প্রবেশদ্বার:ভূমিকম্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভূমিকম্প প্রবেশদ্বার

A map of epicenters.
A map of epicenters.

ভূ-অভ্যন্তরে শিলায় পীড়নের জন্য যে শক্তির সঞ্চয় ঘটে, সেই শক্তির হঠাৎ মুক্তি ঘটলে ভূ-পৃষ্ঠ ক্ষণিকের জন্য কেঁপে ওঠে এবং ভূ-ত্বকের কিছু অংশ আন্দোলিত হয়। এই রূপ আকস্মিক ও ক্ষণস্থায়ী কম্পনকে ভূমিকম্প বলে। কম্পন-তরঙ্গ থেকে যে শক্তির সৃষ্টি হয়, তা ভূমিকম্পের মাধ্যমে প্রকাশ পায়। এই তরঙ্গ ভূ-গর্ভের কোনও নির্দিষ্ট অঞ্চলে উৎপন্ন হয় এবং উৎসস্থল থেকে চতুর্দিকে ছড়িয়ে পড়ে। ভূমিকম্প সাধারণত কয়েক সেকেণ্ড থেকে এক/দু-মিনিট স্থায়ী হয়। মাঝে মাঝে কম্পন এত দুর্বল হয় যে, তা অনুভব করা যায় না। কিন্তু শক্তিশালী ও বিধ্বংসী ভূমিকম্পে ঘর-বাড়ি ও ধন-সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং অসংখ্য প্রাণহানি ঘটে।(আরো পড়ুন...)

A propagation of seismic waves.

ভূকম্পবিদ্যা ( /szˈmɒləi/; এসেছে প্রাচীন গ্রিক σεισμός (seismós)থেকে যার অর্থ "ভূমিকম্প" এবং -λογία (-logía) অর্থ "গবেষণা") হচ্ছে ভূমিকম্প এবং স্থিতিস্থাপক তরঙ্গের বৈজ্ঞানিক গবেষণা যা পৃথিবীর বা অন্যান্য গ্রহের মধ্যদিয়ে বিস্তার করে। ভূগর্ভস্থ ভূমিকম্পের প্রভাব যেমন সুনামি এবং বিভিন্ন ভূকম্পিয় উৎস যেমন জলবায়ু, টেকটনিক, মহাসাগরীয়, বায়ুমণ্ডলীয়, এবং কৃত্রিম বিস্ফোরণগুলির মতো প্রক্রিয়াগুলি এতে অন্তর্ভুক্ত রয়েছে। পূর্ববর্তী ভূমিকম্প সম্পর্কিত বিষয় থেকে তথ্য নির্ণয় করার জন্য যে ভূতত্ত্ব ব্যবহার করা হয় এমন একটি ক্ষেত্র হল প্লেসিয়াবাদবিজ্ঞান।সময় অনুযায়ী পৃথিবীর গতি সংরক্ষণ রাখাকে বলা হয় ভূকম্পলিপি। একজন ভূতাত্ত্বিক হচ্ছেন বিজ্ঞানী যিনি ভূকম্পন গবেষণা করেন।

(আরো পড়ুন...)

নির্বাচিত নিবন্ধ

Tsunami strikes, Ao Nang, Thailand.
২০০৪ ভারত মহাসাগরে ভূমিকম্প ইন্দোনেশিয়ার সুমাত্রা উপকূলে ৫৮:৫৩ ইউটিসি, ২৬ ডিসেম্বর ঘটে। ভূমিকম্পটি উপকেন্দের সাথে ঘটে।এর প্রভাব পরিমাপ করা হয় ৯.১ থেকে ৯.৩ এর মাত্রায় যা IX এর সর্বোচ্চ মার্কেলি তীব্রতা ছিল।ভারতীয় প্লেট বার্মা প্লেট দ্বারা যখন বিভাজিত হয় তখন ভারতীয় মহাসাগরের সীমান্ত বর্তি বহির্দেশের সমভূমির মধ্য দিয়ে বিধ্বস্ত সুনামির একটি ধারাবাহিকতা সৃষ্টি করে যার ফলে সমুদ্রতলে মেগাথ্রাস্ট ভূমিকম্প ঘটে। এর ফলে ১৪টি দেশের ২,৩০,০০০ থেকে ২,৮০,০০০ জন মানুষ মারা যায় এবং উপকূলিয় অঞ্চল ৩০ মিটার (১০০ ফু) ঢেউয়ে প্লাবীত হয়। এটি লিপিবদ্ধ করা ইতিহাসে সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে একটি। ইন্দোনেশিয়াকে কঠিনভাবে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে চিহ্নত করা হয়,এর পর শ্রীলংকা, ভারত ও থাইল্যান্ড কে পর্যায় ক্রমে ধরা হয়।

এটি সিজমোগ্রাফে ধারণকৃত তৃতীয় বৃহত্তম ভূমিকম্প। ভূমিকম্পটি ৮.৩ থেকে ১০ মিনিট স্থায়ি ছিল যা সবচেয়ে দীর্ঘতম সময়ের ভূমিকম্প। এটি সমগ্র গ্রহটি কে ১ সেন্টিমিটার (০.৪ ইঞ্চি) পর্যন্ত স্পন্দিত করে এবং আলাস্কার পাশাপাশি অন্যান্য ভূমিকম্পের স্থান সক্রিয় করে তুলে। এর উপকেন্দ্রটি সিমেওলুই এবং মূল ভূখণ্ড ইন্দোনেশিয়ার মধ্যবর্তিতে ছিল।



আপনি জানেন কি?

  • ... ১৯৪৬ নানকাই ভূমিকম্প সুনামি সৃষ্টি করে যার ফলে ভূমিকম্পের দ্বারা ক্ষতি সাধন হওয়ার পরে আরো ২১০০ ঘরবাড়ি ৫–৬-মিটার (১৬–২০-ফুট) ঢেউয়ে ধ্বংস হয়।

প্রসঙ্গ

সরকারি গবেষণা কেন্দ্র
যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপGNS ScienceIRIS Consortium

Seismic waves
Primary waveSecondary waveLove waveSurface waveRayleigh wave

ভূকম্পবিদ্যা এবং পরিমাপণ
সিসমোমিটাররিক্টার পরিমাপMercalli scaleMoment magnitude scaleRossi-Forel scaleJapan Meteorological Agency seismic intensity scaleMedvedev-Sponheuer-Karnik scaleEuropean Macroseismic Scale

উল্লেখযোগ্য ভূমিকম্প
1556 Shaanxi earthquake1755 Lisbon earthquake1906 San Francisco earthquake1920 Haiyuan earthquake1960 Valdivia earthquake1964 Alaska earthquake1976 Tangshan earthquake2003 Bam earthquake2008 Sichuan earthquake2010 Haiti earthquake2011 Tohoku earthquake

উইকিপ্রকল্প

WikiProject Earthquakes is the central point of coordination for Wikipedia's coverage of earthquakes, seismology, tsunamis, and related subjects. Please feel free to join and help!

আপনি যা করতে পারেন

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে ভূমিকম্প
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ভূমিকম্প
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ভূমিকম্প
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ভূমিকম্প
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ভূমিকম্প
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ভূমিকম্প
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ভূমিকম্প
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ভূমিকম্প
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ভূমিকম্প
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

-সার্ভার ক্যাশ খালি করুন