এডমন্ড ওব্রায়েন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এডমন্ড ওব্রায়েন
Edmond O'Brien
জন্ম
ইয়ামন জোসেফ ওব্রায়েন

(১৯১৫-০৯-১০)১০ সেপ্টেম্বর ১৯১৫
মৃত্যু৯ মে ১৯৮৫(1985-05-09) (বয়স ৬৯)
ইংগলউড, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণআলৎসহাইমারের রোগ
সমাধিহলিক্রস সিমেট্রি, কালভার সিটি, ক্যালিফোর্নিয়া
জাতীয়তামার্কিন
পেশাঅভিনেতা
কর্মজীবন১৯৩৬-১৯৭৪
দাম্পত্য সঙ্গীন্যান্সি কেলি (বি. ১৯৪১; বিচ্ছেদ. ১৯৪২)
ওলগা সান জুয়ান (বি. ১৯৪৮; বিচ্ছেদ. ১৯৭৬)
সন্তান
পুরস্কারএকাডেমি পুরস্কার (১ বার)
গোল্ডেন গ্লোব পুরস্কার (২ বার)

এডমন্ড ওব্রায়েন (ইংরেজি: Edmond O'Brien; ১০ই সেপ্টেম্বর ১৯১৫ - ৯ই মে ১৯৮৫) ছিলেন একজন মার্কিন অভিনেতা। তিনি ১৯৪০ থেকে ১৯৭০-এর দশকে শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। তাকে বেশিরভাগ ক্ষেত্রেই পার্শ্ব চরিত্রে অভিনয় করতে দেখা গেছে। তার অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি একটি একাডেমি পুরস্কার ও দুটি গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেছেন।

নিউ ইয়র্কে জন্মগ্রহণকারী ওব্রায়েন ফোর্ডহাম বিশ্ববিদ্যালয়ে ছয় মাস পড়াশুনার পর বৃত্তি নিয়ে নেইবারহুড প্লেহাউজ স্কুল অব থিয়েটারে ভর্তি হন। সেখানে অভিনয় বিষয়ে পড়াশুনা করার পর তার ব্রডওয়ে মঞ্চনাটকে অভিষেক হয়। ১৯৩৯ সালে দ্য হাঞ্চব্যাক অব নটর ডেম দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। তার পরবর্তী উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হল দ্য কিলারস (১৯৪৬), হোয়াইট হিট (১৯৪৯), ডি.ও.এ. (১৯৪৯), জুলিয়াস সিজার (১৯৫৩), নাইন্টিন এইটি ফোর (১৯৫৬), দ্য গার্ল ক্যান্ট হেল্প ইট (১৯৫৬), দ্য ম্যান হু শট লিবার্টি ভ্যালেন্স (১৯৬১), এবং দ্য ওয়াইল্ড বাঞ্চ (১৯৬৯)। তিনি দ্য বেয়ারফুট কনটেসা (১৯৫৪) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারগোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন এবং সেভেন ডেজ ইন মে (১৯৬৪) চলচ্চিত্রে তার কাজের জন্য অপর একটি গোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন এবং একাডেমি পুরস্কারে মনোনীত হন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইয়ামন জোসেফ ওব্রায়েন[১] ১৯১৫ সালের ১০ই সেপ্টেম্বর নিউ ইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন। তিনি তার পিতা জেমস ওব্রায়েন ও মাতা আইনেসের সাত সন্তানের সর্বকনিষ্ঠ সন্তান। তিনি ইংরেজ ও আইরিশ বংশোদ্ভূত। তার চার বছর বয়সে তার পিতা মারা যান।

পুরস্কার ও মনোনয়ন[সম্পাদনা]

একাডেমি পুরস্কার
গোল্ডেন গ্লোব পুরস্কার
  • বিজয়ী: সেরা পার্শ্ব অভিনেতা - দ্য বেয়ারফুট কনটেসা (১৯৫৪)
  • বিজয়ী: শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা - সেভেন ডেজ ইন মে (১৯৬৪)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফিশার, স্কট এম. (জুন ২০১৬)। "Edmond O'Brien: "I Should Have Liked to Create Lastingly""। Classic Images (492): 68–77। 

বহিঃসংযোগ[সম্পাদনা]