ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট
গঠিত১২ অক্টোবর, ১৯৭৮
উদ্দেশ্যকার্ডিওভাস্কুলার রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকারকে সহায়তা
সদরদপ্তরঢাকা, বাংলাদেশ
অবস্থান
  • ২৬ দারুস সালাম রোড, ঢাকা ১২১৬
স্থানাঙ্ক২৩°৪৬′ উত্তর ৯০°২১′ পূর্ব / ২৩.৭৬৭° উত্তর ৯০.৩৫০° পূর্ব / 23.767; 90.350
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
ভাষা
ওয়েবসাইটNational Heart Foundation

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হৃদরোগ ও রক্তসংবহন সংক্রান্ত জটিলতায় ভুগছে এমন রোগীদের সেবা প্রদান এবং সে সঙ্গে চিকিৎসক, সেবিকা এবং প্যারামেডিকদের প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে ১৯৭৮ সনে প্রতিষ্ঠিত একটি বেসরকারি স্বাস্থ্য সেবা সংগঠন।

একনজরে[সম্পাদনা]

ঢাকার মিরপুরে ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হূদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে সব ধরনের হূদরোগের পরীক্ষা ও চিকিৎসা সুবিধা রয়েছে। ওপেন-হার্ট সার্জারি যেমন, বাল্ব সংযোজন এবং ভাস্কুলার (ধমনী ও শিরা সংক্রান্ত) অপারেশন এখানে নিয়মিত করা হয়। এখানে বাই-পাস সার্জারির সুবিধাও রয়েছে। ভর্তিকৃত রোগী ছাড়াও ইনস্টিটিউট হাসপাতালের বহির্বিভাগে বহু রোগীর চিকিৎসা প্রদান করা হয়। এ ইনস্টিটিউটে রয়েছে কার্ডিওলজি, কার্ডিওভাস্কুলার সার্জারি, অ্যানেস্থেসিওলজি, কার্ডিওভাস্কুলার রেডিওলজি, বায়োকেমিস্ট্রি, প্যাথোলজি, হিমাটোলজি, ব্লাড ট্রান্সফিউশন, এপিডেমিওলজি ও প্রতিষেধক ঔষধ এবং পুনর্বাসন বিভাগ। চিকিৎসা ছাড়াও এখানে স্নাতকোত্তর ডিগ্রি যেমন এম.ডি (কার্ডিওলজি) এম.এস (কার্ডিওথোরাসিক সার্জারি) এবং ডি.কার্ড ও প্রদান করা হয়। এছাড়াও এখানে সেবিকাদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

ঢাকার বাইরে বিভিন্ন জেলায় এ ফাউন্ডেশনের শাখা রয়েছে। সভাপতিসহ ৮ সদস্যের একটি কার্যনির্বাহী পরিষদ এবং ১৪ সদস্যের একটি উপদেষ্টা পরিষদের মাধ্যমে ফাউন্ডেশনটি পরিচালিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]