বুর্গেনলান্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বুর্গেনল্য্যান্ড
অস্ট্রিয়ার রাজ্য
বুর্গেনল্য্যান্ডের পতাকা
পতাকা
বুর্গেনল্য্যান্ডের প্রতীক
প্রতীক
বুর্গেনল্য্যান্ডের অবস্থান
রাষ্ট্র অস্ট্রিয়া
রাজধানীআইজেনস্টাট
সরকার
 • গভর্নরহান্স নিজেল (অস্ট্রিয়ার সমাজবাদী গণতন্ত্রী পার্টি)
আয়তন
 • মোট৩,৯৬১.৮০ বর্গকিমি (১,৫২৯.৬৬ বর্গমাইল)
জনসংখ্যা
 • মোট২,৮৪,৯০০
 • জনঘনত্ব৭২/বর্গকিমি (১৯০/বর্গমাইল)
সময় অঞ্চলCET (ইউটিসি+1)
 • গ্রীষ্মকালীন (দিসস)CEST (ইউটিসি+2)
আইএসও ৩১৬৬ কোডAT-1
NUTS RegionAT1
Votes in Bundesrat3 (of 62)
ওয়েবসাইটwww.burgenland.at

বুর্গেনল্যান্ড (জার্মান উচ্চারণ: [ˈbʊʁɡn̩lant] (শুনুন)) (সার্বো-ক্রোয়েশীয়-বসনীয়: Gradišće; টেমপ্লেট:Lang-cz; হাঙ্গেরীয়: Őrvidék) অস্ট্রিয়ার সবচেয়ে পূর্বে অবস্থিত রাজ্য। এটি অস্ট্রিয়ার নয়টি রাজ্যের মধ্যে সবচেয়ে কম জনবহুল। এই রাজ্যে দুইটি শহর এবং সাতটি গ্রামীণ জেলা রয়েছে। মোট ১৭১টি পৌরসভা রয়েছে এই রাজ্যের অধীনে। রাজ্যটি উত্তর থেকে দক্ষিণে ১৬৬ কিলোমিটার ব্যাপী দীর্ঘ। তবে পূর্ব-পশ্চিমে রাজ্যটির দৈর্ঘ্য বেশ কম।

ভূগোল[সম্পাদনা]

বুর্গেনল্যান্ড অস্ট্রিয়ার ৭ম বৃহত্তম রাজ্য। এর আয়তন ৩,৯৬২ বর্গ কিলোমিটার। রাজ্যের সর্বোচ্চ উচ্চতা ৮৮৪ মিটার এবং সর্বনিম্ন স্থানের উচ্চতা ১১৪ মিটার। রাজ্যটির দক্ষিণ পশ্চিমে রয়েছে স্টিরিয়া, উত্তর পশ্চিমে লোয়ার অস্ট্রিয়া। বুর্গেনল্যান্ডের পূর্বে হাঙ্গেরি। উত্তরে স্লোভাকিয়া এবং দক্ষিণে স্লোভেনিয়া অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

বুর্গেনল্যান্ড অতীতে রোমান সাম্রাজ্য, হান সাম্রাজ্য, ইতালীয় সাম্রাজ্য, অস্ট্রিয়ান সাম্রাজ্য, ফ্রেঞ্চ সাম্রাজ্যসহ বিভিন্ন রাজ্যের অধীনের ছিল। তবে বুর্গেনল্যান্ড কখনোই পুণ্য রোমান সাম্রাজ্য বা জার্মান কনফেডারেশনের অন্তর্ভুক্ত ছিল না। ৩৩০০ খৃষ্টপূর্বে ইন্দো-ইউরোপীয় মানুষ প্রথম বুর্গেনল্যান্ড অঞ্চলে বসতি স্থাপন করে। প্রথম খৃষ্টাব্দে এটি প্রথমবারের মত রোমান সাম্রাজ্যের অন্তর্গত হয়। রোমান প্রশাসনের অধীনে এটি প্যানোনিয়া নামের প্রদেশের অন্তর্গত ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]