ওয়াশুক জেলা

স্থানাঙ্ক: ২৭°৫১′ উত্তর ৬৫°১০′ পূর্ব / ২৭.৮৫০° উত্তর ৬৫.১৬৭° পূর্ব / 27.850; 65.167
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়াশুক জেলা
Warsak District

ضلع واشک
জেলা
Warsak District
দেশপাকিস্তান
প্রদেশবেলুচিস্তান
প্রতিষ্ঠাকাল২০০৭
রাজধানীওয়াশুক
আয়তন
 • মোট২৯,৫১০ বর্গকিমি (১১,৩৯০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[১]
 • মোট১,৭৬,২০৬
 • জনঘনত্ব৬.০/বর্গকিমি (১৫/বর্গমাইল)
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)

ওয়াশুক জেলা (উর্দু: ضلع واشک‎‎) পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একটি জেলা। ওয়াশুক হচ্ছে জেলাটি প্রধান সদর দপ্তর; এটি জেলার একেবারে কেন্দ্রীয় অঞ্চলে অবস্থান করছে।

প্রশাসন[সম্পাদনা]

প্রাথমিকভাবে বেলুচিস্তান প্রদেশের খারান জেলার অংশে ওয়াশুক জেলা গঠিত হয়েছিল। এরপর ২০০৭ সালে এটি একটি পৃথক জেলা হিসেবে ঘোষণা করা হয়, তবে এর প্রশাসনিক বিভিন্ন বিষয়গুলি প্রধানত খারান জেলা থেকে পরিচালিত হয়ে থাকে।[২]

এছাড়াও এখানে আরও ৩টি তহসিল বা উপজেলা রয়েছে। ১০ টি ইউনিয়ন পরিষদ এবং ২১৬ টি মৌজা (গ্রাম) রয়েছে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "DISTRICT WISE CENSUS RESULTS CENSUS 2017" (পিডিএফ)। www.pbscensus.gov.pk। ২৯ আগস্ট ২০১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. https://web.archive.org/web/20111213065759/http://nation.com.pk/pakistan-news-newspaper-daily-english-online/Regional/Islamabad/13-Dec-2011/No-Shamsi-base-outsourcing। ১৩ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ ডিসেম্বর ২০১১  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  3. https://web.archive.org/web/20111124034728/http://www.eyconsol.com/dmo/demo/BalochistanDP/Washuk.html। ২৪ নভেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ ডিসেম্বর ২০১১  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]