অ্যানথ্রোপোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতের নৃতাত্ত্বিক অধিকরণ
ভারতীয় নৃতাত্ত্বিক অধিকরণের প্রধান কার্যালয় ভারতীয় সংগ্রহালয়, কলকাতা
সংক্ষেপেএএনএসআই
গঠিত১৯৪৫
সদরদপ্তরকলকাতা
প্রধান প্রতিষ্ঠান
সংস্কৃতি মন্ত্রক, ভারত সরকার
ওয়েবসাইটhttp://www.ansi.gov.in/default.htm

ভারতের নৃতাত্ত্বিক সর্বেক্ষণ বা অ্যান্‌থ্রোপোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএনএসআই) হল ভারতের নৃতত্ত্ববিদ্যা এবং মানব ও সাংস্কৃতিক ধারা সংক্রান্ত ফিল্ড ডেটা গবেষণার প্রধান সংস্থা। এই সংস্থা প্রধানত জৈবিক নৃতত্ত্ববিদ্যাসাংস্কৃতিক নৃতত্ত্ববিদ্যার উপর কাজ করে।[১] ভারতের আদিবাসী জনসংখ্যার উপর অধিকতর গুরুত্ব আরোপ করলেও এই সংস্থা অন্যান্য সম্প্রদায় ও ধর্মীয় গোষ্ঠীগুলির সংস্কৃতি নথিভুক্তিকরণের কাজও করে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

১৯১৬ সালে সংগ্রহালয়ের প্রাণিবিদ্যা ও নৃতাত্ত্বিক বিভাগদুটিকে নিয়ে জুওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া স্থাপিত হয়েছিল। ১৯৪৫ সালে নৃতাত্ত্বিক বিভাগটি একটি পৃথক সংস্থা রূপে "অ্যানথ্রোপোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া" নামে আত্মপ্রকাশ করে।[২] এই সংস্থার প্রথম পরিচালক ছিলেন বিরজাশঙ্কর গুহ এবং সহকারী অধিকারিক ছিলেন ভেরিয়ার এলউইন

১৯৪৫ সালে বারাণসীতে "অ্যান্‌থ্রোপোলজিক্যাল রিসার্চ ইন ইন্ডিয়া" স্থাপিত হয়। ১৯৪৮ সালে তা কলকাতার ভারতীয় সংগ্রহালয়ে স্থানান্তরিত হয়।[৩]

বিবরণ[সম্পাদনা]

পরিচালক

ভারতের নৃতাত্ত্বিক অধিকরণ ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের অধীনস্থ। এটির প্রধান কার্যালয় কলকাতায় অবস্থিত। এই সংস্থার শাখা রয়েছে পোর্ট ব্লেয়ার, শিলং, দেরাদুন, উদয়পুর, নাগপুর (এখানে সংস্থার কেন্দ্রীয় গ্রন্থাগারটি অবস্থিত) ও মহীশূর (১৯৬০ সালে স্থাপিত) শহরে।[৪] সংস্থার কেন্দ্রীয় জাদুঘরটি কলকাতায়। এছাড়া ছয়টি আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রে ক্ষেত্রীয় নৃতাত্ত্বিক জাদুঘর রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Anthropological Survey of India ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ জুন ২০১০ তারিখে(ইংরেজি ভাষায়) শিক্ষা বিভাগ। ভারত সরকার
  2. Anthropological Survey of India ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ মে ২০০৬ তারিখে (ইংরেজি ভাষায়) (The Andamanese by George Weber)।
  3. Anthropological Survey of India history at anthsi.com ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ মার্চ ২০১০ তারিখে (ইংরেজি ভাষায়)
  4. Anthropological Survey of India (ASI), Mysore ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ জুন ২০১১ তারিখে (ইংরেজি ভাষায়) Swedish South Asian Studies Network, Lund University, November 28, 2007.

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]