মরাণ

স্থানাঙ্ক: ২৭°১১′ উত্তর ৯৪°৫৬′ পূর্ব / ২৭.১৮° উত্তর ৯৪.৯৩° পূর্ব / 27.18; 94.93
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মরাণ
নগর
মরাণ ভারত-এ অবস্থিত
মরাণ
মরাণ
মরাণ আসাম-এ অবস্থিত
মরাণ
মরাণ
ভারতের অসমে মরাণের অবস্থান
স্থানাঙ্ক: ২৭°১১′ উত্তর ৯৪°৫৬′ পূর্ব / ২৭.১৮° উত্তর ৯৪.৯৩° পূর্ব / 27.18; 94.93
দেশ ভারত
রাজ্যঅসম
জেলাডিব্রুগড় জেলা
উচ্চতা৯৭ মিটার (৩১৮ ফুট)
জনসংখ্যা (২০০১)
 • মোট৬,৭৮৪
ভাষা
 • সরকারিঅসমীয়া
সময় অঞ্চলভারতীয় মান সময় (ইউটিসি+৫:৩০)

মরাণ ভারতের রাজ্যসমূহের অন্তর্গত অসমের ডিব্রুগড় জেলাতে অবস্থিত একটি ছোট সেন্সাস টাউন। নগরটি ঔদ্যোগিক ভাবে উন্নত। এটি দেশের একটি অন্যতম চা এবং খনিজ তৈল উৎপাদন হওয়া অঞ্চল। অঞ্চলটির একটা প্রধান আকর্ষণ হল রাইদঙীয়া দৌল, যেটি আহোম রাজত্বের ঐতিহ্য বহন করছে।

ভৌগোলিক অবস্থান[সম্পাদনা]

মরাণের ভৌগোলিক অবস্থান হল — ২৭°১১′ উত্তর ৯৪°৫৬′ পূর্ব / ২৭.১৮° উত্তর ৯৪.৯৩° পূর্ব / 27.18; 94.93[১] সাগরপৃষ্ঠ থেকে উচ্চতা ৯৭ মিটার (৩১৮ ফু)। এর পশ্চিমে ডুলিয়াজান নগর,পূর্বে টেঙাখাট এবং টিংখং, উত্তরে মোহনবাড়ি ও শলগুড়ি, দক্ষিণে মরাণহাটসোনারি। জেলার প্রধান কার্যালয় ডিব্রুগড়, এর থেকে ৪০ কিলোমিটার (২৫ মা) ভিতরে অবস্থিত।

জনসাংখ্যিকীয়[সম্পাদনা]

২০০১ সালের ভারতের লোকগণনা অনুসারে, মরাণের মোট জনসংখ্যা ৬৭৮৪ জন৷[২] এর ৫৩% পুরুষ তথা ৪৭% মহিলা৷ মরাণের গড় সাক্ষরতার হার ৬৪%৷ এর মোট জনসংখ্যার প্রায় ১০% ছয় বছরের অনূর্ধ্ব।

রাজনৈতিক[সম্পাদনা]

মরাণ ডিব্রুগড় লোকসভা কেন্দ্রর অন্তর্গত [৩] এবং বিধানসভা কেন্দ্র হল মরাণ বিধানসভা কেন্দ্র

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Falling Rain Genomics, Inc - Moran[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "Census of India 2001: Data from the 2001 Census, including cities, villages and towns (Provisional)"। Census Commission of ভারত। ২০০৪-০৬-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১১-০১ 
  3. "List of Parliamentary & Assembly Constituencies" (পিডিএফ)Assam। Election Commission of India। ২০০৬-০৫-০৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১০-০৬