খাদ্য অধিদপ্তর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
খাদ্য মন্ত্রণালয়
খাদ্য অধিদপ্তর
গঠিত১৯৪৩
সদরদপ্তরঢাকা, বাংলাদেশ
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
মহাপরিচালক
মোঃ শাখাওয়াত হোসেন
ওয়েবসাইটwww.dgfood.gov.bd

খাদ্য অধিদপ্তর হল বাংলাদেশ সরকারের একটি অধিদপ্তর, যা বাংলাদেশে খাদ্য ব্যবস্থাপনা ও নীতি নির্ধারণ করে থাকে। এটি খাদ্য মন্ত্রণালয়ের অধীন অধিদপ্তর। এর সদরদপ্তর বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত। এটি বাংলাদেশের জন্য বিদেশ থেকে খাদ্য আমদানির চুক্তি করে থাকে। মোঃ শাখাওয়াত হোসেন বর্তমানে মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৩ সালে বাংলায় দুর্ভিক্ষ মোকাবেলার জন্য প্রাদেশিক সরকার কর্তৃক বেঙ্গল রেশনিং অর্ডারের দ্বারা বেঙ্গল সিভিল সাপ্লাই ডিপার্টমেন্ট প্রতিষ্ঠিত হয়। ১৯৫৫ সালে পূর্ব পাকিস্তান সরকার একে কৃষি মন্ত্রণালয়ের অধীনে নেওয়ার চেষ্টা করে কিন্তু ৭ মাস পর তা ব্যর্থ হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ফুট ও সিভিল সাপ্লাই মন্ত্রণালয় প্রতিষ্ঠা করে অধিদপ্তরকে এই মন্ত্রণালয়ের আওতায় নিয়ে আসা হয় এবং পূর্ণাঙ্গ খাদ্য অধিদপ্তর হিসেবে প্রতিষ্ঠা করা হয়। এরপর খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং সর্বশেষ ২০১২ সালে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়কে আলাদা করে খাদ্য অধিদপ্তরকে নিয়ে খাদ্য মন্ত্রণালয় গঠিত হয়।

কার্যক্রম[সম্পাদনা]

দেশের সার্বিক খাদ্য ব্যবস্থাপনা ও তা পরিচালনা করা। জাতীয় খাদ্য নীতির কলাকৌশল বাস্তবায়ন করা। নির্ভরশীল জাতীয় খাদ্য নিরাপত্তা পদ্ধতি প্রতিষ্ঠিত করা। নিরবিচ্ছিন্ন খাদ্য শস্যের সরবরাহ ব্যবস্থা প্রতিষ্ঠিত করা। খাদ্য খাতে বিভিন্ন প্রকার উন্নয়নমূলক প্রকল্প (স্কীম) প্রণয়ন ও বাস্তবায়ন করা। দেশে খাদ্য শস্য সরবরাহ পরিস্থিতির উপর নজর রাখা। খাদ্যশস্য সংগ্রহ এবং বিতরণ ব্যবস্থাসহ অন্যান্য খাদ্য সামগ্রী যেমন- চিনি, ভৌজ্য তৈল, লবণ ইত্যাদি সংগ্রহ ও বিতরণ ব্যবস্থা করা। রেশনিং এবং অন্যান্য বিতরণ খাতে খাদ্য সামগ্রীর বিতরণ ব্যবস্থা নিশ্চিত করা। খাদ্য সামগ্রীর বাজার দর স্থিতিশীল রাখা নিশ্চিত করা। গুনগত মানের পর্যাপ্ত পরিমান খাদ্যের মজুদ, সংরক্ষণ নিশ্চিত করা। খাদ্য বাজেট, হিসাব ও অর্থ, খাদ্য পরিকল্পনা, গবেষণা এবং পরিবীক্ষণ (মনিটরিং) সংক্রান্ত বিষয়সমূহ। উৎপাদকগণের উৎপাদিত খাদ্য শস্যের নূন্যতম সহায়ক মূল্য নিশ্চিত করা। এ অধিদপ্তেরর উপর অর্পিত যে কোন বিষয়ে তথ্যানুসন্ধান পরিচালনা করা।

তথ্যসূত্র[সম্পাদনা]