ট্রেলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টুয়েলভ অ্যাংরি মেন (১৯৫৭) চলচ্চিত্রটির বিজ্ঞাপনচিত্র

চলচ্চিত্র, টেলিভিশন অনুষ্ঠান বা বেতার অনুষ্ঠানের বিজ্ঞাপনচিত্র বলতে অদূর ভবিষ্যতে মুক্তি পাবে বা প্রদর্শিত হবে, এমন কোনও চলচ্চিত্র, টেলিভিশন অনুষ্ঠান বা বেতার অনুষ্ঠানের জন্য আগাম প্রচারণামূলক ও সেটির সম্পর্কে আকর্ষণ সৃষ্টি করার উদ্দেশ্যে এক ধরনের বিশেষ বিজ্ঞাপনচিত্র (অত্যন্ত স্বল্পদৈর্ঘ্যের একখণ্ড ভিডিওচিত্র), যা ঐ চলচ্চিত্র, টেলিভিশন অনুষ্ঠান বা বেতার অনুষ্ঠানের থেকে নির্বাচিত বিভিন্ন ছোট ছোট কয়েক সেকেন্ডের দৃশ্যখণ্ড (বা শ্রাব্যখণ্ড) নির্দিষ্ট বিন্যাসে জোড়া লাগিয়ে প্রস্তুত করা হয়।[১] একে ইংরেজি ভাষায় "ট্রেইলার" (Trailer) বলা হয়। চলচ্চিত্রের বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে দর্শক ঐ চলচ্চিত্র, টেলিভিশন অনুষ্ঠান বা বেতার অনুষ্ঠান সম্পর্কে আংশিক বা পুরোপুরি ধারণা লাভ করতে পারে। দর্শকদেরকে অনুষ্ঠানটি দেখতে আকৃষ্ট করার উদ্দেশ্যে এই বিজ্ঞাপনচিত্রে কারিগরি দক্ষতা এবং সৃজনশীলতা প্রয়োগ করা হয়।

ইংরেজিতে "ট্রেইলার" বলতে এমন কিছুকে বোঝায়, যা অন্য কিছুকে অনুসরণ করে। শুরুর দিকে প্রেক্ষাগৃহে একটি চলচ্চিত্র প্রদর্শনী শেষ হবার পরে ভবিষ্যতে মুক্তি পাবে, এমন অন্য একটি চলচ্চিত্রের একটি ছোট বিজ্ঞাপনচিত্র পর্দায় প্রদর্শন করা হত। এ কারণে এগুলিকে ইংরেজিতে "ট্রেইলার" বলা হত। তবে বর্তমানে চলচ্চিত্র প্রদর্শনের আগেই এগুলি পর্দায় দেখানো হয়।

চলচ্চিত্রের বিজ্ঞাপনচিত্র বর্তমানে ডিভিডি এবং ব্লু-রে ডিস্ক এর পাশাপাশি ইন্টারনেট এবং মোবাইল ফোনে জনপ্রিয়তা পেয়েছে। বাৎসরিক আন্তর্জালে দেখা ১ হাজার কোটি ভিডিওর মধ্যে চলচ্চিত্র ট্রেইলার এর অবস্থান ৩য়। ১ম এবং ২য় অবস্থান ধরে রেখেছে খবর এবং সাধারণ ব্যবহারকারীদের তৈরিকৃত ভিডিও। বর্তমানে টেলিভিশন অনুষ্ঠান, ভিডিও খেলা, বই এবং বিভিন্ন অনুষ্ঠান বা সঙ্গীত পরিবেশনা অনুষ্ঠানের বিজ্ঞাপন হিসেবেও বিজ্ঞাপনচিত্র বা ট্রেইলার ব্যবহৃত হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Trailer"Cambridge Dictionary। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০২২