আমিনপুর আয়েন উদ্দিন উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমিনপুর আয়েন উদ্দিন উচ্চ বিদ্যালয়
আমিনপুর আয়েন উদ্দিন উচ্চ বিদ্যালয়
বিদ্যালয়ের ছবি
অবস্থান


বাংলাদেশ
তথ্য
ধরনসরকারি বিদ্যালয়
প্রতিষ্ঠাকাল১৯৬৭
অবস্থাসক্রিয়
বিদ্যালয় জেলাপাবনা
সেশনজানুয়ারি-ডিসেম্বর
চেয়ারপারসনমোঃ জালাল উদ্দিন চৌধুরী
প্রধান শিক্ষকমোঃ আলমগীর হোসেন
লিঙ্গছেলে, মেয়ে
বয়সসীমামাধ্যমিক
শিক্ষার্থী সংখ্যা১৩০০
শ্রেণী৬-১০
শিক্ষা ব্যবস্থাজাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড
ভাষাবাংলা
ক্যাম্পাসের ধরনশহুরে
ক্রীড়াক্রিকেট, ফুটবল

পাবনা জেলার বেড়া উপজেলার একটি বিদ্যালয়।

ইতিহাস[সম্পাদনা]

পাবনা জেলার বেড়া উপজেলা, আমিনপুর থানাধীন এ অঞ্চলের ও পার্শ্ববর্তী গ্রামের শিক্ষানুরাগী ব্যক্তিগণ শিক্ষার আলো প্রসারের জন্য আমিনপুর গ্রামে একটি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন। অত:পর এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সমর্থনে বিশিষ্ট দানশীল ব্যক্তি মরহুম আয়েন উদ্দিন চৌধুরীর নাম করণে ১৯৬৭ সালে আমিনপুর আয়েন উদ্দিন উচ্চ বিদ্যালয় নামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়টি ১৯৭৩ সালে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হিসাবে এবং ১৯৭৫ সালে মাধ্যমিক বিদ্যালয় হিসাবে স্বীকৃতি লাভ করে। বিদ্যালয়টি ১৯৮৫ সালের জুলাই মাসে এম.পি.ও ভূক্ত হয়।

অর্জন[সম্পাদনা]

২০১১ ইং সালে বেড়া উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান সমূহের মধ্যে এস.এস.সি ফলাফলের ভিত্তিতে সেকায়েপ প্রকল্প কর্তৃক শিক্ষকক উদ্দীপনা পুরস্কার ও শিক্ষা প্রতিষ্ঠান পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করে। বিদ্যালয়ের কমিটি, শিক্ষক/কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের ফলে এটি "আমিপুর থানার" অন্যতম সেরা স্কুলে পরিণত হয়েছে! [১]

প্রতিষ্ঠাতা[সম্পাদনা]

মরহুম আয়েন উদ্দিন চৌধুরি ১৯৬৭ সালে আমিনপুর আয়েন উদ্দিন উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

অবস্থান[সম্পাদনা]

আমিনপুর আয়েন উদ্দিন উচ্চ বিদ্যালয় আমিনপুর থানায় অবস্থিত। এটি আমিনপুর বাজারের সন্নিকটে আত্রাই নদীর পাশেই অবস্থিত। বিদ্যালয়টির উত্তর পাশে রয়েছে জাতসাখিনী ইউনিয়ন স্বাস্থ্য সেবাকেন্দ্র।

ভবনসমূহ[সম্পাদনা]

এই স্কুলে রয়েছে মোট ৬টি ভবন। ৬টি ভবনের মধ্যে ১টি হলো ৪ তলা বিশিষ্ট আধুনিক ভবন, ৩টি দ্বি-তল বিশিষ্ট ভবন এবং ২টি বিশাল টিনশেড পাকা ভবন। বর্তমানে ১টি টিনশেড ভবন পরিত্যক্ত হিসেবে রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]