রিচার্ড টেম্পল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্যার

রিচার্ড টেম্পল

জন্ম৮ মার্চ ১৮২৬
মৃত্যু১৫ মার্চ ১৯০২(1902-03-15) (বয়স ৭৬)
জাতীয়তাব্রিটিশ
পেশাব্রিটিশ উপনিবেশিক সরকারি কর্মকর্তা

স্যার রিচার্ড টেম্পল জিসিএসআই, সিআইই, পিসি, এফআরএস (৮ মার্চ ১৮২৬ – ১৫ মার্চ ১৯০২) হলেন একজন ব্রিটিশ পদস্থ সরকারি কর্মকর্তা এবং বেঙ্গল প্রেসিডেন্সির ষষ্ঠ লেফটেন্যান্ট গভর্নর[১] তিনি স্যার জর্জ ক্যাম্পবেল'এর পর ১৮৭৪ সাল থেকে ১৮৭৭ সাল পর্যন্ত বাংলার লেফটেন্যান্ট গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেন।[২]

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

কর্মজীবন[সম্পাদনা]

তিনি ১৮৭৪ সাল থেকে ১৮৭৭ সালের জানুয়ারি মাস পর্যন্ত বাংলার লেফটেন্যান্ট গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেন।[২] এই সময় তিনি ভারতবর্ষে অভিনয় নিয়ন্ত্রণ আইন, ১৮৭৬ প্রবর্তণ করতে বিশেষ ভুমিকা পালন করেন।[৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সিরাজুল ইসলাম (জানুয়ারি ২০০৩)। "টেম্পল, স্যার রিচার্ড"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০১৮  ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  2. সিরাজুল ইসলাম (জানুয়ারি ২০০৩)। "লেফটেন্যান্ট গভর্নর"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০১৮  ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  3. সিরাজুল ইসলাম (জানুয়ারি ২০০৩)। "অভিনয় নিয়ন্ত্রণ আইন, ১৮৭৬"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০১৮  ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)

আরও পড়ুন[সম্পাদনা]

সরকারি দফতর
পূর্বসূরী
স্যার জর্জ ক্যাম্পবেল
বাংলার লেফটেন্যান্ট গভর্নর
১৮৭৪–১৮৭৭
উত্তরসূরী
স্যার রিচার্ড টেম্পল

বহিঃসংযোগ[সম্পাদনা]