ভারত উপমহাদেশীয় মুসলিম শাসকগণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মুসলমানদের ভারত বিজয়কে উপলক্ষ্য করে ১৩শ খ্রিষ্টাব্দ শতকের শুরু থেকেই ভারত উপমহাদেশে বিভিন্ন ইসলামি রাষ্ট্র গড়ে উঠে।[১] মুসলিম রাষ্ট্রগুলোর মধ্যে ভারতের বেশিরভাগ এলাকায় শাসন করে মুঘল সাম্রাজ্য সর্বাধিক ক্ষমতাশীল হিসেবে খ্যাতি লাভ করে। তারা ১৬শ শতকের মাঝামাঝিতে শাসন প্রতিষ্ঠা করে ১৮শ শতকের মাঝামাঝি পর্যন্ত শাসনকার্য পরিচালনা করে [২] ইসলামি শাসন ধীরে ধীরে মারাঠা সাম্রাজ্যের কর্তৃত্ব খর্ব করতে থাকে। এবং বিভিন্ন বিদ্রোহীদের (যেমন- আকবরের শাসনকাল পর্যন্ত মুঘল সাম্রাজ্যে চলা বিদ্রোহ) শক্তি নিঃশেষ করতে থাকে। ভারতের ইসলামি শাসনের যুগের শেষ দুটি প্রধান ঘটনা দ্বারা চিহ্নিত করা হয়। প্রথমত ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ, দ্বিতীয়ত ব্রিটিশ শাসনামলের শুরু। যদিও ভারত অধিরাজ্য (১৯৪৮ সাল) পর্যন্ত হায়দ্রাবাদের ইসলামি রাষ্ট্র সহ কিছু ছোটখাটো দেশীয় রাজ্য ক্ষমতায় ছিল। সে যাই হোক, এরপূর্বে ১৭শ এবং ১৮শ খ্রিষ্টীয় শতকে ইসলামি রাষ্ট্রগুলোর পতন শুরু হয়।


ভারতের শাসকদের তালিকা[সম্পাদনা]

ঘুরি সালতানাত[সম্পাদনা]

মামলুক সালতানাত[সম্পাদনা]

খিলজি সালতানাত[সম্পাদনা]

লোদি সালতানাত[সম্পাদনা]

লোদি রাজবংশ ছিল পশতু রাজবংশ। ১৪৫১ থেকে ১৫২৬ সাল পর্যন্ত উত্তর ভারত ও পাঞ্জাবের অংশবিশেষ ও বর্তমান পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে লোদি রাজবংশের শাসন ছিল। বাহলুল খান লোদি এই রাজবংশের সূচনা করেন। ইবরাহিম লোদির আমলে লোদি রাজবংশের পতন ঘটে।

মোঘল বাদশাহী[সম্পাদনা]

বাংলাদেশের শাসকদের তালিকা[সম্পাদনা]

খিলজী শাসনকাল[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Some Aspects of Muslim Administration, ড. আর. পি. ত্রিপাঠী, ১৯৫৬, পাতা:২৪
  2. Stanley Lane-Poole (১ জানুয়ারি ১৯৯১)। Aurangzeb And The Decay Of The Mughal Empire। Atlantic Publishers & Distributors (P) Limited। আইএসবিএন 978-81-7156-017-2