খেলা (নিয়মমাফিক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(গেম থেকে পুনর্নির্দেশিত)

নিয়মমাফিক খেলা হলো খেলার একটি কাঠামোবদ্ধ রূপ, যা সাধারণত বিনোদন বা মজা করার জন্য করা হয় এবং কখনও কখনও শিক্ষার উপকরণ হিসেবেও ব্যবহৃত হয়।[১] নিয়মমাফিক খেলাগুলি কাজের থেকে আলাদা, যা সাধারণত পারিশ্রমিকের জন্য এবং শিল্প থেকে করা হয়, যা প্রায়শই নান্দনিক বা আদর্শগত উপাদানের প্রকাশ। যদিও, পার্থক্যটি স্পষ্ট নয় এবং অনেক গেমকে কাজ হিসাবেও বিবেচনা করা হয় (যেমনঃ দর্শক বা গেমের পেশাদার খেলোয়াড়) বা শিল্প (যেমনঃ জিগসো পাজল বা খেলা একটি শৈল্পিক বিন্যাস যেমনঃ মাহ্ জঙ, সলিট্যায়ার অথবা ভিডিও গেম)।

গেমগুলো কখনও কখনও উপভোগের জন্য খাঁটিভাবে খেলা হয়, কখনও কখনও অর্জন বা পুরষ্কারের জন্যও খেলা হয়। এগুলি একা, দলে বা অনলাইনে খেলা যায়; অপেশাদার বা পেশাদারদের দ্বারা। খেলোয়াড়দের অ-খেলোয়াড় শ্রোতা থাকতে পারে, যেমন যখন দাবা চ্যাম্পিয়নশীপ দেখে মানুষ আনন্দিত হয়। অন্যদিকে, একটি গেমে খেলোয়াড়রা তাদের নিজস্ব দর্শক গঠন করতে পারে। প্রায়শই, একটি গেম খেলা শিশুদের জন্য বিনোদনের অংশ হিসেবে সিদ্ধান্ত নিচ্ছে কে তাদের দর্শকদের অংশ এবং কে একজন খেলোয়াড়।[২][৩][৪]

গেমপ্লে উপাদান এবং শ্রেণিবিভাগ[সম্পাদনা]

গেমগুলি "খেলোয়াড় কি করে" দ্বারা চিহ্নিত করা যায়। এটিকে প্রায়শই গেমপ্লে বলা হয়। এই প্রেক্ষাপটে চিহ্নিত প্রধান প্রধান উপাদানগুলি হলো সরঞ্জাম এবং নিয়ম যা খেলার সামগ্রিক প্রেক্ষাপটকে সংজ্ঞায়িত করে।

সরঞ্জাম[সম্পাদনা]

গেমগুলি প্রায়শই তাদের খেলার জন্য প্রয়োজনীয় উপাদান দ্বারা শ্রেণীবদ্ধ করা হয় (যেমনঃ ক্ষুদ্রাকৃতি, একটি বল, কার্ড, ছক এবং টুকরা অথবা একটি কম্পিউটার)। যেসব জায়গায় চামড়ার ব্যবহার সুপ্রতিষ্ঠিত, সেখানে রেকর্ডকৃত ইতিহাস জুড়ে বল একটি জনপ্রিয় খেলার অংশ, যার ফলে রাগবি, বাস্কেটবল, ফুটবল, ক্রিকেট, টেনিস এবং ভলিবলের মতো বিশ্বব্যাপী বল গেমের জনপ্রিয়তা ঘটে। অন্যান্য সরঞ্জামগুলি একটি নির্দিষ্ট অঞ্চলে আরও স্বতন্ত্র। উদাহরণস্বরূপ, ইউরোপের অনেক দেশে তাস খেলার অনন্য স্ট্যান্ডার্ড ডেক রয়েছে। অন্যান্য খেলা যেমনঃ দাবা প্রাথমিকভাবে তার খেলার টুকরাগুলির বিকাশ এবং বিবর্তনের মাধ্যমে সনাক্ত করা যেতে পারে।

নিয়ম এবং লক্ষ্য[সম্পাদনা]

যেখানে গেমগুলি প্রায়শই তাদের সরঞ্জাম দ্বারা চিহ্নিত করা হয়, সেগুলি প্রায়শই তাদের নিয়ম দ্বারা সংজ্ঞায়িত করা হয়। যদিও নিয়মগুলি বৈচিত্র এবং পরিবর্তনের সাপেক্ষে, নিয়মগুলিতে পর্যাপ্ত পরিবর্তন সাধারণত একটি "নতুন" গেমের সৃষ্টি হয়। উদাহরণস্বরূপ, বেসবল "আসল" বেসবল বা উইফলবেল দিয়ে খেলতে পারে। যদি খেলোয়াড়রা কেবল তিনটি ঘাঁটি নিয়ে খেলার সিদ্ধান্ত নেয়, তবে তারা যুক্তিযুক্তভাবে একটি ভিন্ন খেলা খেলছে। এর ব্যতিক্রম আছে যে কিছু গেমে ইচ্ছাকৃতভাবে তাদের নিজস্ব নিয়ম পরিবর্তন জড়িত, কিন্তু তারপরও প্রায়ই অপরিবর্তনীয় মেটা-নিয়ম আছে।

একক খেলোয়াড় গেম[সম্পাদনা]

বেশিরভাগ গেমের জন্য একাধিক খেলোয়াড়ের প্রয়োজন হয়। একক খেলোয়াড় গেমগুলি খেলোয়াড়ের মুখোমুখি চ্যালেঞ্জগুলির ক্ষেত্রে অনন্য। গেমের লক্ষ্যে পৌঁছানোর জন্য একাধিক খেলোয়াড় একে অপরের সাথে বা তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে এমন একটি গেমের বিপরীতে, এক-খেলোয়াড় গেমটি শুধুমাত্র পরিবেশের একটি উপাদান (একটি কৃত্রিম প্রতিপক্ষ), নিজের দক্ষতার বিরুদ্ধে, সময়ের বিরুদ্ধে বা সুযোগের বিরুদ্ধে যুদ্ধ । ইয়ো-ইয়ো বা দেওয়ালের সাথে টেনিস খেলে সাধারণত কোন শক্তিশালী বিরোধিতার অভাবের কারণে একটি গেম গেম হিসাবে স্বীকৃত হয় না। "একক খেলোয়াড়" হিসাবে বর্ণিত অনেক গেমকে প্রকৃতপক্ষে ধাঁধা বা অবসর বিনোদন বলা যেতে পারে।

দলগত খেলোয়াড় গেম[সম্পাদনা]

একটি দলগত খেলোয়াড় গেম হলো বেশ কিছু খেলোয়াড়ের খেলা যারা স্বাধীন প্রতিপক্ষ বা দল হতে পারে। অনেক স্বাধীন খেলোয়াড়দের সাথে গেমগুলি খেলা তত্ত্ব ব্যবহার করে আনুষ্ঠানিকভাবে বিশ্লেষণ করা কঠিন কারণ খেলোয়াড়রা জোট দল এবং পরিবর্তন করতে পারে।[৫] এই প্রেক্ষাপটে "গেম" শব্দটির অর্থ হতে পারে বিনোদনের জন্য খেলে যাওয়া একটি সত্যিকারের গেম অথবা গাণিতিক ক্রীড়া তত্ত্ব দ্বারা নীতিগতভাবে বর্ণিত প্রতিযোগিতামূলক কার্যকলাপ।

ধরণ[সম্পাদনা]

গেমগুলি প্রতিযোগিতামূলক ক্রীড়া থেকে ছকের খেলা এবং ভিডিও গেমস পর্যন্ত বিভিন্ন ধরনের রূপ নিতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition of GAME"www.merriam-webster.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৮-২৭ 
  2. "The Royal Game of Ur"www.gamecabinet.com। সংগ্রহের তারিখ ২০২১-০৮-২৭ 
  3. "Big Game Hunter - 2008 Summer Journey - TIME"web.archive.org। ২০০৮-০৬-২০। ২০০৮-০৬-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৮-২৭ 
  4. "History of Games Timeline"www.historicgames.com। সংগ্রহের তারিখ ২০২১-০৮-২৭ 
  5. Binmore, K. G. (১৯৯৮)। Game theory and the social contract. II, Just playing। Cambridge, Mass.: MIT Press। আইএসবিএন 0-585-10849-8ওসিএলসি 44962816