কোহলু জেলা

স্থানাঙ্ক: ২৯°৫৩′৫৯″ উত্তর ৬৯°১৫′০৩″ পূর্ব / ২৯.৮৯৯৭° উত্তর ৬৯.২৫০৭° পূর্ব / 29.8997; 69.2507
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোহলু জেলা
Kohlu District
জেলা
কোহলু জেলাকে রং দ্বারা চিহ্নিত করা হয়েছে
কোহলু জেলাকে রং দ্বারা চিহ্নিত করা হয়েছে
দেশপাকিস্তান
প্রদেশবেলুচিস্তান
রাজধানীকোহলু
আয়তন[১]
 • মোট৭,৬১০ বর্গকিমি (২,৯৪০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[২]
 • মোট২,১৪,৩৫০
 • জনঘনত্ব২৮/বর্গকিমি (৭৩/বর্গমাইল)
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)
তহসিলের সংখ্যা

কোহলু (উর্দু এবং বেলুচি: کوہلو) পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে অবস্থিত একটি জেলা। ভৌগোলিক অবস্থান অনুযায়ী জেলাটির উত্তরে লোরালাই জেলা, দক্ষিণে ডেরা বুগতি, পূর্বে রোজান-মাজারী ও পশ্চিমে সিবি জেলা অবস্থিত। পাকিস্তানের ১৯৯৮ সালের আদমশুমারি হিসাব অনুযায়ী জেলাটির জনসংখ্যার ছিল প্রায় ৯৯,৮৫০ জন এর মত।[৩] সবচেয়ে বেশি ব্যবহৃত প্রধান মাতৃভাষা হচ্ছে বেলুচি; প্রায় ৯১% লোক এই ভাষায় কথা বলে থাকে এবং বাকী ৬.৬% লোক পশতু ভাষায় কথা বলে থাকে।(৬.৬%).[৪] কোহলুতে প্রধান জাতিগত সম্প্রদায়ের মধ্যে মেরি এবং জারকুন রয়েছে।

শিক্ষা[সম্পাদনা]

২০১৭ সালের পাকিস্তান জেলা শিক্ষা প্রতিষ্ঠানের পরিসংখ্যান ক্রমানুযায়ী, শিক্ষা খাত সূচীতে ১৪১টি প্রতিষ্ঠানের মধ্যে খারান এর অবস্থান ১১৬ তম। তবে শিক্ষা পরিসংখ্যান হিসাবটি মূলতঃ জেলার শিক্ষা, লিঙ্গ সমতা এবং ধারণার বিষয়টি বিবেচনা করে থাকে।

২০১৪-১৫ সালে জেলাটিতে ১০বছরের ও তার বেশি বয়সের জনসংখ্যার স্বাক্ষরতার হার ছিল ৩২% এবং মহিলাদের স্বাক্ষরতার হার ছিল মাত্র ১২%।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. PCO 1999, পৃ. 13।
  2. "DISTRICT WISE CENSUS RESULTS CENSUS 2017" (পিডিএফ)। www.pbscensus.gov.pk। ২৯ আগস্ট ২০১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০১৯ 
  3. PCO 1999, পৃ. 27।
  4. PCO 1999, পৃ. 32।
  5. Pakistan Bureau of Statistics (2016). Pakistan Social and Living Standards Measurement Survey 2014-15. [online] Islamabad: Government of Pakistan, p.111. Available at: http://www.pbs.gov.pk/sites/default/files//pslm/publications/PSLM_2014-15_National-Provincial-District_report.pdf [Accessed 6 Aug. 2018].

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • 1998 District census report of Kohlu। Census publication। 22। Islamabad: Population Census Organization, Statistics Division, Government of Pakistan। ১৯৯৯। 

বহিঃসংযোগ[সম্পাদনা]