প্রবেশদ্বার:ভুটান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্রবেশদ্বার:ভূটান থেকে পুনর্নির্দেশিত)
প্রবেশদ্বারএশিয়াদক্ষিণ এশিয়াভুটান

ভুটান প্রবেশদ্বারে স্বাগতম

ভুটান (/bˈtɑːn/ (শুনুন); জংখা: འབྲུག་ཡུལ་), আনুষ্ঠানিকভাবে ভুটান রাজ্য (জংখা: འབྲུག་རྒྱལ་ཁབ་), দক্ষিণ এশিয়ার স্থলবেষ্টিত রাষ্ট্র। ভুটানের অধিবাসীরা নিজেদের দেশকে মাতৃভাষা জংখা ভাষায় 'দ্রুক ইয়ুল' বা 'বজ্র ড্রাগনের দেশ' নামে ডাকে। দেশটি ভারতীয় উপমহাদেশে হিমালয় পর্বতমালার পূর্বাংশে অবস্থিত। ভুটান উত্তরে চীনের তিব্বত অঞ্চল, পশ্চিমে ভারতের সিকিমতিব্বতের চুম্বি উপত্যকা, পূর্বে অরুণাচল প্রদেশ এবং দক্ষিণে আসামপশ্চিমবঙ্গ দ্বারা পরিবেষ্টিত। ভুটান শব্দটি এসেছে সংস্কৃত শব্দ "ভূ-উত্থান" থেকে যার অর্থ "উঁচু ভূমি"।সংস্কৃত ভাষায় ভোট বা ভোটান্ত বলতেও ভুুুটান দেশটিকে বোঝানো হয়। ভুটান সার্কের একটি সদস্য রাষ্ট্র এবং মালদ্বীপের পর দক্ষিণ এশিয়ার সবচেয়ে কম জনসংখ্যার দেশ। ভুটানের রাজধানী ও বৃহত্তম শহর থিম্ফুফুন্টসলিং ভুটানের প্রধান অর্থনৈতিক কেন্দ্র।

অতীতে ভুটান পাহাড়ের উপত্যকায় অবস্থিত অনেকগুলি আলাদা আলাদা রাজ্য ছিল। ১৬শ শতকে একটি ধর্মীয় রাষ্ট্র হিসেবে এর আবির্ভাব ঘটে। ১৯০৭ সাল থেকে ওয়াংচুক বংশ দেশটি শাসন করে আসছেন। ১৯৫০-এর দশক পর্যন্ত ভুটান একটি বিচ্ছিন্ন দেশ ছিল। ১৯৬০-এর দশকে ভারতের কাছ থেকে অর্থনৈতিক সাহায্য নিয়ে দেশটি একটি আধুনিক রাষ্ট্রে রূপান্তরিত হতে শুরু করে। তবে এখনও এটি বিশ্বের সবচেয়ে অনুন্নত দেশগুলির একটি। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ

জাতীয় পোশাকে ভুটানি জনগণ
ড্রিগলাম নামঝা (তিব্বতি: སྒྲིག་ལམ་རྣམ་གཞག་ওয়াইলি: sgrig lam rnam gzhag) হল ভুটানের সরকারী আচরণের এবং পোশাক পরিধানের রীতিনীতি। নাগরিকদের কীভাবে প্রকাশ্যে পোশাক পরা উচিত এবং আনুষ্ঠানিক পরিবেশে তাদের কীভাবে বা কি ধরনের আচরণ করা উচিত তাই মূলত ড্রিগলাম নামঝা। এছাড়াও এই রীতিনীতির মাধ্যমে শিল্প ও স্থাপত্যের মতো অনেকগুলো সাংস্কৃতিক সম্পদও নিয়ন্ত্রণ করা হয়। ইংরেজিতে ড্রিগলাম শব্দের অর্থ "আদেশ, শৃঙ্খলা, রীতি, নিয়ম, শাসন" এবং নামঝা এর অর্থ "ব্যবস্থা"। যদিও এই শব্দটিকে আবার "শৃঙ্খলাবদ্ধ আচরণের জন্য বিধি" ও বলা হয়ে থাকে। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত নিবন্ধসমূহের তালিকা

ভুটানের পরিবহন

ভুটানের ল্যাটেরাল রোড প্রাথমিক ভাবে দক্ষিণে-পশ্চিমে ফুসসোলিংক-এর সঙ্গে পূর্বের প্রান্তীক কেন্দ্র ট্রাশিগাং সংযুক্ত করে। মাঝখানে, ল্যাটেরাল রোড সরাসরি ওয়াংদু ফোড্রং, ট্রংসা এবং অন্যান্য জনসংখ্যা কেন্দ্রগুলির বা শহরের মাধ্যম দিয়ে অতিক্রম করে। এছাড়ার থিম্পু এবং অন্যান্য প্রধান জনসংখ্যা কেন্দ্র বা শহর, যেমন পারো ও পুনাখা প্রভৃতি এই সড়কের পাশে রয়েছে।

ল্যাটেরাল রোড ট্র্যাভেরসগুলি বেশ কয়েকটি উচ্চ পাস বা গিরিপথ রয়েছে, যার মধ্যে রয়েছে ট্রেমো লা এবং দো চু লা উল্লেখ যোগ্য। রাস্তাটির সর্বোচ্চ পাস বা গিরিপথ চ্যাপচাতে রয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৩,৮০০ মিটার (১২,৫০০ ফুট) উঁচুতে মধ্য ভুটানের ট্রুমিশিং লাতে অবস্থিত। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত চিত্র- নতুন চিত্র দেখুন

ভুটান সম্পর্কিত বিভিন্ন নিবন্ধে ব্যবহৃত চিত্র

নির্বাচিত জীবনী

জিগমে দর্জি ওয়াংচুক (Wylie: 'jigs med rdo rje dbang phyug; ২ মে ১৯২৮ - ১৫ জুলাই ১৯৭২) ভুটানের তৃতীয় ড্রূক গ্যালাপ (রাজা) ছিলেন।

তিনি বহির্বিশ্বের সঙ্গে ভুটানের যোগাযোগ স্থাপন করেন, আধুনিকীকরণ শুরু করেন, এবং গণতন্ত্রায়নের দিকে প্রথম পদক্ষেপ গ্রহণ করেন। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত স্থান ও স্থাপনা

ভুটানের বুমথাং জেলার মানচিত্র
বুমথাং জেলা (জংখা: བུམ་ཐང་རྫོང་ཁག་) ভুটান নিয়ে গঠিত ২০টি জংখাগ (জেলা) এর মধ্যে একটি। প্রাচীন মন্দির এবং পবিত্র স্থানের সংখ্যা গণনা করা হলে এটি সবচেয়ে ঐতিহাসিক জংখাগ। বুমথাং উরা, চুমে, তাং এবং চোয়েখোর ("বুমথাং") চারটি পার্বত্য উপত্যকা নিয়ে গঠিত, যদিও মাঝে মধ্যে পুরো জেলাটিকে বুমথাং উপত্যকা হিসাবে উল্লেখ করা হয়। বুমথাং সরাসরি "সুন্দর মাঠ" হিসাবে অনুবাদ করা হয় - থাং মানে মাঠ বা সমতল জায়গা, এবং বুমকে বলা হয় বাম্পা (পবিত্র জলের জন্য একটি পাত্র, এইভাবে উপত্যকার আকৃতি এবং প্রকৃতি বর্ণনা করে), বা কেবল বুম ("মেয়ে") এর সংক্ষিপ্ত রূপ। এটি সুন্দর মেয়েদের উপত্যকা নির্দেশ করে। জাম্বে লাখাং নির্মাণের পর নামটির উদ্ভব হয় বলে জানা যায়। (সম্পূর্ণ নিবন্ধ...)

বিষয়শ্রেণীসমূহ

বিষয়শ্রেণী ধাঁধা
বিষয়শ্রেণী ধাঁধা
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] চিহ্নে ক্লিক করুন

আপনি যা করতে পারেন

  • ভুটান বিষয়ক নতুন মৌলিক নিবন্ধ তৈরি অথবা অন্য উইকিপ্রকল্প হতে অনুবাদ করতে পারেন।
  • বর্তমান নিবন্ধ অথবা ভুটান বিষয়ক বিভিন্ন টেমপ্লেট হতে লাল লিঙ্ক থাকা বিষয় নিয়ে নতুন নিবন্ধ রচনা করতে পারেন।
  • বিদ্যমান নিবন্ধসমূহ তথ্য দিয়ে সমৃদ্ধ, সম্প্রসারণ, রচনাশৈলীর উন্নয়ন ও তথ্যছক না থাকলে যুক্ত করতে পারেন।
  • নিবন্ধগুলিতে উইকিমিডিয়া কমন্স হতে দরকারী ও প্রাসঙ্গিক মুক্ত চিত্র যুক্ত করতে পারেন।
  • নিবন্ধসমূহে তথ্যসূত্রের ঘাটতি থাকলে, পর্যাপ্ত সূত্র যোগ করতে পারেন।
  • ভুটান সম্পর্কিত নিবন্ধসমূহের শেষে {{প্রবেশদ্বার দণ্ড|ভুটান}} যুক্ত করতে পারেন।
  • ভুটান সংক্রান্ত নিবন্ধসমূহে বিষয়শ্রেণী না থাকলে যুক্ত করতে পারেন।

অন্যান্য প্রবেশদ্বার

উইকিমিডিয়া


উইকিসংবাদে ভুটান
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ভুটান
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ভুটান
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ভুটান
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ভুটান
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ভুটান
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ভুটান
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ভুটান
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ভুটান
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন