আন্তর্জাতিক আইস হকি ফেডারেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তর্জাতিক আইস হকি ফেডারেশন
Fédération internationale de hockey sur glace
সংক্ষেপেআইআইএইচএফ
গঠিত১৫ মে ১৯০৮; ১১৫ বছর আগে (1908-05-15)
ধরনক্রীড়া সংগঠন
সদরদপ্তরজুরিখ, সুইজারল্যান্ড
সদস্যপদ
৭৬টি সদস্য রাষ্ট্র
দাপ্তরিক ভাষা
ইংরেজী
ফ্রেঞ্চ
জার্মান
রেনে ফাসেল
ওয়েবসাইটwww.iihf.com

আন্তর্জাতিক আইস হকি ফেডারেশন হল বিশ্বব্যাপী আইস হকিইনলাইন হকির পরিচালনা পর্ষদ। এর সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত এবং এর সদস্য সংখ্যা হল ৭৬। এটি আন্তর্জাতিক আইস হকি প্রতিযোগিতা আয়োজন ও পরিচালনা করে এবং আইআইএইচএফ বিশ্ব ক্রমমান নির্ণয় করে।

আন্তর্জাতিক আইস হকি ফেডারেশন যদিও আন্তর্জাতিকভাবে আইস হকি প্রতিযোগিতাসমূহ নিয়ন্ত্রণ করে, কিন্তু এর কর্তৃত্ব খুবই কম, বিশেষ করে উত্তর আমেরিকায় এর প্রভাব খুবই কম, যেখানখার জাতীয় হকি লীগগুলোতে এর কোন প্রভাব দেখা যায় না। উত্তর আমেরিকার বাইরের দেশগুলোতে আন্তর্জাতিক আইস হকি ফেডারেশনের নিয়ম নীতি মেনে চললেও হকি কানাডা এবং ইউএসএ হকি ফেডারেশনের নিজস্ব নিয়মনীতি রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

আন্তর্জাতিক আইস হকি ফেডারেশন ১৯০৮ সালের ১৫ মে ফ্রান্সের প্যারিসে লীগ ইন্টারন্যাশনাল ডি হকি সার গ্লাস(Ligue International de Hockey sur Glace (LIHG)) হিসাবে প্রতিষ্ঠিত হয়।[১] এর প্রতিষ্ঠাকালীন সদস্য ছিল বেলজিয়াম, ফ্রান্স, গ্রেট ব্রিটেন, সুইজারল্যান্ডবোহেমিয়া (বর্তমান চেজ প্রজাতন্ত্র। ফ্রান্সের প্রতিনিধি ও স্কেটার লুইস ম্যাগনুস ৫ সদস্যদের সবার সম্মতিতে এর প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

প্রতিযোগিতাসমূহ[সম্পাদনা]

বর্তমান শিরোপাধারী[সম্পাদনা]

প্রতিযোগিতা বিশ্ব বছর
পুরুষ  সুইডেন 2018
অনূর্ধ্ব-২০ পুরুষ টেমপ্লেট:Ihj 2019
অনূর্ধ্ব-১৮ পুরুষ টেমপ্লেট:Ih18 2018
মহিলা  মার্কিন যুক্তরাষ্ট্র 2017
অনূর্ধ্ব-১৮ মহিলা টেমপ্লেট:Ihw18 2019
ইনলাইন টেমপ্লেট:Iih 2017

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. IIHF and Paris ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ জুলাই ২০১৮ তারিখে International Ice Hockey Federation. Retrieved on 2010-02-18

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:IIHF টেমপ্লেট:Ice Hockey World Championships টেমপ্লেট:Women's ice hockey tournaments টেমপ্লেট:Ice Hockey Leagues