ওমস্ক সময়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাশিয়ায় সময়
     ইউএসজেড১ কালিনিনগ্রাদ সময় ইউটিসি+২ (এমএসকে–১)
     এমএসকে মস্কো সময় ইউটিসি+৩ (এমএসকে±০)
     এসএএমটি সামারা সময় ইউটিসি+৪ (এমএসকে+১)
     ওয়াইইকেটি ইয়েকাটেরিনবার্গ সময় ইউটিসি+৫ (এমএসকে+২)
     ওএমএসটি ওমস্ক সময় ইউটিসি+৬ (এমএসকে+৩)
     কেআরএটি ক্রাশনুইয়ার্স্ক সময় ইউটিসি+৭ (এমএসকে+৪)
     আইআরকেটি ইরখুটস্ক সময় ইউটিসি+৮ (এমএসকে+৫)
     ওয়াইএকেটি ইয়াখুটস্ক সময় ইউটিসি+৯ (এমএসকে+৬)
     ভিএলএটি ভ্লাদিভস্তক সময় ইউটিসি+১০ (এমএসকে+৭)
     এমএজিটি ম্যাগাডান সময় ইউটিসি+১১ (এমএসকে+৮)
     পিএটিটি কামচাটকা সময় ইউটিসি+১২ (এমএসকে+৯)

ওমস্ক সময় (ওএমএসটি) হচ্ছে রাশিয়ার ওমস্ক প্রদেশের সময় অঞ্চল, যেটি ইউটিসি হতে ৬ ঘণ্টা এগিয়ে (ইউটিসি+৬:) এবং মস্কো সময় হতে ৩ ঘণ্টা এগিয়ে (এমএসকে+৩)।[১]

ইতিহাস[সম্পাদনা]

১৯৯১ সাল পর্যন্ত, ওমস্ক সময় সোভিয়েত মধ্য এশিয়ায় ব্যবহৃত দুটি অঞ্চলের মধ্যে অন্যতম ছিল। রুশীয় সোভিয়েত যুক্তরাষ্ট্রীয় সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের ওমস্ক প্রদেশ ছাড়াও, এটা কাজাখ সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের পূর্বদিকস্থ দুই-তৃতীয়াংশ, সম্পূর্ণ কির্গিজ সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রতাজিক সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র এবং পূর্বদিকস্থ উজবেক সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রওমস্কের শহর এবং আলমা-আতার (আলমাটি) রাজধানীসমূহ, ফারুনজি (বিশকেক), দুশান্‌বে এবং তাশখন্দ

সোভিয়েত ইউনিয়নের পতনের দুই বছর পর পর্যন্ত, ওমস্ক প্রদেশ রাশিয়ার একমাত্র অঞ্চল হিসেবে এই সময়ের অন্তর্ভুক্ত থাকে। নতুন স্বাধীন মধ্য এশীয় রাজ্যসমূহ দিবালোক সংরক্ষণ সময় পালন করা থেকে স্থগিত থাকে, যখন উজবেকিস্তান এবং তাজিকিস্তান তাদের সময়কে ১ ঘণ্টা পিছিয়ে "পশ্চিমে সরে আসে"।

১৯৯০ এর দশক থেকে ২০১০ এর দশক পর্যন্ত, রাশিয়া মস্কোর সাথে ঘড়ি মেলানোর একটি প্রবণতা লক্ষ্য করতে পারে। ২০১০ সালে, পশ্চিম সাইবেরিয়ার সকল সকল শহর মস্কো+৪ অঞ্চল থেকে মস্কো+৩-এ স্থানান্তরিত হয়, যার ফলে তাদের সময় ওমস্ক সময়ে পরিণত হয়।

২০১১ সালে, রাশিয়া সারাবছরের জন্য দিবালোক সংরক্ষণ সময়ে স্থানান্তরিত হয়। শীতকালে ইউটিসি+৬ এবং গ্রীষ্মকালে ইউটিসি+৭-এর মধ্যে পরিবর্তনের পরিবর্ত, ওমস্ক সময় ২০১৪ পর্যন্ত ইউটিসি+৭ নির্ধারণ করা হয়। অতঃপর ১ বছর পর, এই সময় পুনরায় ইউটিসি+৬ নির্ধারণ করা হয়, কিন্তু কেমেরোবো প্রদেশ সিদ্ধান্ত নেয় যে তারা ক্রাশনুইয়ার্স্ক সময়ের সাথে মিলিয়ে ইউটিসি+৭ থাকবে।

২০১৬ সালে, আলতাই ক্রাই, আলতাই গণপ্রজাতন্ত্রী,[২] তোমস্ক প্রদেশ[৩] এবং নোভোসিবিরস্ক প্রদেশ[৪] তাদের সময় পরিবর্তন করে ক্রাশনুইয়ার্স্ক সময় (ইউটিসি+৭) হয়।

ওমস্ক প্রদেশ হলো বর্তমানে রাশিয়ার একমাত্র অঞ্চল যেখানে নিম্নোক্ত সময় অঞ্চল ব্যবহৃত হয়।

ওমস্ক সময় পর্যবেক্ষণ করে এলাকায় পরিবর্তনসমূহ
তারিখ অঞ্চল(সমূহ) পরিবর্তনের ধরনসমূহ আইএএনএ সময় অঞ্চল
পূর্বদিকস্থ দুই-তৃতীয়াংশ কাজাখস্তান বিদায় এশিয়া/আলমাতি
পূর্ব উজবেকিস্তান বিদায় এশিয়া/তাশখন্দ
কির্গিজস্তান বিদায় এশিয়া/বিশকেক
তাজিকিস্তান বিদায় এশিয়া/দুশান্‌বে
২৩-০৫-১৯৯৩ নোভোসিবিরস্ক প্রদেশ[৫] যোগদান এশিয়া/নোভোসিবিরস্ক
২৮-০৫-১৯৯৫ আলতাই ক্রাই এবং গণপ্রজাতন্ত্রী আলতাই[৬] যোগদান এশিয়া/নোভোসিবিরস্ক
০১-০৫-২০০২ তোমস্ক প্রদেশ[৭][৮] যোগদান এশিয়া/নোভোসিবিরস্ক
২৮-০৩-২০১০ কেমেরোবো প্রদেশ[৯][১০] যোগদান এশিয়া/নোভোসিবিরস্ক
২০১৪ কেমেরোবো প্রদেশ বিদায় এশিয়া/ক্রাশনুইয়ার্স্ক
২৭-০৩-২০১৬ আলতাই ক্রাই এবং গণপ্রজাতন্ত্রী আলতাই বিদায় এশিয়া/ক্রাশনুইয়ার্স্ক
২৯-০৫-২০১৬ তোমস্ক প্রদেশ বিদায় এশিয়া/ক্রাশনুইয়ার্স্ক
২৪-০৭-২০১৬ নোভোসিবিরস্ক প্রদেশ বিদায় এশিয়া/ক্রাশনুইয়ার্স্ক

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "RUSSIA TIME ZONES - RUSSIA CURRENT TIMES"। TimeTemperature.com। সংগ্রহের তারিখ ১৫ জুলাই ২০১২ 
  2. "Новости - Федеральное агентство по техническому регулированию и метрологии (РОССТАНДАРТ)"। ১০ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০১৭ 
  3. СФ одобрил перевод времени в Томской области на час вперед | Общество | Аргументы и Факты
  4. "Госдума окончательно утвердила перевод стрелок в НСО на час вперед"। news.ngs.ru। সংগ্রহের তারিখ ২০১৬-০৬-২২ 
  5. Новосибирская область переводится из шестого часового пояса в пятый 23 мая в 00 часов 00 минут. (№ 21, 22.05.1993) http://vedomosti.sfo.ru/articles/?article=20345 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ মার্চ ২০১৬ তারিখে
  6. Государственное Собрание — Эл Курултай Республики Алтай. Постановление №8-11 от 6 апреля 1995 г. «О переводе Республики Алтай в пятый часовой пояс». Опубликован: "Сборник едомости Государственного Собрания - Эл Курултай Республики Алтай", №8, 12 декабря 1995 г. (State Assembly—El Kurultai of the Altai Republic. Resolution #8-11 of 6 April 1995 On Transferring the Altai Republic to the Fifth Time Zone. ).
  7. http://newsru.com/russia/01may2002/clock.html
  8. Правительство Российской Федерации. Постановление №246 от 17 апреля 2002 г. «О применении на территории Томской области времени пятого часового пояса». Опубликован: "Российская газета", 24 апреля 2002 г. (Government of the Russian Federation. Resolution #246 of 17 April 2002 On Using the Time of the Fifth Time Zone on the Territory of Tomsk Oblast. ).
  9. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৪ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০১৭ 
  10. Правительство Российской Федерации. Постановление №740 от 14 сентября 2009 г «О применении на территории Кемеровской области времени пятого часового пояса». (Government of the Russian Federation. Resolution #740 of September 14, 2009 On Using the Time of the Fifth Time Zone on the Territory of Kemerovo Oblast. ).