অর্থনীতিতে স্বাধীনতা পুরস্কার বিজয়ীদের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
“স্বাধীনতা পুরস্কার”-এর স্বর্ণ পদক

অর্থনীতিতে স্বাধীনতা পুরস্কার বাংলাদেশে অর্থনীতি পাঠ ও গবেষণায় অনন্য অবদানের স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে প্রদত্ত একটি জাতীয় এবং এদেশের “সর্বোচ্চ বেসামরিক পুরস্কার”।[১][২][৩] এদেশের অর্থনীতি পাঠ, গবেষণা এবং প্রায়োগিক ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে ২০১৩ সাল থেকে এই ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার প্রদান করা হচ্ছে এবং ২০১৩ সালে প্রথমবারের মতো স্বদেশ রঞ্জন বোসকে “অর্থনীতিতে স্বাধীনতা পুরস্কার” প্রদান করা হয়।[৪]

বিজয়ীদের তালিকা[সম্পাদনা]

চাবি
মরণোত্তর মরণোত্তর সম্মননা
বছর চিত্র বিজয়ী পুরস্কারপ্রাপ্তির কারণ সূত্র
২০১৩ স্বদেশ রঞ্জন বোস
(২ জানুয়ারি ১৯২৮ – ৩ ডিসেম্বর ২০০৯)
অর্থনীতি সম্পর্কিত গবেষণায় অনন্য অবদানের স্বীকৃতি [৪]
২০১৪ দেওয়া হয় নি
২০১৫
২০১৬
২০১৭
২০১৮ এখনও ঘোষিত হয় নি
২০১৯ এখনও ঘোষিত হয় নি

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সানজিদা খান (জানুয়ারি ২০০৩)। "জাতীয় পুরস্কার: স্বাধীনতা দিবস পুরস্কার"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ০৯ অক্টোবর ২০১৭স্বাধীনতা দিবস পুরস্কার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য); ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  2. "স্বাধীনতা পদকের অর্থমূল্য বাড়ছে"কালেরকন্ঠ অনলাইন। ২ মার্চ ২০১৬। সংগ্রহের তারিখ ১৬ অক্টোবর ২০১৭ 
  3. "এবার স্বাধীনতা পদক পেলেন ১৬ ব্যক্তি ও সংস্থা"এনটিভি অনলাইন। ২৪ মার্চ ২০১৬। ১ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০৯ অক্টোবর ২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি/প্রতিষ্ঠানের তালিকা"মন্ত্রিপরিষদ বিভাগ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ১ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০৯ অক্টোবর ২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]