ইসলামীকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইসলামীকরণ (Arabic: أسلمة‎ aslamah), বা "ইসলামায়ন" হলো কোনো একটি সমাজ, গোষ্ঠী বা দলের ইসলামের দিকে ধাবিত হওয়া বা ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়ার প্রক্রিয়া, যা সুদান, পাকিস্তান, ইরান, মালয়েশিয়া ও আলজেরিয়ায় সচরাচর দেখতে পাওয়া যায়।[১] ইংরেজি অভিধানে একে মুসলিমাইজেশন বা মুসলিমায়ন (মুসলমানীকরণ) বলেও বিবেচনা করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

আরবায়ন বা আরবীকরণ[সম্পাদনা]

আরবীকরণ বলতে কোনো একটি অনারব অঞ্চলে ক্রমবর্ধমান আরবীয় সাংস্কৃতিক প্রভাব বিস্তার করাকে বুঝায়। যার ফলে ঐ অঞ্চলের বাসিন্দারা একসময় আরবি ভাষায় কথা বলে এবং/অথবা আরবি সংস্কৃতি ধারণ করে। নিজেদের বিজিত অঞ্চলে আরবীয় খ্রিস্টান ও আরবি-ভাষী ইহুদিদের বিরোধিতায় আরবি ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে দেওয়া ছিল সপ্তম শতাব্দীতে আরবীয় মুসলিমদের বিজয়গুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্জন। ফলস্বরূপ আরবীয় জাতির কিছু আদিম উপাদান বিজিত সভ্যতার উপাদানের সাথে নানা রূপ ও ডিগ্রিতে সদৃশ্য হয়ে যায় এবং সামগ্রিকভাবে আরবীয়র বিপরীতে আরব বলে পরিচিত হয়। এখানে স্মরণীয়, আরবী-করণ আর ইসলামী-করণ একই বিষয় নয়। ইসলামীকরণ হলো- মাতৃভাষাকে অক্ষুণ্ণ রেখে সুস্থ সাংস্কৃতিক চর্চা; সাথে নিজ সত্তার পরিচিতি খুঁজে পাওয়া, যেমন- কোথায় ছিলাম. কোথায় আছি. কোথায় যাব ইত্যাদি প্রশ্নের উত্তর খুঁজা ইসলামীকরণের উদ্দেশ্য।[২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kennedy, Charles (১৯৯৬)। "Introduction"। Islamization of Laws and Economy, Case Studies on Pakistan। Anis Ahmad, Author of introduction। Institute of Policy Studies, The Islamic Foundation। পৃষ্ঠা 19। 
  2. https://www.icsbook.info/read-book/445 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ আগস্ট ২০১১ তারিখে