বিচ্ছিন্নকারক পরিচয় রোগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিচ্ছিন্নকারক পরিচয় রোগ বা বহুব্যক্তিত্ব রোগ [ইংরেজি: Multiple Personality Disorder (DID)] যা আগে মাল্টিপল পার্সোনালিটি ডিসঅর্ডার (এমপিডি) নামে পরিচিত,[7] হল একটি মানসিক ব্যাধি যা অন্তত দুটি স্বতন্ত্র এবং তুলনামূলকভাবে স্থায়ী ব্যক্তিত্বের অবস্থা বজায় রাখে। এই ব্যাধিটি মস্তিষ্কের স্মৃতিতে ফাঁক সৃষ্টি দ্বারা অনুষঙ্গী হয় যা সাধারণ স্মৃতি সমস্যা দ্বারা ব্যাখ্যা করা যায় না। । ব্যক্তিত্বের অবস্থাগুলি পর্যায়ক্রমে একজন ব্যক্তির আচরণে দেখায় তবে, ব্যাধির উপস্থাপনা পরিবর্তিত হয়। ডিআইডি আক্রান্ত ব্যক্তিদের মধ্যে প্রায়শই পাওয়া যায় এমন অন্যান্য অবস্থার মধ্যে রয়েছে পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার, পার্সোনালিটি ডিসঅর্ডার (বিশেষত বর্ডারলাইন এবং এভয়ডেন্ট), বিষণ্ণতা, মাদকদ্রব্যের ব্যবহার, কনভারসন ডিসঅর্ডার, সোমাটিক সিম্পট্ম ব্যাধি, খাওয়ার ব্যাধি, অবসেসিভ-কম্পালসিভ ব্যাধি এবং অনিদ্রা ব্যাধি। এছাড়া আত্ম-ক্ষতি, অ-মৃগীরোগজনিত খিঁচুনি, স্ম্রিতিবিভ্রাট সহ ফ্ল্যাশব্যাক, উদ্বেগ এবং আত্মহত্যাও সাধারণ।

বিচ্ছিন্নকারক পরিচয় রোগ
প্রতিশব্দবহুব্যক্তিত্ব রোগ
বিশেষত্বমনোচিকিৎসা
লক্ষণকমপক্ষে দুটি ভিন্ন এবং উল্লেখযোগ্য ব্যক্তিত্ব, নির্দিষ্ট ঘটনাবলী বিস্মরণ[১]
জটিলতাআত্মহত্যা, আত্মক্ষতি[১]
স্থিতিকালদীর্ঘকালীন
কারণশৈশবকালীন মানসিক আঘাত, মনোচিকিৎসা
রোগনির্ণয়ের পদ্ধতিরোগীভিত্তিক বিশ্লেষণভিত্তিক
পার্থক্যমূলক রোগনির্ণয়মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডার, বাইপোলার ডিসঅর্ডার, পিটিএসডি, সাইকোটিক ডিসঅর্ডার, পার্সোনালিটি ডিসঅর্ডার, কনভার্সন ডিজঅর্ডার[১]
চিকিৎসাসহায়ক সেবা, উপদেশ প্রদান
সংঘটনের হার~২% ব্যক্তি

অন্তত ৯০ শতাংশ ক্ষেত্রে, বিচ্ছিন্নকারক পরিচয় রোগ শৈশবকালে অপ্রতিরোধ্য মানসিক আঘাত বা অপব্যবহারের সাথে জড়িত। মানুষের জেনেটিক এবং জৈবিক কারণগুলিও এই ব্যাধির উৎপত্তিতে একটি ভূমিকা পালন করে বলে বিশ্বাস করা হয়।মাদকদ্রব্যের ব্যবহার , খিঁচুনি, অন্যান্য মানসিক স্বাস্থ্য সমস্যা, শিশুদের মধ্যে কল্পনাপ্রবণ খেলা, বা ধর্মীয় অনুশীলনের দ্বারাও এটি প্রভাবিত হয়। ব্যক্তির অবস্থা ভালভাবে বিবেচনা না করে রোগ নির্ণয় করা উচিত নয় এতে হিতে বিপরিত হতে পারে।

চিকিৎসায় সাধারণত সহায়তাকারী যত্ন এবং সাইকোথেরাপি অন্তর্ভুক্ত থাকে। অবস্থা সাধারণত চিকিৎসা ছাড়া অব্যাহত থাকে। এটি সাধারণ জনসংখ্যার প্রায় ১,৫% (একটি ছোট মার্কিন সম্প্রদায়ের নমুনার উপর ভিত্তি করে) এবং ইউরোপ এবং উত্তর আমেরিকার মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৩%কে প্রভাবিত করে বলে বিশ্বাস করা হয়। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে প্রায় ছয় গুণ বেশি ডিআইডি নির্ণয় করা হয়। ২০ শতকের শেষার্ধে রেকর্ডকৃত ডিআইডি মামলার সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, আক্রান্তদের দ্বারা রিপোর্ট করা পরিচয়ের সংখ্যা সহ।

ডিআইডি মনোরোগবিদ্যা এবং আইনি ব্যবস্থা উভয় ক্ষেত্রেই বিতর্কিত একটি বিষয়। কদাচিৎ, এটি আদালতে ফৌজদারি মামলায় অভিযুক্তের পাগলামি তর্ক করার জন্য ব্যবহার করা হয়েছে। এটা স্পষ্ট নয় যে ব্যাধি বেড়ে যাওয়ার হার এই ব্যাধির শনাক্তকরণ হার বেড়ে যাওয়ার কারনে নাকি গণমাধ্যমের চিত্রায়নের মতো সামাজিক-সাংস্কৃতিক কারণের সাথে জড়িত। বিশ্বের বিভিন্ন অঞ্চলে সাধারণ উপসর্গগুলিও সংস্কৃতির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণ স্বরূপ আত্মা, দেবতা, ভূত, বা পৌরাণিক মূর্তি ধারণ করা সংস্কৃতিতে পরিচয় পরিবর্তন করা যেখানে এরকম একাধিক সত্ত্বার অবস্থান করা সাধারণ। বিচ্ছিন্ন পরিচয় ব্যাধির দখল অনৈচ্ছিক এবং কষ্টদায়ক, এবং এমনভাবে ঘটে যা সাংস্কৃতিক বা ধর্মীয় নিয়ম লঙ্ঘন করে।

সংজ্ঞা[সম্পাদনা]

বিচ্ছিন্নকরণ, ডিআইডি সহ বিচ্ছিন্নতামূলক ব্যাধিগুলির অন্তর্নিহিত শব্দটি, একটি সুনির্দিষ্ট, অভিজ্ঞতামূলক, এবং সাধারণত সংজ্ঞার উপর সম্মত নয়।

বিচ্ছিন্নতামূলক ব্যাধি দ্বারা চিহ্নিত স্মৃতি প্রক্রিয়ার ভাঙ্গনের প্রতি মনোযোগের স্বাভাবিক ব্যর্থতা থেকে শুরু করে প্রচুর সংখ্যক বিভিন্ন অভিজ্ঞতাকে বিচ্ছিন্নতামূলক বলা হয়েছে। তাই এটি অজানা যে সমস্ত বিচ্ছিন্ন অভিজ্ঞতার মধ্যে একটি সাধারণতা আছে, অথবা যদি হালকা থেকে গুরুতর উপসর্গের পরিসর বিভিন্ন etiologies এবং জৈবিক কাঠামোর ফলে হয়। ব্যক্তিত্ব, ব্যক্তিত্বের অবস্থা, পরিচয়, অহং অবস্থা, এবং স্মৃতিভ্রংশ সহ সাহিত্যে ব্যবহৃত অন্যান্য পদগুলিও সংজ্ঞার উপর সম্মত নয়। একাধিক প্রতিযোগী মডেল বিদ্যমান যা কিছু অ-বিয়োজনকারী উপসর্গগুলিকে অন্তর্ভুক্ত করে যখন বিচ্ছিন্নকারীগুলিকে বাদ দিয়ে।

ডিআইডি অধ্যয়নে পরিভাষা সম্পর্কে ঐকমত্যের অভাবের কারণে, বেশ কয়েকটি পদ প্রস্তাব করা হয়েছে। একটি হল অহং অবস্থা (আচরণ এবং অভিজ্ঞতাগুলি অন্যান্য এই জাতীয় রাজ্যের সাথে প্রবেশযোগ্য সীমানা ধারণ করে কিন্তু স্ব-র একটি সাধারণ জ্ঞান দ্বারা একত্রিত হয়), অপরটি শব্দটি হল পরিবর্তন (যার প্রতিটির একটি পৃথক আত্মজীবনীমূলক স্মৃতি, স্বাধীন উদ্যোগ এবং মালিকানার বোধ থাকতে পারে) স্বতন্ত্র আচরণ)।[18][19]

Ellert Nijenhuis এবং সহকর্মীরা প্রতিদিনের কার্যকারিতার জন্য দায়ী ব্যক্তিত্বের মধ্যে একটি পার্থক্যের পরামর্শ দেন (ভোঁতা শারীরবৃত্তীয় প্রতিক্রিয়া এবং সংবেদনশীল প্রতিক্রিয়া হ্রাসের সাথে যুক্ত, "ব্যক্তিত্বের দৃশ্যত স্বাভাবিক অংশ" বা ANP হিসাবে উল্লেখ করা হয়) এবং যারা বেঁচে থাকার পরিস্থিতিতে উদ্ভূত হয় ( যুদ্ধ-অথবা-ফ্লাইট প্রতিক্রিয়া, প্রাণবন্ত আঘাতমূলক স্মৃতি এবং শক্তিশালী, বেদনাদায়ক আবেগ, "ব্যক্তিত্বের মানসিক অংশ" বা ইপি) জড়িত।[20] "ব্যক্তিত্বের স্ট্রাকচারাল ডিসোসিয়েশন" অটো ভ্যান ডের হার্ট এবং সহকর্মীরা ট্রমাজনিত বা প্যাথলজিকাল কারণগুলির জন্য দায়ী বিচ্ছিন্নতাকে আলাদা করার জন্য ব্যবহার করেন, যা ফলস্বরূপ প্রাথমিক, মাধ্যমিক এবং তৃতীয় বিভক্তিতে বিভক্ত হয়। এই হাইপোথিসিস অনুসারে, প্রাথমিক বিয়োজনে একটি ANP এবং একটি EP জড়িত, যখন সেকেন্ডারি ডিসোসিয়েশনে একটি ANP এবং কমপক্ষে দুটি EP এবং তৃতীয় ডিসোসিয়েশন, যা DID-এর জন্য অনন্য, অন্তত দুটি ANP এবং কমপক্ষে দুটি EP রয়েছে বলে বর্ণনা করা হয়েছে। 15] অন্যরা পরামর্শ দিয়েছেন যে বিচ্ছিন্নতাকে দুটি স্বতন্ত্র ফর্মে বিভক্ত করা যেতে পারে, বিচ্ছিন্নতা এবং অংশীকরণ, যার পরবর্তীটি, সাধারণত নিয়ন্ত্রণযোগ্য প্রক্রিয়া বা ক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থতা জড়িত, ডিআইডিতে সবচেয়ে স্পষ্ট। স্বাভাবিক এবং প্যাথলজিকাল ডিসোসিয়েশনের মধ্যে সাইকোমেট্রিকভাবে পার্থক্য করার প্রচেষ্টা করা হয়েছে।

লক্ষণ[সম্পাদনা]

কারণ[সম্পাদনা]

প্যাথোফিজিওলজি[সম্পাদনা]

রোগ শনাক্তকরণ[সম্পাদনা]

স্ক্রিনিং[সম্পাদনা]

চিকিৎসা[সম্পাদনা]

পূর্বাভাস[সম্পাদনা]

রোগ বিস্তার[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

সমাজ ও সংস্কৃতি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. American Psychiatric Association (২০১৩), Diagnostic and Statistical Manual of Mental Disorders (5th ed.), Arlington: American Psychiatric Publishing, পৃষ্ঠা 291–298, আইএসবিএন 0890425558