উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৫/১-৬

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রশাসকদের আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - জুন জুলাই - ডিসেম্বর
২০১৪ নেই ১২
২০১৫ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৬ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৭ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৮ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৯ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২০ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২১ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২২ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৩ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৪ ১ থেকে ৬ ৭ থেকে ১২

Train-the-Trainer Program - 2015 (Announcement)

Dear Wikimedians,

Apologies for posting this in English. If anyone is could help, please translate this in Bangla.

As most of you are aware, the Centre for Internet and Society's Access To Knowledge program (CIS-A2K) conducted the first Wikipedia Train-the-Trainer (TTT) programme in 2013 with an aim to support and groom leadership skills in the community members. We are extremely thankful to all the senior Wikimedians who acted as Resource Persons for the 2013 event. Achal, Arjuna, Hari, Shymal, Tinu and Viswa! Without your help we could not have conducted it so successfully.

This message is to let you all know that we have scheduled to conduct the second iteration of this program at the end of February 2015. We are inviting applications from interested Indian Wikimedians. Please see this page on Meta for more details.

Some important dates: January 27, 2015 - Last date for registration.
January 30, 2015 - Confirmation of selected participants
February 26 to March 1, 2015 - TTT-2015 workshop

We are working on the schedule and other details. You are welcome to leave your suggestions and inputs here. Please write to us at tanveer@cis-india.org and vishnu@cis-india.org if you have any further queries.

Best,
--Psubhashish (আলাপ) ০৩:০৫, ১৬ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
Accesss To Knowledge (CIS-A2K),
Centre for Internet and Society

অবদানকারীর মাধ্যমে ব্যক্তিগত তথ্য প্রকাশের চেষ্টা ও হ্যারাসমেন্ট হওয়া

লিংকে উল্লেখিত আলোচনায় আমার ব্যক্তিগত তথ্য প্রকাশের চেষ্টার মাধ্যমে আমার ব্যক্তি পরিচয় ও তথ্য গোপনীয়তা ভঙ্গের চেষ্টা করেছেন উইকিপিডিয়ার একজন দায়িত্বশীল উন্নয়নকারী। আমার সর্ম্পকে এমন কিছু তথ্য তিনি উইকিপিডিয়াতে প্রকাশের চেষ্টা করেছেন যা আমাকে সরাসরি হ্যারাসমেন্টের মুখোমুখি করেছে। আমি যে সব প্রতিষ্ঠান বা সংগঠনের সঙ্গে ব্যক্তিগতভাবে যুক্ত থাকি না কেন তা যদি আমি জনসম্মুখে ও উইকিপিডিয়াতে আমার ইউজার পেজে প্রকাশ না করি তাহলে কোন ভাবেই আরেকজন অবদানকারী সেই তথ্য উইকিপিডিয়ার মতন তথ্য উন্মুক্ত জায়গায় প্রকাশ করতে পারেন না। উইকিপিডিয়ার নীতি অনুসারে (https://en.wikipedia.org/wiki/Wikipedia:Harassment#Posting_of_personal_information) আমার সম্পূর্ণ ব্যক্তিগত তথ্য প্রকাশের (বা প্রকাশের চেষ্টার) মাধ্যমে অবদানকারী আমাকে Harassment করেছেন। অবদানকারী ব্যবহারকারী:Masum_Ibn_Musa কোন ভাবেই উইকিপিডিয়ার নীতি অনুসারে এই কাজটি করতে পারেন না। আমি ব্যক্তি হিসেবে এই আচরণ ও তথ্য প্রকাশের চেষ্টাকে কোন ভাবেই মেনে নিতে পারছি না। আমার সম্পূর্ণ ব্যক্তিগত তথ্য প্রকাশের চেষ্টার মাধ্যমে তিনি উইকিপিডিয়ার নীতি ভঙ্গ করেছেন। যা কিনা ভবিষ্যতে অন্য যে কারও সঙ্গেও হতে পারে। আমি ব্যবহারকারীকে ব্লক করে দেয়ার মাধ্যমে উইকিপিডিয়ার নীতির সার্বিক প্রয়োগ করার জন্য প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি। আমার তথ্য প্রকাশ করার চেষ্টা আমার স্বাধীনতা ও গোপনীয়তাকে সরাসরি আক্রমণ বলে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ। --আশা (আলাপ) ১৬:৫৫, ২৩ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

এখানে কোনভাবেই আপনার পরিচয় প্রকাশের ইচ্ছা আমার নেই এবং আমি জানিওনা আপনি কে; কি আপনার পরিচয়। তবে আপনার ফেসবুক ছবি এবং নিবন্ধ দেখে কিছুটা মনে হল। আমি কিন্তু সরাসরি বলি নাই আপনি সেখানে কাজ করেন (মনে হয়)। এখানে মূলত আমি বোঝাতে চেয়েছি যে, আমি সবার নিবন্ধ নিয়ে কাজ করে থাকি।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৩:৩৮, ২৪ জানুয়ারি ২০১৫ (ইউটিসি) (ব্যক্তিগত তথ্য প্রকাশ করে এরকম মন্তব্য মুছে ফেলা হলো--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৯, ১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি))
উইকিপিডিয়াতে আমি শতাধিক নিবন্ধ তৈরির সঙ্গে সম্পৃক্ত। কোন নিবন্ধ থেকে অবদানকারীর তথ্য অনুমান করা হাস্যকর যুক্তি। (অবদানকারীর সরাসরি প্রকাশিত তথ্য ব্যতীত) ফেসবুক হউক বা অন্য কোন সূত্র থেকেও অবদানকারীর কোন প্রকার তথ্য প্রকাশ কিংবা প্রকাশের চেষ্টা উইকিপিডিয়ার নীতিমালার সরাসরি লঙ্ঘন বলে বিবেচিত হয়। এতে ব্যবহারকারী ব্যক্তিগত নিরাপত্তার প্রতি হুমকির সৃষ্টি হয়। উইকিপিডিয়ার আচরণ ও নীতি বর্হিভূত কাজের সঙ্গে যুক্ত যে কোন ব্যবহারকারীর বিরুদ্ধে প্রশাসকরা ব্যবস্থা নিতে পারেন। একজন অবদানকারী হিসেবে আমার সম্পূর্ণ গোপনীয় তথ্য বারবার প্রকাশের চেষ্টার মাধ্যমে আমাকে হ্যারাসমেন্ট করার চেষ্টার দিকে প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি। --আশা (আলাপ) ১১:৩৪, ২৫ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
সালমান মোহাম্মাদ আবদুল্লাহ নিবন্ধটি উইকিপিডিয়ার গ্রহণযোগ্যতার মাপকাঠিতে উত্তীর্ণ নয়। ফেসবুকে কত লাইক সেটি গ্রহণযোগ্যতার কোন মাপকাঠি নয়। এছাড়া উল্লেখিত তথ্যসূত্রগুলোও নির্ভরযোগ্য কোন মিডিয়ার নয়। ২৭ জানুয়ারি পর্যন্ত এ আলোচনা উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সালমান মোহাম্মাদ আবদুল্লাহ চলবে। এর পর নিবন্ধটি মুছে ফেলা কিংবা রাখার বিষয়ে চূড়ান্ত উদ্যোগ নেয়া হবে। তবে যে কোন নিবন্ধ তৈরির ক্ষেত্রে ব্যক্তিগত আক্রমন না করার অনুরোধ করছি। উইকিপিডিয়া একটি উন্মুক্ত মাধ্যম। এখানে যে কোন বিষয়ে যে কেউ আলোচনা করতে পারেন। তবে ব্যক্তিগত আক্রমণ কিংবা আলোচনার বিষয়বস্তু বর্হিভুত কোন বিষয় নিয়ে কথা/আলোচনা না করার অনুরোধ করছি। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ১৪:৫৫, ২৫ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
দেখে ভালো লাগছে যে অনন্ত একজন হলেও প্রশাসক তথ্য গোপনীয়তা নিয়ে কথা বললেন। প্রশাসক নুরুন্নবী হাছিবকে ধন্যবাদ দিতে কার্পন্য নেই। তিনি ব্যক্তিগত আক্রমণ না করার অনুরোধ করছেন। আমি তার মতকে সমর্থন দেই। আমার প্রশ্ন বা চিন্তার বিষয় হলো, আমি তো আক্রমণের শিকার; শিকারের আগে অনুরোধ করা যায়, কিন্তু শিকারের পরে তো অনুরোধ রম্য আচরণ মাত্র। যেখানে আমার তথ্যের গোপনীয় নিয়ে প্রশ্ন সেখানে অনুরোধ করার যৌক্তিকতা কি? --আশা (আলাপ) ১৯:৫৫, ২৯ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
Masum Ibn Musa ভাই, প্রথমত আপনি কোন অবস্থাতেই অন্য কোন ইউজারের যে কোন ধরণের ব্যক্তিগত তথ্য যা ব্যবহারকারী আগে কোথাও প্রকাশ করেননি তা প্রকাশ করতে পারেন না। নীতিমালা অনুসারে এধরণের কোন আচরন উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রাইভেসি পলিসির সম্পূর্ণ বিরোধী এবং সাথে সাথেই একশন নেওয়া হয় যদি প্রমাণ পাওয়া যায়। আপনি একবার নয় আপনার উত্তরেও পুনরায় তথ্যটি পুরাবৃত্ত করেছেন এখানে এবং ঘটনাটি যেখানে শুরু। ঘটনাগুলো কতটা সিরিয়াসলি দেখা হয় ও আপনার বোঝার সুবিধার্থে এই থ্রেডটি পড়ে দেখতে পারেন। TBloemink ও JurgenNL দুজন ইউজার যারা বৈশ্বয়ীক প্রশাসক অধিকারপ্রাপ্ত ব্যবহারকারী ছিলেন তাদের অধিকার অপসারণ করা হয়েছে সম্প্রতি ফাউন্ডেশন কর্তৃক এবং আরো সম্প্রতি কমন্সের একজন অধিক সক্রিয় প্রশাসক যাকে গ্লোবালি ব্লক করা হয়েছে শুধুমাত্র প্রাইভেসি ভায়োলেশনের জন্য যার উইকিমিডিয়া প্রজেক্টে সম্পাদনা সংখ্যা ছিলো ৮,৮৮,৫৩৬টি! আশা ভাই ও মাসুম ভাই দুজনকেই ব্যাপারটি ভুলে যেতে অনুরোধ করছি (আমি সব জায়গা থেকেই মন্তব্যগুলো মুছে ফেলেছি ও ভার্সন হাইড করে দিয়েছি), একই সাথে মাসুম ভাইকে মন্তব্যে আরো সতর্ক হওয়ার আহ্বান জানাচ্ছি। শেষ কথা, আমাদের বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় ছোট, এখানে ব্যবহারকারীর সংখ্যাও কম। আমার পয়েন্ট হলো, আমরা মুটামুটি সবাই সবার সাথে ব্যক্তিগতভাবে পরিচিত, সুতরাং আমাদের সকলেরই উচিত নিজেদেরকে ব্যক্তিগতভাবে আক্রমণ না করে বা বাস্তব জীবনে ক্ষতি হয় এমন কিছু না করে শুধুমাত্র বিশ্বকোষ সম্পাদনাতে মনোনিবেশ করা। মোটের উপর, উইকিপিডিয়া আসলে বাস্তব জীবনের চাইতে ততটা গুরত্বপূর্ণ নয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৯, ১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

পদ্মভূষণ ও পদ্মবিভূষণ জয়ীদের বিষয়শ্রেণী

বাংলা উইকিতে পদ্মভূষণ ও পদ্মবিভূষণ পদক জয়ীদের দুইটি করে বিষয়শ্রেণী চালু রয়েছে। এগুলি হল [[বিষয়শ্রেণী:পদ্মভূষণ প্রাপক]] ও [[বিষয়শ্রেণী:পদ্মভূষণ বিজয়ী]] এবং [[বিষয়শ্রেণী:পদ্মবিভূষণ প্রাপক]] ও [[বিষয়শ্রেণী:পদ্মবিভূষণ বিজয়ী]]। প্রশাসকদের অনুরোধ প্রতিটি পুরস্কারের বিজয়ীদের একটি বিষয়শ্রেণীর অন্তর্গত করে ডুপ্লিকেট বিষয়শ্রেণীটিকে অপসারণ করে দেওয়া হোক। প্রাপক আর বিজয়ীর মধ্যে কোনটা রাখা হবে, প্রশাসকদের বিবেচনা করে দেখতে অনুরোধ করছি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১০:৪২, ২৯ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

ইংরেকি উইকি অনুসারে আমি প্রাপক (recipients) রেখে বাকিটা অপসারণ করে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৫:২৩, ২৯ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
আফতাব বিষয়শ্রেণী:পদ্মবিভূষণ পদক বিজয়ী, বিষয়শ্রেণী:ভারতরত্ন পদক বিজয়ী, বিষয়শ্রেণী:ভারতরত্ন পদকপ্রাপ্ত ব্যক্তি ঠিক করার অনুরোধ রইল। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:০৪, ৩১ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
করেছি --আফতাব (আলাপ) ১৭:২১, ৩১ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
আফতাব বিষয়শ্রেণী:পদ্মবিভূষণ পদক বিজয়ী এখনো রয়ে গেছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১০:৫৬, ৪ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
 করা হয়েছে--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৫, ৪ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

নিষ্ক্রিয় প্রশাসক সম্বন্ধে

সুধী, বাংলা উইকিপিডিয়ায় এখন ১৩ জন প্রশাসক রয়েছেন। কিন্তু অনেক দিন ধরেই বেশ কয়েকজন প্রশাসক নিষ্ক্রিয়। এই লিঙ্কে গত ছয় মাসে প্রশাসকদের কাজকর্মের খতিয়ান দেওয়া রয়েছে। উইকিতে এই সম্বন্ধে একটি সুস্পষ্ট নীতিমালা রয়েছে, যেখানে বলা হয়েছে যে, ছয় মাসে কোন প্রশাসক যদি ৫টি প্রশাসন সম্পাদনা না করেন, তবে তাঁকে নিষ্ক্রিয় বলে সংজ্ঞায়িত করা হবে। তখন সম্প্রদায় চাইলে প্রশাসকত্ব বাতিলের চিন্তা ভাবনা করতে পারেন। সেই ব্যাপারে সুষ্পষ্ট নীতি এই পাতায় পাওয়া যাবে। যদিও বাংলা উইকিতে এই নীতি অতটা প্রচলিত নয়, কিন্তু অন্যান্য উইকিতে এই নিয়ে প্রায় সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে। আমি ব্যক্তিগত ভাবে মনে করি, নিষ্ক্রিয় প্রশাসকদের ব্যাপারে একটা সিদ্ধান্তের সময় হয়েছে। সম্প্রদায়কে এই ব্যাপারে আলোচনার অনুরোধ করি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:২০, ১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

বর্তমানে বাংলা উইকিতে নিষ্ক্রিয় প্রশাসকের জন্য এই নীতি প্রযোজ্য, কমন্সেরটা নয়। মেটার নীতি অনুসারে একজন প্রশাসক ২ বছরের মধ্যে যদি কোন প্রশাসক কর্ম ও কোন সম্পাদনা না করেন তাহলেই তাকে নিষ্ক্রিয় প্রশাসক বলা যাবে। এই নীতি অনুসারে গত বছর ২ জনের প্রশাসকত্ব বাতিল হয়েছিল। বাংলা উইকিতে প্রশাসকত্ব বাতিলের ব্যাপারে কোন নীতিমালা নেই দেখেই এই বৈশ্বিক 'প্রশাসক কার্যকলাপ পর্যালোচনা'র নীতিটি বর্তমানে প্রয়োগ হবে। তবে আমরা যদি কোন নীতিমালা চালু করি, তাহলে আর এই বৈশ্বিক নীতিটি বাংলা উইকির জন্য প্রযোজ্য হবে না। --আফতাব (আলাপ) ১৫:১৮, ১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
প্রশাসককদের দুই বছরের প্রশাসনিক কাজের খতিয়ান এই রকম -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:০১, ১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
আমার মতে আমাদের স্থানীয়ভাবে একটি নীতিমালা তৈরি করা উচিত এবং এতে সময়কাল ৬ মাস রেখে কমপক্ষে ১০টি এডমিন একশন নিতে হবে, এরকম করা যেতে পারে। পরবর্তিতে অধিকার বাতিল হওয়া কেউ পুনরায় অধিকার ফিরিয়ে নিতে চাইলে তাকে সম্প্রদায়ের ঐক্যমত্যের ভিত্তিতে নিতে হবে। এক্ষেত্রে আমারা কমন্সের নীতিটিই কিছুটা পরিবর্তন করে ব্যবহার করতে পারি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৩৩, ১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
আমি একটু ভিন্ন মত পোষন করছি। বাংলা উইকিমিডিয়ার এই ছোট্ট জগতে খুব বেশি নিয়মের কড়াকড়ি না করাই ভাল। প্রশাকত্বের জন্য আমাদের স্তানীয় কোনো নীতির কোনো প্রয়োজন আছে বলে আমি মনে করি না। দুই বছর কোনো কাজ না করলে এমনিতেই মেটার নিয়মে তার প্রশাকত্ব বাতিল হবে এটাই এখনকার প্রেক্ষাপটে আমার ঠিক বলে মনে হয়।--জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:০৮, ১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
আসলে এই নীতিমালাটিতো পুরো সম্প্রদায়কে প্রভাবিত করবে না, শুধুমাত্র কয়েকজন প্রশাসকদের জন্য প্রযোজ্য হবে। নতুন ব্যবহারকারীদের এই নীতি না জানলেও চলবে। আর নীতিমালাটিতো আর এমন নয় যে নীতিমালার আওতায় পড়লে সাথে সাথে ফ্ল্যাগ বাতিল করা হচ্ছে। সংশ্লিষ্ঠ প্রশাসককে আলাপ পাতা, ইমেইলের মাধ্যমে জানানো হবে। তিনি যদি রাখতে চান বা সাড়া দেন তাহলেইতো ফ্ল্যাগ বাতিল করা হবে না। স্থানীয় ডি-এডমিনশীপের একটা প্রসেস থাকলে নতুন ব্যবহারকারীরা যেমন এসেই প্রশাসকের আবেদন করে বসবে না তেমনি বর্তমান প্রশসক ও ভবিষ্যতে যারা প্রশাসক হবেন তাদের মধ্যে বাড়তি সচতেনতাবোধও সৃষ্টি হবে। সর্বপোরি আমার নিজের মতে, যারা প্রশাসক টুলসটি পেয়ে ৬ মাসেও ১০ বার সেটি ব্যবহার করার সুযোগ পান না, তাদের আর টুলসি রেখে দেওয়ারও কোন অর্থ দেখি না।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৩৬, ২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
এই নীতিতে সাধারণ অধিকারপ্রাপ্ত ব্যবহারকারী ও নতুন ব্যবহারকারীদের কোন ক্ষতি হচ্ছে না। এটা তো শুধুমাত্র প্রশাসকদের জন্য, যারা উইকির কাজকর্মে যথেষ্ট অভিজ্ঞ ও দক্ষ। এই নীতির ফলে তাঁদের সম্পাদনা সংখ্যা কমার তো কোন সম্ভাবনাই নেই, উল্টে প্রশাসনিক কাজের গতি কিন্তু বৃদ্ধি পাবে। হতে পারে, অনেক প্রশাসক আছেন, যারা ব্যক্তিগত ও বাস্তব জীবনে ব্যস্ততার জন্য উইকিতে অনেক দিন ধরেই সময় দিতে পারছেন না, কিন্তু তাঁর মানে এই নয়, এই নীতির ফলে তাঁদের অসম্মান করা হচ্ছে। তাঁরা যখন আবার সক্রিয় ভাবে উইকিতে কাজ করবেন, আবার তো তাঁরা প্রশাসকের অধিকারের জন্য আবেদন করতেই পারেন। সেই রাস্তা তো সবসময় খোলা রয়েছে। নাহিদ ভাইয়ের দেওয়া ৬ মাসে ১০ টি প্রশাসন সম্পাদনার কাট-অফে আমার সমর্থন রয়েছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৫০, ২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
সবাইকে ধন্যবাদ "প্রশাসক যারা সক্রিয় নন" বিষয়ে মূল্যবান মতামত প্রদানের জন্যে বিশেষতঃ বোধিসত্ত্ব বাবুকে। (স্বীয় দৃষ্টিকোণে) অনেক কাঠ-খড় পুড়িয়ে বাংলা উইকি এ অবস্থানে পৌঁছেছে। গ্রহণযোগ্যতার পরিবেশ সৃষ্টিসহ বিভিন্ন বিষয়ে তাঁদের ভূমিকা যথেষ্ট অনুকরণীয় ও অপরিসীম। বিজ্ঞতা, বিচক্ষণতা ও ধৈর্য্যসহ নানাবিধ গুণের ফসল হিসেবেই তা সম্ভব হতে পেরেছে। আসলে অভিজ্ঞতার বিকল্প নেই। স্বেচ্ছাশ্রমে গড়া এ উইকিতে আরও গতিশীলতার সৃষ্টি হতো ও প্রাণের সঞ্চার ফিরে পেতো যদি উনারা নিয়মিতভাবে সম্পৃক্ত হতেন। কারণ প্রতিটি পদক্ষেপেই অনুভব করি তাঁদের মূল্যবান বাচনভঙ্গীমা যা আদর্শস্থানীয় ও উইকিতে উত্তম পরিবেশ সৃষ্টিতে ভীষণ সহায়ক! - Suvray ১৫:০৮, ২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
আমি আবারও একটু ভিন্ন মত পোষন করছি। ও একই কথা বলছি, বাংলা উইকিমিডিয়ার এই ছোট্ট জগতে খুব বেশি নিয়মের কড়াকড়ি না করাই ভাল। একজন ব্যাবহারকারি বা প্রশাসকের এখান থেকে পাওয়া স্টাটের থেকে, দেখে কোনো প্রশাসককে তার কাজের বিচার করা ঠিক নয়। আবার ছয় মাসে নির্দিস্ট কিছু কাজ করতেই হবে এমন নিদান হেকে, প্রশাসকদের মধ্যে প্রতিযোগিতার পরিবেশ তৈরি করার কোনো প্রয়োজন আছে বলে আমি মনে করি না। মনে রাখতে হবে মেটার দুই বছরের নিয়মটা কিন্তু অনের আলোচনা ও পর্যালোচনা করেই করা হয়েছিল। সেই নিয়মটাই এখন এখানে লাঘু আছে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:৪২, ২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
শুরুতে বোধিসত্ত্ব দাকে ধন্যবাদ জানাই বিষয়টি উপস্থাপনের জন্যে। নিষ্ক্রিয় প্রশাসকের জন্য মেটার নীতি প্রযোজ্য হলে তেমন ফলপ্রসু হবে মনে হয় না। মেটা এবং কমন্সের নীতিমালা মিলিয়ে স্থানীয়ভাবে একটি নীতিমালা তৈরির প্রসঙ্গে ভাবা যায়। --মহীন রীয়াদ (আলাপ) ১৯:২৭, ২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
উপরের আলোচনার যৌক্তিকতা রয়েছে, প্রশাসকত্ব যেহেতু একটি টুলস, সেহেতু তার ব্যবহার না হলে ত্যাগ করাটা উত্তম। এবং স্থানীয় একটি নীতিমালা তৈরি হলে তা বর্তমান প্রশাসকবৃন্দ এবং ভবিষ্যত প্রশাসকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করবে।--রাফায়েল রাসেল (আলাপ) ১৯:৫৭, ২ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
আমি জয়ন্তদার সাথে একমত। প্রথম থেকেই আমরা বাংলা উইকিপিডিয়ায় প্রয়োজন ছাড়া নিয়মনীতির প্রচলন করিনি। এর অন্যতম কারণ হচ্ছে কাজ করার জন্য নমনীয় একটা পরিবেশ তৈরি করা যা এ ধরনের স্বেচ্ছাসেবামূলক প্রকল্পের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমার মতে নিষ্ক্রিয় প্রশাসকদের ব্যাপারে আলোচনা বা সিদ্ধান্ত নেওয়ার সময় এখনও বাংলা উইকিপিডিয়ায় আসে নি। শুরু থেকেই আমরা বাংলা উইকিপিডিয়ার ট্রাফিক এবং অবদানের সংখ্যার উপর ভিত্তি করে প্রশাসক নিয়োগ দিয়েছি এখনও করে থাকি। প্রশাসকের প্রয়োজনীয়তার বিষয়ে নিষ্ক্রিয় প্রশাসকদের কথাও বিবেচনা করা হয়। তাই নিষ্ক্রিয় প্রশাসক উইকিপিডিয়ার কার্যক্রমে কোন প্রভাব রাখে না। তাই এই বিষয়ে আলোচনা পর্যালোচনার কোন অর্থ নাই। আর কিছু নিয়মুতো মেটাতেই করা আছে, তাহলে কেন অযথা সময় নষ্ট! --বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৫৯, ২৭ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
যাঁরা প্রশাসক নন, তাঁদের কনসেনসাস দেখা যাচ্ছে স্থানীয় নীতিমালা হওয়া উচিত, তাঁরা দুই বছরের সময়সীমাটা অতিরিক্ত মনে করছেন। আরা যাঁরা প্রশাসক তাঁরা দুই বছরের সময়সীমা (যা মেটাতে আছে) তার পক্ষে মত দিচ্ছেন। ব্যাপারটা যদি সর্বদর্শী অবস্থান থেকে দেখা হয়, তাহলে এরকম: আমি প্রশাসক, আমি পদ ছাড়বো না, আর তুমি প্রশাসক, পদ আজই ছাড়ো (যদিও নাহিদ স্থানীয় নীতিমালার কথা বলেছেন)। আমার মনে হয়, নিরপেক্ষ বিবেচনাটা একটু হারিয়ে যাচ্ছে কোথাও। যাহোক, পক্ষ-বিপক্ষ, কিংবা যা মনে হচ্ছে - তা একান্তই আমার দৃষ্টিকোণ — কে কিভাবে বলছেন, তা আমি বোঝাতে চাচ্ছি না। কিন্তু বিষয়টা এভাবে আসলে দ্বিখণ্ডিতই থাকবে, সমাধানে যাওয়া যাবে না। এমতাবস্থায় আমি নিজে যেহেতু একজন প্রশাসক নই, আমার অবস্থানটা বলি:
"আমি ব্যক্তিগতভাবে মনে করি, প্রশাসকদের সবারই কমবেশি সক্রীয় থাকা উচিত। যদি তা না হয়, তখন নতুন নিয়ম প্রণয়নের দরকার পড়ছে তখন, যখন আমাদের হাতে বিধিবদ্ধ কোনো গোছানো নিয়ম থাকছে না। এক্ষেত্রে মেটাতে একটা নিয়ম আছে, যা খুব অযৌক্তিক, তা আমরা বলতে পারছি না। তাছাড়া জয়ন্তদা'র একটা পয়েন্ট ঠিক আছে, আমাদের ছোট্ট পরিসরে এখন আরেকটি নিয়ম নিয়ে বাড়াবাড়ি করার দরকার নেই। আজকে বেলায়েত ভাই দীর্ঘদিন পরে একটা নক করেছেন, তার কারণ আবারও তাঁর সেই পুরোন গণ্ডিটা মনে পড়েছে আমাদের কিছু কর্মকান্ডের কারণে। আমিও আজ অনেকদিন পরে ঢু দিয়েছি, কাল গালা ইভেন্টে গিয়ে পুরোন স্মৃতিটা মনে পড়েছে বিধায়। এভাবে আমরা উজ্জীবিত করতে থাকলে সবাই-ই আমাদেরকে তাঁদের সেই অভিজ্ঞতার ছোঁয়া মাঝে মাঝেই দিবেন, যেমনটা সুব্রতদা বলছিলেন। আপাতদৃষ্টিতে তা প্রশাসকত্ব জিইয়ে রাখার মতো মনে হলেও, নিয়ম করেও কিন্তু আমরা তা আটকাতে পারবো না। আমরা স্বেচ্ছাশ্রমের উইকিপিডিয়ায় স্বেচ্ছাউদ্যোগ, স্বেচ্ছাপ্রেষণাকেই সবসময় প্রাধান্য দিব। যাঁরা আছেন, তাঁরা আরো দীর্ঘদিন থাকুন, আমাদেরকে প্রায় নিয়মিত হলেও অনুপ্রেরণা দিন - এটাই আমাদের কাম্য হবে।" আমি প্রশাসক নই, এবং আমি মেটার দুই বছরের সময়সীমার নিয়মের পক্ষে মত দিচ্ছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৬:৪২, ২৭ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)


আমি জয়ন্তদার কথার সাথে একমত। বাংলা উইকির প্রথম থেকে আমরা বিদেশী উইকির নীতি কেবল অনুবাদ করে ব্যবহার না করে বরং আমাদের উইকিপিডিয়ার এবং আমাদের ইউজার কমিউনিটির সুবিধামতো গঠন ও প্রয়োগ করেছি। এখনো যতটুকু মনে হয় বাংলা উইকির ইউজার কমিউনিটি এতো বেড়ে যায়নি যে, আমরা সরাসরি কাউকে চিনি না বা জানি না। সেই ক্ষেত্রে অকারণে এরকম ডিএডমিনশিপের পদক্ষেপ এই কমিউনিটির জন্য অনেক কাজ করা ব্যক্তিদের মাঝে ফাটল ধরাবে। আর গত ছয় মাসের কাজ দেখতে গেলে উইকির লং টার্ম কন্ট্রিবিউটর অনেকের জন্য অবিচার হবে সেটা।

মোদ্দা কথা, Don't "fix" something which is not broken। অন্ধভাবে অন্য উইকির অনুকরণ না করে এখানে আমাদের আসলেই কী দরকার, সেটা খেয়াল করে কাজ করতে হবে। এবং আমার মতে (জয়ন্তদা ও বেলায়েতের সাথে একমত পোষণ করে বলছি) বাংলা উইকিতে এডমিনদের কাজের খতিয়ান হিসাব নিকাশ করার এখনো সময় আসেনি। আমাদের জগতটা এতো বড় না যে এসব নিয়ে জোরাজুরি করে নিজেদের মধ্যে মনোমালিন্য করে আমাদের এই ছোট্ট কমিউনিটিতে বিভেদ সৃষ্টি করতে পারবো। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩২, ২৭ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

সকলের মতামতের জন্য ধন্যবাদ। প্রথমে একটা কথা বলে আমার অবস্থান পরিস্কার করে নেওয়ার দরকার বলে মনে করছি। এইখানে মঈনুল ইসলামরাগিব ভাইয়ের বক্তব্য পরে কেন জানি না আমার মনে হল যে, এই আলোচনার জন্য কোন ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে। মঈনুল ভাই বলেছেন যে যারা প্রশাসক নন, তাঁদের প্রশাসকদের প্রতি বক্তব্য যে, তুমি প্রশাসক, পদ আজই ছাড়ো। আমার মনে হয় না যে, ব্যাপারটা আদৌ এই ভাবে আমি, নাহিদ, মহীন বা রাফায়েল ভাই বলতে চেয়েছি। এই রকম কোন কঠোর বা অনমনীয় মনোভাব আমাদের মধ্যে কারোরই নেই। রাগিব ভাইয়ের মতে জোরাজুরি করে ব্যাপারটা চালু করলে, কমিউনিটির মধ্যে ফাটল ধরবে বা বিভেদ সৃষ্টি হবে। এইরকম আমি বা অন্য যে কোন উইকিপিডিয়ান কখনই চাই না। কমিউনিটিতে বিভেদ সৃষ্টি করার মত কোন অসদ্‌ উদ্দেশ্য আমাদের কারোরই নেই। আমার ও নাহিদের মনে হয়েছিল যে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়, এবং কমিউনিটির সাথে খোলামেলা আলোচনা করে একটি সিদ্ধান্তে আসা প্রয়োজন। উইকির জন্মলগ্ন থেকে যারা বাংলা উইকিতে আছেন, তাঁদের প্রতি নতুন ইউজারদের শ্রদ্ধা কিন্তু কোনদিনও কমবে না। আমরা সকলে হৃদয় দিয়েই জানি যে, আজ বাংলা উইকি যে জায়গায় এসে পৌছেছে, সেখানে পৌঁছতে গেলে বাংলা উইকির কারিগরদের অপরিসীম শ্রম ছাড়া তা কখনোই সম্ভব ছিল না। কমিউনিটির বেশ কয়েকজন উইকিপিডিয়ানের মনে হয়েছে যে, ডি-অ্যাডমিনশিপ পদক্ষেপের মতো একটি বিষয় সম্বন্ধে আলোচনা করার সময় এখনো বাংলা উইকিতে আসেনি। আবার বেশ কয়েক জন উইকিপিডিয়ান মনে করেছেন যে, এই পদক্ষেপটি গুরুত্বপূর্ণ। যাই হোক না কেন, এটি একটা আলোচনা মাত্র, সম্প্রদায়ের কাউকে অসম্মান করা বা আঘাত দেওয়া যে এই আলোচনার উদ্দেশ্য যে কখনোই নয়, সকলের সঙ্গে সকলের অন্ততঃ এই বিষয়ে সহমত বা বিশ্বাস থাকলে তবেই এই বিষয়ে গঠনমূলক আলোচনা সম্ভব। কিন্তু যদি এই আলোচনায় কোন রকম বিভেদ সৃষ্টির পরিস্থিতি তৈরী হয়ে থাকে, তাহলে এই আলোচনা এখন বন্ধ থাকুক। -- বোধিসত্ত্ব (আলাপ) ১০:১২, ২৭ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
বোধিসত্ত্বদা, আমি আবারও আমার লেখার এই অংশে আপনার দৃষ্টি আকর্ষণ করছি:
সুতরাং ভুতরাং! :) এটা আমি দৃষ্টিকোণ বিবেচনার্থে উল্লেখ করেছি মাত্র। কেউ বিভেদ তৈরি করতে চাচ্ছেন মোটেই এমনটা বোঝাইনি। আমার কথায় ভুল বুঝে থাকলে আমি ক্ষমাপ্রার্থী, দাদা। আরেকটা ব্যাপার লক্ষ করলাম, রাগিব ভাই কিন্তু আমার আগে মন্তব্য করেছেন, উনি মোটেও আমার কথায় প্রভাবিত হননি। :) কী কারণে জানিনা আমারটা উপরে রয়ে গেছে। তাই আলোচনা আর এবিষয়ে না বাড়াই, মূল বিষয়ে আলোচনা প্রয়োজন হলে চলুক। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১১:২৫, ২৭ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
পুরো আলোচনাটি পড়লাম। ব্যক্তিগতভাবে মেটার নিয়মটিই বর্তমানে বাংলা উইকির সাথে প্রযোজ্য বলেই আমার মনে হয়। কারণ বাংলা উইকি ও এর কমিউনিটির পরিধি এখনো এতোটা বৃদ্ধি পায়নি যে এধরণের একটি সিদ্ধান্ত নেয়ার সময় হয়েছে। তবে হ্যা, উপযুক্ত সময় এলে এধরণের একটা সম্মিলিত সিদ্ধান্ত নেয়া যেতেই পারে।  – তানভির (আলাপ) ১৯:১৮, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)
মেটার নীতিমালাটাই থাকুক। নতুন কোন নীতিমালার প্রয়োজন নেই বলে আমিও মনে করি। এমনিতেই একেবারে নিষ্ক্রিয় থাকায় দুইজনের অ্যাডমিনশিপ চলে গেছে। তাই নতুন নীতিমালার প্রয়োজন আপাতত বাংলা উইকিতে নেই বলেই আমার মত। তবে আলোচনাটার দরকার ছিলো। ধন্যবাদ সবাইকে। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ০৪:৫০, ২২ মার্চ ২০১৫ (ইউটিসি)

Please unblock User:Dexbot

Hello, My bot was active a long time ago and was blocked because of unapproved editing, I won't run this bot in bn.wp anymore (since it's not needed because of Wikidata), Is it possible to unblock Dexbot? Thanks Ladsgroup (আলাপ) ১৩:৩৪, ২১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

 Unblocked [১] and Thanks for your service :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২৭, ২১ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

[Global proposal] m.উইকিপিডিয়া.org: (সমস্ত) পাতাগুলি সম্পাদনা করা

MediaWiki mobile

Hi, this message is to let you know that, on domains like bn.m.wikipedia.org, unregistered users cannot edit. At the Wikimedia Forum, where global configuration changes are normally discussed, a few dozens users propose to restore normal editing permissions on all mobile sites. Please read and comment!

Thanks and sorry for writing in English, Nemo ২২:৩২, ১ মার্চ ২০১৫ (ইউটিসি)

SUL finalization update

Hi all,apologies for writing in English, please read this page for important information and an update involving SUL finalization, scheduled to take place in one month. Thanks. Keegan (WMF) (talk) ১৯:৪৫, ১৩ মার্চ ২০১৫ (ইউটিসি)

দ্রুত অপসারণের যোগ্য নিবন্ধ দ্রুত অপসারণ প্রসঙ্গে

প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ পূর্বক, দ্রুত অপসারণের যোগ্য নিবন্ধ দ্রুত অপসারণ করা প্রয়োজন। এর মাঝে একটি ব্যবহারকারীর নিজের নামে তৈরি নিবন্ধ আছে যা ৪ মার্চ তৈরি করা হয়েছিলো। আশা করবো প্রশাসকবৃন্দ এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিবেন। Ibrahim Husain Meraj (আলাপ) ০৫:৫০, ১৪ মার্চ ২০১৫ (ইউটিসি)

 করা হয়েছে--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৫২, ১৪ মার্চ ২০১৫ (ইউটিসি)
যুদ্ধমন্ত্রী, নিবন্ধ অপসারণই একমাত্র সমাধান নয়। আমি আজ সকালে বেশ কিছু নিবন্ধ অপসারণ করেছি, আরক কিছু নিবন্ধ ছিলো যেগুলোতে কিছুটা তথ্য সংযোজন করে অথবা তথ্যসূত্র যোগ করে রাখা যেতো। এই বিষয়গুলো খেয়াল রাখার অনুরোধ করছি। ---- নাসির খান সৈকতআলাপ ০৮:৫৬, ১৪ মার্চ ২০১৫ (ইউটিসি)
সেটা আমিও মেনে চলি কিন্তু ২০০৬ সালের নিবন্ধ যেখানে এক লাইনও যোগ করা হয়নি, সেটা আমার মনে হয় অপসারনের পর নতুন করেও কেউ যুক্ত করতে পারেন যদি আগ্রহী হন। এছাড়াও ঠিক কোন নিবন্ধটাতে তথ্য যুক্ত করা যেতো নাছির ভাই? আমি মোটেই খালি নিবন্ধ তথ্য যুক্ত করা যেতো এই যুক্তিতে হাজার বছরের পুরুনো নিবন্ধ রেখে দেওয়ার পক্ষে না। (তাই বলে এখানকার অপসারিত সব নিবন্ধ পুরনো ছিলো তা বলছি না) আমার মনে হয়, অপসারণের সারাংশে আমি নির্দিষ্ট করেই কারণ ব্যক্ত করেছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:০৮, ১৪ মার্চ ২০১৫ (ইউটিসি)
আদিত্য রয় কাপুর‎ নিবন্ধটি ফিরিয়ে এনেছি, সাথে ছোট নিবন্ধ ট্যাগ যুক্ত করেছি এবং ব্যবহারকারীকে বার্তা দিয়েছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:২১, ১৪ মার্চ ২০১৫ (ইউটিসি)

তামিল উইকির কনসেপ্ট

তামিল উইকির সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতার ওপরে ছয়টি করে ইংরেজী উইকির ভালো নিবন্ধের লিঙ্ক দেওয়া থাকে, তার পাশে পাশে তামিল নিবন্ধের লাল লিঙ্কগুলো থাকে, যেগুলো তৈরী করা হয়নি। লাল লিঙ্ক থাকায় এই নিবন্ধগুলিকে কোন না কোন ব্যবহারকারী তৈরী করে নেন। যতক্ষণ নহা নিবন্ধ সম্পূর্ণ হচ্ছে, ততক্ষণ পর্যন্ত সাম্প্রতিক পরিবর্তন সমূহ পাতায় সেটি দেখানো থাকে, তারপরে আবার নতুন লিঙ্ক দেওয়া হয়। এতে নিবন্ধের সংখ্যা আর গুণমান বাড়ে। পাঞ্জাবী উইকিতেও এই কনসেপ্ট গ্রহণ করা হয়েছে। বাংলা উইকিতে এই ব্যাপারটা গ্রহণ করা যায় কি না সে ব্যাপারে সকলের মতামত চাইছি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৪৪, ১৬ মার্চ ২০১৫ (ইউটিসি)

একমত , ধারণাটি ভালো। Ibrahim Husain Meraj (আলাপ) ১৫:৩৮, ১৬ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত , যথেষ্ট সহায়ক হবে।--Sujay25 (আলাপ) ১৬:৫৬, ১৬ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত , সুন্দর আইডিয়া। -- --Aasif (আলাপ) ১৩:২৮, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত করা যায়, আশা করা যায় এতে নিবন্ধের সংখ্যার সাথে সাথে গুণগত মানও বৃদ্ধি পাবে।  – তানভির (আলাপ) ১৯:২৭, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)
প্রশাসকদের প্রতি অনুরোধ মিডিয়াউইকির পাতাটি বারবার পরিবর্তন না করে টেমপ্লেট:RCAFC-এখানে পরিবর্তন করুন। এবং টেমপ্লেট আলোচনা:RCAFC-এ পরবর্তি নিবন্ধগুলোর জন্য আলোচনা করুন।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:৫৭, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)

কপিরাইটযুক্ত লেখাযুক্ত নিবন্ধ সম্পাদনা প্রসংগে

আমি কি বিষয়শ্রেণী:কপিরাইট সমস্যার জন্য নিবন্ধ ট্যাগ বিভাগের পাতাগুলো সম্পাদনা করতে পারবো? বিশেষ করে এই বিষয়শ্রেণীর যে কোনো পাতা যেমনঃ হলুদ চিতা বা জেজমিন বা রনডেলেশিয়া খুললে যতক্ষণ পর্যন্ত না কোন প্রশাসক দ্বারা তদন্তটি সম্পন্ন হয় ততক্ষণ পর্যন্ত এই পাতাটির লুকানো উপাদানগুলো পূণর্বহাল বা সম্পাদনা করবেন না। এই লেখাটি আসে। Ibrahim Husain Meraj (আলাপ) ১৩:৩৯, ১৯ মার্চ ২০১৫ (ইউটিসি)

অবশ্যই, সবক্ষেত্রে নিয়ম মানলে কি চলে নাকি। ব্যবহারকারী:Mohd. Toukir Hamid-এর করা এরকম বেশ কয়েকটি নিবন্ধ কপিরাইট ভায়োলেশনের জন্য অপসারণ করেছিলাম। তখন তার এবং আরো কয়েকজনের অনুরোধে বেশ কয়েকটি ফিরিয়েও এনেছিলাম কিন্তু তিনি আর সেগুলো সম্পাদনাই করেননি। ইনফেক্ট এর পর থেকে তিনি উইকিতে আসাই বাদ দিয়েছেন। আমার মনে হয়েছে, এটা আমার জন্যই। যাইহোক, পরে বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করে তাকে ইমেইলও করেছিলাম (যদিও আমি এখনো মনেকরি কপিরাইট কি সেটা তাকে বুঝাতে পারিনি) কিন্তু কোন সাড়া পাইনি। যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৪, ১৯ মার্চ ২০১৫ (ইউটিসি)

টেরা ইলেকট্রন ভোল্ট নিবন্ধের যৌক্তিকতা প্রসঙ্গে

টেরা ইলেকট্রন ভোল্ট শক্তির একটি একক যা মুলত ইলেকট্রন ভোল্ট এককেরই গুণিতক উপসর্গ (Multiple prefix)। 1012 এর ক্ষেত্রে টেরা উপসর্গটি ব্যাবহৃত হয়। এরকম অনেক একক তৈরি করা সম্ভব বিধায় আলাদা করে টেরা ইলেকট্রন ভোল্ট নিবন্ধটি অযৌক্তিক বলে আমার ধারণা। --Sayom Shakib (আলাপ) ১৬:১৬, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)

ইলেকট্রন ভোল্ট পাতায় টেরা ইলেকট্রন ভোল্ট পুনঃনির্দেশিত হলো। Ibrahim Husain Meraj (আলাপ) ১৫:৫১, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ @ মেরাজ ভাইয়া --Sayom Shakib (আলাপ) ১৬:১৮, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)

দীর্ঘদিন যাবৎ প্রমাণযোগ্য তথ্যসূত্রহীন নিবন্ধ। অপসারণের আবেদন করছি। :3 --Sayom Shakib (আলাপ) ১৬:২৫, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)

আপনার আগ্রহের জন্য সাধুবাদ। কিন্তু নিবন্ধ সম্পর্কিত আলাপ সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় করার জন্য অনুরোধ করছি। এখানে শুধুমাত্র প্রশাসক/প্রশাসন সম্পর্কিত আলোচনা করা হয়। Ibrahim Husain Meraj (আলাপ) ১৭:১৭, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)

দ্য বিগ ব্যাং থিওরি নিবন্ধের নাম পরিবর্তন প্রসঙ্গে

দ্য বিগ ব্যাং থিওরি উক্ত প্রবন্ধটিতে একটি আমেরিকান টিভি সিরিজ হিসেবে উপস্থাপন করা হয়েছে। কিন্তু দ্য বিগ ব্যাং থিওরি নামটি মহাবিশ্ব সৃষ্টির একটি তত্ত্বের সাথে দ্ব্যর্থতা সৃষ্টি করে। তাই দ্য বিগ ব্যাং থিওরি নিবন্ধটিকে দ্য বিগ ব্যাং থিওরি (টিভি সিরিজ) নাম করণের প্রস্তাব করছি। --Sayom Shakib (আলাপ) ১৬:৪৭, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)

আপনার আগ্রহের জন্য সাধুবাদ। কিন্তু নিবন্ধ সম্পর্কিত আলাপ সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় করার জন্য অনুরোধ করছি। এখানে শুধুমাত্র প্রশাসক/প্রশাসন সম্পর্কিত আলোচনা করা হয়। Ibrahim Husain Meraj (আলাপ) ১৭:১৭, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)
বাংলা উইকিতে দুটি নিবন্ধের নাম সম্পূর্নরূপে ভিন্ন। তবুও যাতে দ্ব্যর্থতা সৃষ্টি না সেজন্য নিবন্ধটির উপরে নোট লাগিয়ে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৭:২৫, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)
দুঃখিত ও ধন্যবাদ :) --Sayom Shakib (আলাপ) ০৩:৪৪, ২১ মার্চ ২০১৫ (ইউটিসি)

সাহায্য প্রয়োজন

আমি এই টেমপ্লেট:Location map+ এ কিছু সম্পাদনা করেছি, যা ঠিক হয়নি। যদিও আগের অবস্থায় সম্পূর্ণ ছিলো না। তাই প্রশাসকদের কাছে তা মানসম্মত অবস্থায় আনার আবেদন করছি। Ibrahim Husain Meraj (আলাপ) ০৪:৫৯, ২১ মার্চ ২০১৫ (ইউটিসি)

 করা হয়েছে --আফতাব (আলাপ) ১৭:২৩, ২১ মার্চ ২০১৫ (ইউটিসি)

পৌরসভা টেম্পলেট

ইদানীং পৌরসভার নিবন্ধ তৈরি হচ্ছে, যেখানে infobox upozilas ব্যাবহার করা হচ্ছে। সিটি কর্পোরেশনের জন্য Infobox legislature ব্যবহার করা হয়েছে। পৌরসভার জন্য আলাদা কোন তথ্যছক ব্যবহার/ তৈরি করা যায় কিনা? ধন্যবাদ - --Aasif (আলাপ) ০৭:৩২, ২৮ মার্চ ২০১৫ (ইউটিসি)

আলাদা টেমপ্লেট তৈরী করাই ভালো হবে।Kishorsopnoneel (আলাপ) ০৯:৪৩, ২৮ মার্চ ২০১৫ (ইউটিসি)
পৌরসভার জন্য {{infobox municipality}} নামে একটি টেমপ্লেট তৈরি করা হোক।Kishorsopnoneel (আলাপ) ০৫:০৭, ৩১ মার্চ ২০১৫ (ইউটিসি)
টেমপ্লেট:Infobox settlement ব্যবহার করেন। একটি পৌরসভা/জেলা/বিভাগের জন্য যত প্যারামিটার প্রয়োজন সব টেমপ্লেটটিতে আছে। --আফতাব (আলাপ) ১৫:১১, ৩১ মার্চ ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ।....তবে এই টেমপ্লেটটা একটু বেশিই বড়।। Kishorsopnoneel (আলাপ) ১৬:৪৮, ৩১ মার্চ ২০১৫ (ইউটিসি)
আফতাবের সাথে আমি একমত। টেমপ্লেট:Infobox settlement-এ প্রয়োজনীয় সবকিছুই আছে, এটি পৌরসভা, উপজেলা/থানা ইত্যাদি যেকোন কিছুর ক্ষেত্রেই ব্যবহার করা যায়।  – তানভির (আলাপ) ১৮:১২, ২ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

সম্পাদনা রিভার্ট এবং বাঁধাদান প্রসঙ্গে

এই ব্যবহারকারীর সকল সম্পাদনা রিভার্ট করা হোক এবং একে সম্পাদনায় বাঁধা দেয়া হোক। ইনি উনার সকল সম্পাদনায় একটি নির্দিষ্ট ওয়েবসাইটের তথ্যসূত্র অপ্রাসঙ্গিকভাবে যোগ করেই যাচ্ছেন। সম্ভবত উনি ওয়েবটি প্রচারণার জন্য এটি করছেন। আমি কয়েকটি রিভার্ট করেছি কিন্তু পরে বুজলাম এভাবে সম্ভব নয়। উনাকে বেশ কয়েকবার নোটিশও দেয়া হয়েছে। প্রশাসকদের দৃষ্টি আকর্ষন করছি। Kishorsopnoneel (আলাপ) ০৫:৪৩, ৫ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

আমি আরও কিছু সম্পাদনা রিভার্ট করেছি এবং ১ সপ্তাহের জন্য বাধা দেয়া হয়েছে। ---- নাসির খান সৈকতআলাপ ০৬:০৩, ৫ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

টেমপ্লেটের বানান সংশোধনের অনুরোধ

{{Year nav}} টেমপ্লেটে খ্রিস্টপূর্বের বদলে খ্রিষ্টপূর্ব বানানটি হবে। Ibrahim Husain Meraj (আলাপ) ১৬:২২, ৬ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

পূর্ববর্তী সিদ্ধান্ত মোতামেক বাংলা উইকিপিডিয়ায় খৃষ্ট, খ্রিষ্ট, খৃস্ট এগুলো ব্যবহৃত না হয়ে খ্রিস্ট বানান ব্যবহৃত হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১২, ৬ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
জানা ছিলো না। যাই হোক জানানোর জন্য ধন্যবাদ। Ibrahim Husain Meraj (আলাপ) ১৭:২৬, ৬ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

টেমপ্লেট

Ami shuvo khan . English wikipedia the koekti nibondho jog koreci . en.wikipedia te Ami be shi kaj kori . somproti mone holo bangla teo kicu Akta kori . kintu bn.wikipedia amar kace beshi niom die ghera bole mone holo . Sohoje Kono kaj kora jay na . Jemon Ami banglai besi user template pelam na . in.wikipedia te Ami new page ,random page patroller ,ata kicu din age akta template jog kore chilam sejonno somvob hoyece . kintu arokom best Akta template apnader koi ? Ami Pelam na . sohoje kicu Alta Paua jay na ,Ata o akta somossa . Shuvokhan123 (আলাপ) ০৮:৫৬, ১০ এপ্রিল ২০১৫ (ইউটিসি)Shuvokhan123

Je kono user he kono template use korte deua uchit . ban.wiki the Lamar user page onabossokvabe edit kora hoyece . ata dukhojonok .

Patroller jonno ja paua gelo tar nam twinkle topicon . onek koste pailam . Agulo khuje paua sohojbodho kora uchit .

Shuvokhan123 (আলাপ) ১২:০৩, ১০ এপ্রিল ২০১৫ (ইউটিসি)Shuvokhan123

ইংরেজি উইকিতে লাখ লাখ টেমপ্লেট আছে। এত টেমপ্লেট বাংলা উইকিতে আনা সম্ভব না। বাংলা উইকিতে কোন টেমপ্লেট না পেলে ইংরেজি উইকি থেকে সেটির কোড এনে আপনি টেমপ্লেট তৈরি করতে পারেন। এছাড়া আপনি বিষয়শ্রেণী:ব্যবহারকারী টেমপ্লেট-এ দেখতে পারেন। --আফতাব (আলাপ) ১৪:১৩, ১০ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

Stewards confirmation rules

Hello, I made a proposal on Meta to change the rules for the steward confirmations. Currently consensus to remove is required for a steward to lose his status, however I think it's fairer to the community if every steward needed the consensus to keep. As this is an issue that affects all WMF wikis, I'm sending this notification to let people know & be able to participate. Best regards, --MF-W ১৬:১২, ১০ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

This is a message from the 2015 Wikimedia Foundation Elections Committee. Translations are available.

Greetings,

I am pleased to announce that nominations are now being accepted for the 2015 Wikimedia Foundation Elections. This year the Board and the FDC Staff are looking for a diverse set of candidates from regions and projects that are traditionally under-represented on the board and in the movement as well as candidates with experience in technology, product or finance. To this end they have published letters describing what they think is needed and, recognizing that those who know the community the best are the community themselves, the election committee is accepting nominations for community members you think should run and will reach out to those nominated to provide them with information about the job and the election process.

This year, elections are being held for the following roles:

Board of Trustees
The Board of Trustees is the decision-making body that is ultimately responsible for the long term sustainability of the Foundation, so we value wide input into its selection. There are three positions being filled. More information about this role can be found at the board elections page.

Funds Dissemination Committee (FDC)
The Funds Dissemination Committee (FDC) makes recommendations about how to allocate Wikimedia movement funds to eligible entities. There are five positions being filled. More information about this role can be found at the FDC elections page.

Funds Dissemination Committee (FDC) Ombud
The FDC Ombud receives complaints and feedback about the FDC process, investigates complaints at the request of the Board of Trustees, and summarizes the investigations and feedback for the Board of Trustees on an annual basis. One position is being filled. More information about this role can be found at the FDC Ombudsperson elections page.

The candidacy submission phase lasts from 00:00 UTC April 20 to 23:59 UTC May 5 for the Board and from 00:00 UTCApril 20 to 23:59 UTC April 30 for the FDC and FDC Ombudsperson. This year, we are accepting both self-nominations and nominations of others. More information on this election and the nomination process can be found on the 2015 Wikimedia elections page on Meta-Wiki.

Please feel free to post a note about the election on your project's village pump. Any questions related to the election can be posted on the talk page on Meta, or sent to the election committee's mailing list, board-elections -at- wikimedia.org

On behalf of the Elections Committee,
-Gregory Varnum (User:Varnent)
Coordinator, 2015 Wikimedia Foundation Elections Committee

Posted by the MediaWiki message delivery on behalf of the 2015 Wikimedia Foundation Elections Committee, 05:03, 21 April 2015 (UTC) • TranslateGet help

স্বাধীনতা দিবস পুরষ্কার

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


ফলাফল: ঐক্যমত্য প্রতিষ্ঠা হয়নি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৫৫, ২ জুন ২০১৫ (ইউটিসি)

স্বাধীনতা পুরস্কার প্রাপ্তদের তালিকাঃ

একটি পুরষ্কারের জন্য এতগুলো নিবন্ধ না রেখে সবগুলোকে স্বাধীনতা পুরষ্কার পাতায় একীভূত করা হোক। -- Kishorsopnoneel (আলাপ) ০৬:২২, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)

আলাদা আলাদা নিবন্ধ থাকতে আমি কোন সমস্যা দেখছি। আলাদা করে পুরস্কারের তালিকা রাখা যাবে না এমন কোন কথা নেই। গত ৪০ বছরে গড়ে প্রতি বছর ১৫ জন স্বাধীনতা দিবস পুরষ্কার পেয়েছেন। এই সবাইকে ও সামনে যারা পাবেন তাদের সবাই একটি নিবন্ধে রাখতে রেখে নিবন্ধ অনেক বড় হয়ে যায়। নিবন্ধ অতিরিক্ত বড় না করতে ও পাঠকের সুবিধার কথা চিন্তা করেই এই আলাদা আলাদা নিবন্ধ তৈরি করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৫:২২, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)
১১৫ বছরের নোবেল পুরস্কার প্রাপ্তদের তালিকা যদি একটি নিবন্ধে থাকতে পারে তবে ৪০বছরের স্বাধীনতা পুরষ্কারের তালিকা কেন নয়? একসাথে পুরো তালিকাটা থাকলে ভালো হয়। আমার মনে হয় একসাথে থাকাটাই সুবিধাজনক। -- Kishorsopnoneel (আলাপ) ১৫:৫৫, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)
একটি নিবন্ধে থাকলেই ভালো হবে মনে হয়। একই সাথে যদি স্বাধীনতা দিবস পুরষ্কার নিবন্ধে আরও তথ্য যোগ করা যায় তবে আমরা তালিকা এবং মূল নিবন্ধটিকে আলাদা পাতায় সরিয়ে নিতে পারবো। ---- নাসির খান সৈকতআলাপ ১৭:১৯, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)
নিবন্ধটি আগে সেভাবেই ছিল। এখন যেভাবে আছে এভাবে থাকলে কোন দেখতে অসুবিধা হচ্ছে বলে মনে হয় না। অসুবিধা বলতে কষ্ট করে এক দশকের পুরস্কারের তালিকা আরেক দশকের তালিকায় যেয়ে নাম দেখতে হবে। যিনি তালিকা তৈরি করেছেন তিনি মূলত ইংরেজি উইকি অনুসরণ করেছেন। এখন আবার আগের অবস্থায় নিলে যিনি এগুলি করেছেন ওনার কষ্টই বৃথা যাবে। যদি ইংরেজি উইকির কথা ধরেন সেখানে এই রকম তালিকার অভাব নেই। আফতাব (আলাপ) ১৭:৫৫, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে একমত । বর্তমান অবস্থায় তালিকাগুলো রাখায় আমি কোনা অসুবিধা দেখছি না। এতে করে পরবর্তীতে টেমপ্লেট তৈরির কাজটাও সহজ হবে। তাছাড়া ইংরেজি উইকিতে Padma Shri, Padma Bhushan এইরকম বহু তালিকা রয়েছে। --মহীন রীয়াদ (আলাপ) ২২:১৩, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)
দশক অনুযায়ী থাকাটা ভাল মনে হয়, নতুবা একটা সময় ঠিকই এটি আলাদা করার প্রয়োজন পড়বে। আমার মনে হয় পাঠকেরও এভাবে পড়তে সুবিধা হবে।--রাফায়েল রাসেল (আলাপ) ২০:১৮, ২৭ মার্চ ২০১৫ (ইউটিসি)
সবগুলোই একটি আলাদা নিবন্ধে (স্বাধীনতা পুরস্কার প্রাপ্তদের তালিকা) নামে স্থানান্তর করলে ভালো হয়, আর মূল নিবন্ধ (স্বাধীনতা পুরস্কার) সহ, একুশে পদক নিবন্ধ দুটিকে মান সম্মত অবস্থায় আনা (ভালো নিবন্ধ) প্রয়োজন। Ibrahim Husain Meraj (আলাপ) ০৭:২৬, ২৮ মার্চ ২০১৫ (ইউটিসি)
Ibrahim Husain Meraj ভাইয়ের সাথে আমি একমত -- Kishorsopnoneel (আলাপ) ০৯:৪০, ২৮ মার্চ ২০১৫ (ইউটিসি)
এটাও করা যেতে পারে, সম্প্রতি কিছু-কিছু হালনাগাদও করেছি। তবে যেহেতু এখনো নিবন্ধের আকার খুব একটা বৃদ্ধি পায় নি তাই এটা আরো পরে করলেও চলে। --মহীন রীয়াদ (আলাপ) ১২:২৩, ২৮ মার্চ ২০১৫ (ইউটিসি)
এখন যেভাবে আছে সেভাবেই রাখার (জোড়ালো সমর্থন) পক্ষে। প্রথমত, এক নিবন্ধে স্থানান্তর করলে মূল নিবন্ধই দেখতে খারাপ লাগবে। দ্বিতীয়ত, সবকটি পাতা যদি একটি তালিকাতে নিয়ে আসা হয় তাহলে নিবন্ধটি যেমন বড় হবে তেমনি একজনকে খুঁজে পেতে অনেকখানি স্ক্রুল করে যেতে হবে। এখন বর্তমানে যা রয়েছে সেটি অসুবিধার নয় এই জন্য যে, তথ্যছকেই পরবর্তি বা পূর্ববর্তী দশকে চলে যাওয়া যাচ্ছে, খুঁজে পেতেও সুবিধা হচ্ছে। ইন কেইস কেউ যদি তথ্যছক মিস করেন তাহলে নিবন্ধের নিচের টেমপ্লেটটিতো রয়েছেই।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩৩, ২২ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
আফতাবের সাথে একমত। প্রতি বছর প্রায় ১০-১৫ জনকে পুরস্কৃত করা হলে সবার নামের তালিকা একটা নিবন্ধে থাকলে তা বেশি বড় হয়ে যাবে। সেক্ষেত্রে এভাবে আলাদা নিবন্ধ থাকতেই পারে।  – তানভির (আলাপ) ১৮:৫৬, ২২ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
আলাদা থাকতে পারে। সেটা কোন সমস্যা না। কিন্তু আমার মনে হয়, আলোচনা করা উচিত স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত সকলের নিবন্ধগুলো আমরা উইকিপিডিয়ায় যোগ করবো কিভাবে! কেউ একজনের শুরু করে দেয়া উচিত। আমরা মনে হয়, জরুরী বিষয় আলোচনার চেয়ে খুব গৌন বিষয় নিয়ে আলোচনা বাড়াচ্ছি! ধন্যবাদ সবাইকে। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ০৮:৫৯, ২৬ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

উইকৈশৈশবে টেমপ্লেটজনিত সমস্যা

বাংলা উইকি বই এর উইকিশৈশব এর আলোচনা সভায় একটি বার্তা রাখা হয়েছে। একটু কষ্ট করে কোন প্রশাসক যদি টেপ্লেটের সমস্যাটা দেখতেন তাহলে মনে হয় ভালো হত।--ইকবাল হোসেন (আলাপ) ০৭:০০, ২৫ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

উইকিবই:পড়ার ঘর/প্রশাসকদের আলোচনাসভা

 করা হয়েছে। --মহীন রীয়াদ (আলাপ) ১০:৩০, ২৫ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
@Iqsrb722: সমস্যা এখনো সমাধান হয়নি। এখনই ঠিক করে দিতে পারতাম কিন্তু কমন্সে বাংলা সংখ্যার কোন চিত্র না থাকায় সম্ভব হচ্ছে না। আমি বাংলা নামে ছবি আপলোড করে টেমপ্লেট ঠিক করে দিব। একটু অপেক্ষা করুন --আফতাব (আলাপ) ১৩:৩৫, ২৫ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
ফাইল আপলোড করে টেমপ্লেট ঠিক করে দিয়েছি। --আফতাব (আলাপ) ১৪:২৮, ২৫ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

প্রবেশদ্বার:সূচিপত্র/প্রবেশদ্বার এর প্রয়োজনিয়তা !

সম্মানিত প্রশাসক বৃন্দ ও উইকিপিডিয়ানদেরকে ধন্যবাদ ও স্বাগতম ।বাংলা উইকিপিডিয়ায় অতি গুরুত্বপূর্ণ ও দরকারি একটি উপাদান নেই। যা উইকিপিডিয়া:পঞ্চস্তম্ভ এর একটি উপাদান । সেটা হল প্রবেশদ্বার:সূচিপত্র/প্রবেশদ্বার

।যা ইংরেজি উইকিপিডিয়ায় "প্রথম_পাতা" থেকে সংযুক্ত। এঁর প্রয়োজনিয়তা নিম্নে দেয়া হল।

1.Portals are pages intended to serve as "Main Pages" for specific topics or areas. A portal may be associated with one or more WikiProjects ; unlike a WikiProject, however, it is meant for both readers and editors of Wikipedia, and should promote content and encourage contribution

2.Most portals present the following:

  • A selected article and/or picture;
  • Links into the main category for the topic and possibly subcategories (some portals actually appear in the description page for the main category);
  • General info about the subject, or links thereto;
  • Links to other portals (using templates) and for editors;
  • Links to related WikiProjects ( can be used to add Wikimedia sister-project links to a portal);
  • Links to specific articles or tasks;
  • Collaboration of the week, month, etc.

3.The idea of a portal is to help readers and/or editors navigate their way through Wikipedia topic areas through pages similar to the Main Page. In essence, portals are useful entry-points to Wikipedia content.

4.Portals are subject to the Wikipedia's five pillars

5.Portals are also largely inter-accessible with users able to navigate from one portal to another.

6.portals are also categorised according to hierarchy. Portals, in most instances, also link to theirRelated portals (those lateral to them) and their Subportals (those that descend from them). Top-level portals are linked from the Main Page,

সুতারাং আমার প্রশ্ন হল ।

ক। কিভাবে আমরা এটা বাংলা উইকিপিডিয়াতে পেতে পারি । [২]

খ। সেখানে কি কি থাকা উচিত ?

গ ।আমাদের কি কি করণীয় ?

ঘ । যেকোনো পরামর্শ স্বাগতম  ! masum ০৮:২৩, ২৮ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

প্রবেশদ্বার:সূচিপত্র রয়েছে, তবে ইংরেজির মত নেই কারণ বাংলাতে প্রচুর প্রবেশদ্বার বানানোর জন্য বিষয়বস্তু নেই। এটা তখনই হতে পারে যখন বাংলাতে নির্দিষ্ট বিষয়ে প্রচুর নিবন্ধ থাকবে। এর জন্য আপনাকে আপনার আগ্রহী বিষয়ে নতুন নিবন্ধ তৈরির অনুরোধ করছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪০, ২৮ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
আমি খেলাঘরে কাজটা শুরু করেছিলাম। এখনো অনেক কাজ বাকি রয়েছে। --মহীন রীয়াদ (আলাপ) ০৯:৪২, ২৮ এপ্রিল ২০১৫ (ইউটিসি)
সম্মানিত প্রশাসকবৃন্দ ;

এটি প্রবেশদ্বার:সূচিপত্র/ধর্ম_এবং_বিশ্বাস_পদ্ধতি এঁর "প্রবেশদ্বারসমূহ" এঁর যথাযথ অনুবাদ । নেয়া হয়েছে এখান [৩] থেকে  ; এখানের [৪] জন্য ।

কিছু অনুরোধ ;
ক। এটাকে কিভাবে সংশোধন , পরিমার্জন করা যায় ?

খ। এটাকে কিভাবে বাংলা উইকিপিডিয়াতে আনা যায় ?

গ । আমার কি কি করনীয় ?

ঘ । যেকোনো পরামর্শ স্বাগতম ।
মাসুম (আলাপ) ০৪:২০, ২৯ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

আলোচনা সভায় পাতার সমস্ত লেখা তুলে দেয়ার প্রয়োজন নেই, পাতার দিলেই চলবে। ধন্যবাদ। --মহীন রীয়াদ (আলাপ) ১০:০০, ৫ মে ২০১৫ (ইউটিসি)

This is a message from the 2015 Wikimedia Foundation Elections Committee. Translations are available.

Voting has begun for eligible voters in the 2015 elections for the Funds Dissemination Committee (FDC) and FDC Ombudsperson. Questions and discussion with the candidates for the Funds Dissemination Committee (FDC) and FDC Ombudsperson will continue during the voting. Nominations for the Board of Trustees will be accepted until 23:59 UTC May 5.

The Funds Dissemination Committee (FDC) makes recommendations about how to allocate Wikimedia movement funds to eligible entities. There are five positions on the committee being filled.

The FDC Ombudsperson receives complaints and feedback about the FDC process, investigates complaints at the request of the Board of Trustees, and summarizes the investigations and feedback for the Board of Trustees on an annual basis. One position is being filled.

The voting phase lasts from 00:00 UTC May 3 to 23:59 UTC May 10. Click here to vote. Questions and discussion with the candidates will continue during that time. Click here to ask the FDC candidates a question. Click here to ask the FDC Ombudsperson candidates a question. More information on the candidates and the elections can be found on the 2015 FDC election page, the 2015 FDC Ombudsperson election page, and the 2015 Board election page on Meta-Wiki.

On behalf of the Elections Committee,
-Gregory Varnum (User:Varnent)
Volunteer Coordinator, 2015 Wikimedia Foundation Elections Committee

Posted by the MediaWiki message delivery 03:45, 4 May 2015 (UTC) • TranslateGet help

পাতা অপসারণ প্রসঙ্গে

গত কয়েকদিন আগে আমি 'তৌফিক হাসান ময়না' নামে একটি পাতা তৈরি করেছিলাম। তিনি বাংলা নাট্যজগতে একজন মান্যবর ব্যক্তি। একজন প্রশাসক নোটিশ দিলে আমি আলাপ পাতা খুলে আরো তথ্য ও রেফারেন্স যুক্ত করার জন্য তিন দিন সময় চেয়েছিলাম যা আজ রাত বারটায় শেষ হবার কথা। আজ যখন তৌফিক হাসান ময়না এর সাক্ষাতকারের জন্য গিয়ে তাকে জানালাম বাংলা উইকিপিডিয়াতে আপনার নামে একটি নিবন্ধ আছে সেটিকে সমৃদ্ধ করার জন্য আপনার কাছে এসেছি। তিনি পাতাটি দেখতে চাইলে আমি খুজে দেখলাম পাতাটি মুছে দেয়া হয়েছে। এরকম ঘটনা লজ্জায় ফেলে দেয় যা উইকিপিডিয়ায় সম্পাদনা করতে নিরুৎসাহিত করে। ধন্যবাদ। Musfiq munna (আলাপ) ০৭:৫৯, ১৪ মে ২০১৫ (ইউটিসি)Musfiq munna

অনেক বিষয়টি সমাধান করা হয়েছে। নিবন্ধটি দেখতে পাচ্ছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৩৩, ২৬ জুন ২০১৫ (ইউটিসি)

উইকিপিডিয়ার সূচিপত্র অন্বেষণ হালনাগাদ :

ইংরেজি উইকির "Portal:Contents" স্ট্যান্ডার্ড অনুযায়ী হালনাগাদের চেষ্টা করেছি ,প্রবেশদ্বার:সূচিপত্র।এ সমন্ধে মহিন ভাই এঁর অনেক অবদান রয়েছে এখানে । কিছু অনুরোধ ;
ক। এটাকে কিভাবে আরও উইকিপিডিয়া স্ট্যান্ডার্ড ও আধুনিকায়ন যায় ?
খ । কি কি করা ঠিক হবে না/হয়নি ?
গ । এটাকে কিভাবে সংশোধন , পরিমার্জন করা যায় ?
ঘ । যেকোনো পরামর্শ স্বাগতম ।-- মা (চ্যাট)

  • পরামর্শ:

এই পাতাগুলো উইকিপিডিয়ার মেইন ল্যান্ডিং পেইজ। তাই, মূল পাতাতে অনেক রেড লিংক দেখতে খারাপ লাগছে। সবার প্রতি অনুরোধ যেটি আমি মহিন ভাইকেও আগে করেছিলাম, অন্য কোন সাবপেইজে পাতার কাজ সম্পূর্ণ করে পরে মূল পাতাতে স্থানান্তর করতে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪৭, ২০ মে ২০১৫ (ইউটিসি)

This is a message from the 2015 Wikimedia Foundation Elections Committee. Translations are available.

Voting has begun for eligible voters in the 2015 elections for the Wikimedia Foundation Board of Trustees. Questions and discussion with the candidates for the Board will continue during the voting.

The Wikimedia Foundation Board of Trustees is the ultimate governing authority of the Wikimedia Foundation, a 501(c)(3) non-profit organization registered in the United States. The Wikimedia Foundation manages many diverse projects such as Wikipedia and Commons.

The voting phase lasts from 00:00 UTC May 17 to 23:59 UTC May 31. Click here to vote. More information on the candidates and the elections can be found on the 2015 Board election page on Meta-Wiki.

On behalf of the Elections Committee,
-Gregory Varnum (User:Varnent)
Volunteer Coordinator, 2015 Wikimedia Foundation Elections Committee

Posted by the MediaWiki message delivery 17:20, 17 May 2015 (UTC) • TranslateGet help

জেমস হ্যাডলি চেজ

উপরে উল্লেখিত পাতাটি নতুন তৈরী করেছি, কিন্তু লেখকের ছবি ও স্বাক্ষর সংযোজন করতে পারছি না। দয়া করে সাহায্য করুন। --মামুন (আলাপ) ০২:৩৬, ২ জুন ২০১৫ (ইউটিসি)

প্রিয় মামুন, ইংরেজি উইকিতে যেটি ছবি আছে তা ইংরেজি উইকিতে আপলোড করা। Commons-এ আপলোড করা নয় (Commons হল সকল উইকিমিডিয়ার প্রকল্পের মাল্টিমিডিয়া ফাইল রাখার অভিন্ন সাইট)। তাই বাংলা উইকিতে কাজ করছে না। অনুগ্রহপূর্বক খেয়াল করুন, ইংরেজি উইকিতে যে ছবি আছে তাতে লাইসেন্স সমস্যা আছে এবং সম্ভবত সে কারনেই এটি কমন্স-এ নাই। লাইসেন্স বিষয়টি উকিমিডিয়া/ উইকিপিডিয়া সব সময় প্রবলভাবে পর্যবেক্ষণ করে। এটি বাংলা উইকিতে আপলোড করে প্রদর্শনের ব্যবস্থা করা যেতে পারে কিন্তু লাইসেন্সজনিত সমস্যার কারণে যেকোন সময় এটি মুছে ফেলার সম্ভাবনা প্রবল। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতায়ও করতে পারেন। ধন্যবাদ ---Aasif (আলাপ) ০৪:৩০, ২ জুন ২০১৫ (ইউটিসি)

পুরনো লোগো ফেরত

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


ফলাফল: পুরাতন লোগো ফেরত আনা হয়েছে।--বোধিসত্ত্ব (আলাপ) ১৩:০৬, ৩ জুন ২০১৫ (ইউটিসি)

ভারত ও বাংলাদেশ দুই দেশেই বাংলা উইকির দশম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়ে গেছে। এই বার দশম প্রতিষ্ঠাবার্ষিকীর লোগোটা সরিয়ে পুরোনো লোগোটা ফিরিয়ে আনা যেতেই পারে। ব্যবহারকারীরা সমর্থন করলে তা কার্যকর করা হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৩৬, ২ জুন ২০১৫ (ইউটিসি)

আর কোন অনুষ্ঠান করার পরিকল্পনা না থাকলে আগের লোগোতে ফিরত যাওয়া সমর্থন করছি। --আফতাব (আলাপ) ১৪:০৭, ২ জুন ২০১৫ (ইউটিসি)
এবং যাওয়া যেতে পারে, ছোট-খাটো কয়েকটি স্কুল প্রোগ্রাম ব্যতীত কোন অনুষ্ঠান দশম বর্ষপূর্তি উপলক্ষ্যে আর বাকি নেই। সমর্থন্।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:১০, ২ জুন ২০১৫ (ইউটিসি)
একমত । স্কুল প্রোগ্রাম বাকি থাকলেও লোগো পরিবর্তনে অসুবিধা নেই। --মহীন রীয়াদ (আলাপ) ২১:৪৪, ২ জুন ২০১৫ (ইউটিসি)
একমত । মূল অনুষ্ঠানগুলো স্বার্থকভাবে সম্পন্ন হয়েছে। সুতরাং, পূর্বেকার লোগো ফেরতে সমর্থন ব্যক্ত করছি। -- Suvray ০১:১৬, ৩ জুন ২০১৫ (ইউটিসি)
একমত --ইকবাল হোসেন (আলাপ) ০৪:০১, ৩ জুন ২০১৫ (ইউটিসি)
একমত ---রাজু (আলাপ) ০৫:৫৩, ৩ জুন ২০১৫ (ইউটিসি)
একমত - Arr4 (আলাপ) ০৬:০৮, ৩ জুন ২০১৫ (ইউটিসি)
একমত  – তানভির (আলাপ) ০৬:৩৫, ৩ জুন ২০১৫ (ইউটিসি)
একমত ফেরদৌস (চ্যাট!) ০৭:০৭, ৩ জুন ২০১৫ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

উইকিউক্তি সহপ্রকল্প

উইকিউক্তি উইকিপিডিয়ার এই সহপ্রকল্পটি এখনো কি Launch করা হয়নি?? যদি করা না হয়ে থাকে তাহলে কবে নাগাদ এটি Launch করা হবে?? --ইকবাল হোসেন (আলাপ) ০৪:৩৭, ৩ জুন ২০১৫ (ইউটিসি)

না, বাংলা উইকিউক্তি এখনো চালু করা হয়নি। কবে নাগাদ চালু হবে তা বলতে পারছি না। আপনি যদি এখন উইকিউইক্তি তৈরিতে সাহায্য করতে চান তাহলে এখানে যেতে পাতা তৈরি করুন (এগুলির মত)। ভবিষ্যতে যখন বাংলা উইকিউক্তি চালু হবে তখন এই পাতাগুলি মূল সাইটে স্থানান্তর করা হবে। আফতাব (আলাপ) ১৪:৩৯, ৩ জুন ২০১৫ (ইউটিসি)
উইকিউক্তি প্রকল্প এবং উইকিপিডিয়ার আরও বেশ কিছু সহপ্রকল্প বাংলাতে চালু নেই। এগুলো চালু করা হবে কিনা, কিভাবে করা যায় এগুলো নিয়ে অতীতে বেশ অনেকবার আলোচনা হয়েছে। উইকিপিডিয়া হল মূল প্রকল্প এমন অন্যান্য প্রকল্পগুলো এই মূল প্রকল্পের সহায়ক হিসাবে কাজ করছে। আগের প্রতিটি আলোচনারই ফলাফল এমন ছিলো যে, আমাদের মূল প্রকল্প বাংলা উইকিপিডিয়ার আরও উন্নতি প্রয়োজন, নতুন প্রকল্প চালু হলে সেখানে অবদানকারীর সংখ্যা কত হবে বা কতটা নিয়মিত হবে সেটির ধারণ না থাকা, এবং স্বেচ্ছা সেবকের সংখ্যা যেহেতু অনেক বেশি নয়, তাই সাহস করে নতুন একটি প্রকল্প চালু করা সঠিক কাজ হবে না।
আর তাই আমরা নতুন প্রকল্প চালু করার বিপক্ষে আছি এখনো। বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার পরে নতুন সহপ্রকল্প শুরু করা যেতে পারে। ---- নাসির খান সৈকতআলাপ ১৮:০৭, ৩ জুন ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ, আফতাব ভাই।ইকবাল হোসেন (আলাপ) ০৪:৩৬, ৫ জুন ২০১৫ (ইউটিসি)

পোর্টালের ব্যানার ইমেজ ইলাস্ট্রেশন

এটা কি ? ঃ একটা ইলাস্ট্রেটেড ইসলামের পতাকা [৫]। আরও প্রদর্শন করছে কুরআনের প্রথম অবতীর্ণ আয়াতটি । যা শিক্ষা ,পড়া, রেফারেন্স সমন্ধে আল্লাহ্‌র একটি নির্দেশ । (Al-Alaq)

বৈশিষ্ট্য ক। ইসলামিক ক্যালিগ্রাফি ব্যবহার করে ইসলামের পতাকা তৈরী । [৬]

খ। ক্যালিগ্রাফিটি " পাজল / রিডল " তৈরী করছে । বাইরের বৃত্তাকারটি 39ঃ53; আয়াতকে এবং " চাঁদ ও তারাটি " "শাহাদাহ " কে ধারন করছে । [৭]

গ। "শাহাদাহ " এঁর বাকী অংশ হিসাবে রাসুলুল্লাহ সা এঁর নবুওয়াত এঁর সীলমোহর নিচে ডানকোণে প্রদর্শিত হচ্ছে। [৮]

ঘ ।"শিক্ষা ,পড়া, রেফারেন্স " সমন্ধে অনন্য নির্দেশ টি ধারন করছে । আলাক্ব

উইকিপিডিয়ায় ব্যবহার ঃ ক। যেহেতু এটি একটি " ইসলামের পতাকা "। তাই ইসলাম সমন্ধিত যেকোন পোর্টালে হেডার / ব্যানার ইমেজ হিসাবে এটি ব্যবহার সম্ভব ।

খ। যেহেতু "শিক্ষা ,পড়া, রেফারেন্স " সমন্ধে আয়াতটি প্রদর্শন করছে তাই ইসলাম সমন্ধিত যেকোন নিবন্ধেও ইমেজ হিসাবে এটি ব্যবহার সম্ভব ।

উইকিপিডিয়া:ছবি_ব্যবহারের_নীতি,প্রতিষ্ঠিত নিয়ম,কপিরাইট এবং লাইসেন্স, মেনে চলে এই ইলাস্ট্রেশনটি তৈরী ও আপলোড করা হয়েছে ।

অনুরোধ ঃ এটাকে ইসলাম পোর্টালের হেডার / ব্যানার ইমেজ হিসাবে ব্যবহার করা হলে ভাল হয়। ---মা (চ্যাট) একটা ইলাস্ট্রেটেড ইসলামের ইসলামের পতাকা।আরও প্রদর্শন করছে কুরআনের প্রথম অবতীর্ণ আয়াতটি। যা (শিক্ষা,পড়া,রেফারেন্স) সমন্ধে আল্লাহ্র একটি নির্দেশ।

@Ahm masum: কোন কিছু পরিবর্তন করলে এত বিস্তারিত বলতে হবে না। "সম্পাদনা সারাংশ"তে এক কথায় লিখে দিলেই চলে। চিত্রটিতে আয়াতটি ইংরেজিতে না দিয়ে বাংলায় দিলে ভালো হত। --আফতাব (আলাপ) ১৫:৪৪, ২৬ মে ২০১৫ (ইউটিসি)
একটা ইলাস্ট্রেটেড ইসলামের ইসলামের পতাকা।আরও প্রদর্শন করছে কুরআনের প্রথম অবতীর্ণ আয়াতটি। যা (শিক্ষা,পড়া,রেফারেন্স) সমন্ধে আল্লাহ্ 'র একটি নির্দেশ।
@Aftabuzzaman: বাংলায় হালনাগাদ।(এস.ভি.জি)।v 0.1.2 ---মা (চ্যাট)

বখতিয়ার খিলজীর প্রবন্ধে

বখতিয়ার খিলজীর প্রবন্ধে কোন কারণ ছাড়াই পূর্বের ভুলে ভরা ইতিহাসে কেন ফেরৎ যাওয়া হল তা জানালে উপকৃত হতাম। এই কাজটি করেন Intakhab.ctg

Wikimania 2015 - India Booth

Hi Wikimedians,

Apologies for posting this text in English.

As you people might be aware, Wikimania 2015 which is going to be held in Mexico from July 14th to 19th. We, the Indian attendees at Wikimania, would like to represent Wiki Indic Community booth in the same. We are creating Leaflets and Posters for the community village at Wikimania 2015 to display in Wikimania 2015. We would like to invite you to gather the content and design(optional) for posters (Sample) and leaflets (Sample) about the Indic language project of your choice. We will take care of printing and displaying the posters/leaflets.

The maximum dimensions for your poster are 36 x 48 in (91.44 x 121.92 cm). We suggest using the A0 paper size, which is 33.11 x 46.81 in (~84 x 118 cm). The contents of the poster has to be in English. Posters and leaflets based on all Indic language Wikimedia projects are welcome. The design should be a media file uploaded to Wikimedia Commons. Please post the link to your content/design file on http://wiki.wikimedia.in/Wikimania_2015/Booth/Posters_Leaflets before 25th of June. In case if you face any issues please reachout to Dineshkumar Ponnusamy or Netha Hussain.

For guidelines regarding creating posters, please have a look at this link : https://meta.wikimedia.org/wiki/Grants:Learning_patterns/Posters_that_work

We look forward to receiving your posters/leaflets and displaying them while at Wikimania 2015!
Note: This is not a competition or contest, we expect at most 1 poster and 1 leaflet from each Community.

Thanks,
Indian Wikimania 2015 Participants

অনশন

উপরোক্ত শিরোনামে আমার লিখিত একটি নতুন পাতা জনৈক প্রশাসক অপসারণ করেছেন। আমার ব্যক্তিগত মতামত হচ্ছে নিবন্ধনটি উইকিপিডিয়ায় থাকার যোগ্য ছিল। এ বিষয়ে আমি অন্য যে কোন একজন প্রশাসকের মতামত জানতে চাচ্ছি। --মামুন (আলাপ) ২০:০৪, ২৬ জুন ২০১৫ (ইউটিসি)

পিং @Bodhisattwa: দা, ব্যবহারকারী কোন বার্তা পাননি। নিবন্ধটিতে সঠিক তথ্যসূত্র ছিল, এটি পরীক্ষামূলক পাতা ছিল, এর সাথে আমি একমত না।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২৪, ২৬ জুন ২০১৫ (ইউটিসি)
প্রিয় মামুননাহিদ, অনশন পাতাটি ফিরিয়ে আনা হয়েছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৩৮, ২৭ জুন ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ। --মামুন (আলাপ) ১৫:৫৬, ২৮ জুন ২০১৫ (ইউটিসি)
অনশন নিবন্ধটিকে অনশন ধর্মঘট নামে স্থানান্তর করলে সম্ভবত ঠিক হয়। ইংরেজিতে যেমন en:Fasting এবং en:Hunger strike দুইটি পৃথক নিবন্ধ।--অংকন (আলাপ) ০৭:২৭, ২৯ জুন ২০১৫ (ইউটিসি)