহিলাদের পা কামানো থেকে অনেক বেশি সময় ধরে ঘটছে। আধুনিক সময়ে পুরুষদের পায়ের চুল মুছে ফেলা শুরুতে খেলাধুলার সাথে সম্পর্কিত ছিল, যদিও এটি এখন নান্দনিকতার জন্য আরও ঘন ঘন করা হয়। একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ৪৫-৬০ বছর বয়সী আমেরিকান পুরুষদের মধ্যে ৯% এবং ৩০-৪৫ বছর বয়সী আমেরিকান পুরুষদের ৫% তাদের পা এর পশম শেভ করেন, ২৫-৩০ বছর বয়সী আমেরিকান পুরুষদের মধ্যে ৪০% পুরুষ এই কাজটি করে থাকে। [৪]

সাইকেল চালানো এবং সাঁতার কাটার মতো খেলাগুলির জন্য পুরুষরা ২০ শতকের দিকে তাদের পা কামানো শুরু করেছিলেন। বেশিরভাগ পুরুষ সাঁতারু, সাইকেল রেসার এবং কিছু পুরুষ নন-রেসার নিয়মিত তাদের পা শেভ করেন। অনুশীলন দীর্ঘ দূরত্বের সাঁতারে সবচেয়ে দরকারী, যেখানে ড্রাগের প্রভাবগুলি ৪০০ মিটারের বেশি দৌড়ের মধ্যে উল্লেখযোগ্য সময়ের পার্থক্য সৃষ্টি করতে পারে। সাইক্লিং সম্পর্কিত, বিশেষায়িতদের দ্বারা সম্পাদিত বায়ু টানেল পরীক্ষাগুলি, ৪০ কিলোমিটার টিটি-র উপর দিয়ে বোঝায় যে পা কামানো ৫০-৮২ সেকেন্ডের বেশি সময় বাঁচাতে পারে । সাইক্লিস্টরা শেভ করার অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে: দ্রুত নিরাময় এবং রাস্তা ফাটল সহজেই পরিষ্কার করা, পা ম্যাসেজের সময় কম ব্যথা।

সেনেকা পরামর্শ দিয়েছিলেন যে প্রাচীন রোমে একে অপ্রচলিত চুল অপসারণের বিপরীতে অভিমানমূলক কাজ হিসাবে বিবেচনা করা হয়েছিল: "একটি, আমি বিশ্বাস করি, অন্যটির মতো ত্রুটিযুক্ত: এক শ্রেণিটি অযৌক্তিকভাবে বিস্তৃত, অন্যটি অযৌক্তিকভাবে অবহেলা; প্রাক্তন নির্বাসিত পা, পরেরটি এমনকি বগলও নয় "( চিঠি ১১৪ )। সামার্স উল্লেখ ওভিদ, এএ আমি। ৫০৬ "টাইট-স্ক্র্যাপিং পিউমিস স্টোন দিয়ে আপনার পাগুলিকে মসৃণ করবেন না" "

অনেক অ্যাথলিট চিকিত্সাগত ম্যাসেজের সুবিধার্থে তাদের পা বা দেহ শেভ করেন যা প্রায়শই তাদের প্রশিক্ষণ বা রেস-পোস্ট পুনরুদ্ধারের প্রোগ্রামগুলির একটি অংশ। তারা যদি চুলগুলি টেপগুলি মুছে ফেলার পরে চুলের উপর বেদনাদায়কভাবে টানতে না দেয় সে জন্য তাদের প্রতিরক্ষামূলক গিয়ার টেপ করলে তারা তাদের পা কেটে ফেলতে পারে। পায়ে শেভ করা প্রায়শই পুরুষদের মডেল এবং বডি বিল্ডারদের দ্বারা অনুশীলন করা হয়, যেহেতু এটি পেশীর সংজ্ঞাটিকে উচ্চারণ করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

নোট
  1. Hope, Christine (১৯৮২)। "Caucasian Female Body Hair and American Culture": 93–99। ডিওআই:10.1111/j.1542-734X.1982.0501_93.x 
  2. Adams, Cecil (১৯৯১-০২-০৬)। "Who decided women should shave their legs and underarms?"The Straight Dope। সংগ্রহের তারিখ ২০১৫-০১-২২ 
  3. "Shaving"। Marzena। সংগ্রহের তারিখ আগস্ট ১৪, ২০১১ 
  4. "Shaving Tips"WebMD। ১৭ জুলাই ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুলাই ২০১৯