সৈয়দ মঞ্জুর হোসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৈয়দ মঞ্জুর হোসেন
চাঁপাইনবাবগঞ্জ-২ (জাতীয় সংসদের নির্বাচনী এলাকা)[১]
কাজের মেয়াদ
৬ মেয়াদে
কাজের মেয়াদ
১৯৭৯ – ১৯৮২
পূর্বসূরীখালেদ আলী মিঞা
উত্তরসূরীমীম ওবায়দুল্লাহ
কাজের মেয়াদ
২০০৬ – ১৯৮৮
পূর্বসূরীমীম ওবায়দুল্লাহ
উত্তরসূরীজিয়াউর রহমান
ব্যক্তিগত বিবরণ
জন্মচাঁপাইনবাবগঞ্জ জেলা, পূর্ব পাকিস্তান (বর্তমানে- বাংলাদেশ)
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
জীবিকারাজনীতিবিদ

সৈয়দ মঞ্জুর হোসেন বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার একজন সাবেক রাজনীতিবিদ বিএনপির প্রতিষ্ঠাকালীন নেতা ও সাবেক প্রতিমন্ত্রী। তিনি বাংলাদেশের একজন নির্বাচিত সংসদ সদস্য হিসেবেও দায়ীত্ব পালন করেন।[২][৩][৪][৫][৬][৭] তিনি বাংলাদশে জাতীয়তাবাদী দল (বিএনপি) এর একজন রাজনৈতিক নেতা ছিলেন। তবে পরবর্তিতে মৃত্যুর কয়েকদিন পূর্বে এলডিপিতে যোগ দেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

সৈয়দ মঞ্জুর হোসেন বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

সৈয়দ মঞ্জুর হোসেন বাংলাদেশের সাধারণ নির্বাচন এর মাধ্যমে নির্বাচিত সংসদ সদস্য হিসেবে চাঁপাইনবাবগঞ্জ থেকে জাতীয় সংসদ নির্বাচন এর নির্বাচনি এলাকা চাঁপাইনবাবগঞ্জ-২ থেকে ২০০৮ সালের পূর্ববর্তি প্রতিটি নির্বাচনে নির্বাচিত হন।[৮]

আবদুস সাত্তারের মন্ত্রিসভায় তিনি সেচ, বন্যা ও পানি উন্নয়ন উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "List of 5th Parliament Members"parliament.gov.bd। Bangladesh Parliament। ১৯ জুলাই ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০১৮ 
  2. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৪র্থ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৮ জুলাই ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  6. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  7. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  8. "ভোটের হাওয়া : চাঁপাইনবাবগঞ্জ-২"samakal.com। সংগ্রহের তারিখ অক্টোবর ২৯, ২০১৮