কোট্টায়াম বন্দর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোট্টায়াম বন্দর
অবস্থান
দেশ ভারত
অবস্থাননটকোম,কেরালা,দক্ষিণ ভারত
বিস্তারিত
পরিচালনা করেকোট্টায়াম পোর্ট অ্যান্ড কনটেইনার টার্মিনাল প্রাইভেট লিমিটেড
মালিককোট্টায়াম পোর্ট অ্যান্ড কনটেইনার টার্মিনাল প্রাইভেট লিমিটেড
উপলব্ধ নোঙরের স্থান

কোট্টায়াম পোর্ট অ্যান্ড কনটেইনার টার্মিনাল (কেপিসিটি) [১][২] হল কোডোওর নদীর তীরে নটকোমে অবস্থিত কেরালা রাজ্যের প্রথম পিপিপি গৌণ বন্দর এবং অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো (আইসিডি)। এটি কাস্টমস বিজ্ঞপ্তিভুক্ত এলাকার সাথে ভারতের প্রথম বন্দর এবং আইসিডি, যা রপ্তানি ও আমদানির জন্য আভ্যন্তরীণ জলপথ ব্যবহার করে।

এটি সড়ক পথ দিয়ে কোচিন বন্দরের সাথে এবং ভেম্বানডু লেকের মধ্যমে ৮৫ কিলোমিটার দূরত্বের একটি অভ্যন্তরীণ নৌপথের সাথে সংযুক্ত। বন্দরটি পরিচালিত হয় রো-রো (Ro-Ro) ধারণা উপর ভিত্তি করে। কাস্টমস দ্বারা সীলমোহরযুক্ত কন্টেইনারে কোচি বন্দর থেকে বার্জের সাহায্যে গন্তব্য স্থলেগুলি প্রেরণ করা হয়।[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "പിറന്നാൾ സമ്മാനമായി നാട്ടകം തുറമുഖം"മനോരമ ഓൺലൈൻ। ১৩ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 13 മെയ്‌ 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "നാട്ടകം തുറമുഖം ഇനി നാടിന്"। വെബ്‌ ദുനിയ। ১৩ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 13 മെയ്‌ 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Barge service to Kottayam from March 8"। The Hindu। 5 March 2019। ৪ এপ্রিল ২০১৯। 
  4. "Kottayam Inland Container Depot and Mini Port], The Minister for Industries & Commerce, Government of Kerala" (পিডিএফ)। ২১ জুলাই ২০১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]