শালিমার রেলওয়ে স্টেশন

স্থানাঙ্ক: ২২°৩৩′২৩″ উত্তর ৮৮°১৮′৫৩″ পূর্ব / ২২.৫৫৬৪° উত্তর ৮৮.৩১৪৮° পূর্ব / 22.5564; 88.3148
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শালিমার
ভারতীয় রেল স্টেশন
শালিমার রেলওয়ে স্টেশন
অবস্থানহাওড়া, পশ্চিমবঙ্গ
ভারত
স্থানাঙ্ক২২°৩৩′২৩″ উত্তর ৮৮°১৮′৫৩″ পূর্ব / ২২.৫৫৬৪° উত্তর ৮৮.৩১৪৮° পূর্ব / 22.5564; 88.3148
উচ্চতা৪.৫০০ মিটার (১৪.৭৬ ফু)
পরিচালিতদক্ষিণ পূর্ব রেল
প্ল্যাটফর্ম
রেলপথ
নির্মাণ
পার্কিংআছে
প্রতিবন্ধী প্রবেশাধিকারআছে[তথ্যসূত্র প্রয়োজন]
অন্য তথ্য
স্টেশন কোডSHM
অঞ্চল দক্ষিণ পূর্ব রেল
বিভাগ খড়গপুর রেলওয়ে বিভাগ
ইতিহাস
চালু২০০০
বৈদ্যুতীকরণ২০০১
পরিষেবা
পূর্ববর্তী স্টেশন   কলকাতা শহরতলি রেল   পরবর্তী স্টেশন
শেষ স্টেশনদক্ষিণ পূর্ব লাইন
অভিমুখে হাওড়া জংশন
অবস্থান
শালিমার পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
শালিমার

শালিমার
পশ্চিমবঙ্গে অবস্থান
শালিমার ভারত-এ অবস্থিত
শালিমার

শালিমার
পশ্চিমবঙ্গে অবস্থান

শালিমার রেলওয়ে স্টেশন[১] ভারতের বৃহত্তর কলকাতার প্রধান চারটি রেলওয়ে স্টেশনের একটি। বাকি তিনটি হল: কলকাতায় শিয়ালদহ স্টেশন, কলকাতা স্টেশন এবং হাওড়ায় হাওড়া স্টেশন। শালিমার স্টেশন হাওড়ার শালিমার অঞ্চলে অবস্থিত। এটি হাওড়ার শিবপুর এলাকায় অবস্থিত। এটি কলকাতা এলাকার পরিষ্কার-পরিচ্ছন্ন, ভাল-রক্ষণাবেক্ষণযুক্ত এবং কম ব্যস্ত রেলওয়ে টার্মিনাল।

ইতিহাস[সম্পাদনা]

এটি পূর্বে খুব ছোট রেলওয়ে স্টেশন ছিল, এবং কয়েকটি ডিজেল ইঞ্জিন চালিত ট্রেন পরিচালিত হতো। বর্তমান প্ল্যাটফর্মগুলি কিছু পণ্য বহনকারী রেল লাইন থেকে দখল করা হয়। সেই লাইনগুলি বৃহৎ শালিমার রেল ইয়ার্ড-এর একটি অংশ ছিল। ২০০০ সালে একটি বড়ো রেলওয়ে স্টেশন হিসাবে এই এলাকাটি ব্যবহার করার জন্য প্রথম পরিকল্পনা করা হয়েছিল। দ্রুত দূরপাল্লার যাত্রীদের সংখ্যা বেড়ে যাওয়ায় হাওড়া স্টেশনে ভিড় উপচে পড়ছিল। স্থান সীমিত থাকার কারণে, নতুন প্ল্যাটফর্ম নির্মাণের কাজ হাওড়াতে ছিল অসম্ভব। ২০০৬ -২০০৮ সালে হাওড়াতে ৩ টি নতুন প্ল্যাটফর্ম (১৭, ২২ ও ২৪) নির্মাণ করা হলেও তা যথেষ্ট ছিল না। হাওড়ার প্রায় কেন্দ্রে অবস্থানের জন্য এটি শহরতলি (সাবার্বান) এবং দূরপাল্লার রেল ট্রাফিকের জন্য খুব ব্যস্ত। শিয়ালদহ স্টেশনের চেয়ে হাওড়া স্টেশনে দূরপাল্লার ট্রেনের তুলনায় কম শহরতলি ট্রেন (ইএমইউ, যা লোকমুখে লোকাল ট্রেন) চলাচল করে। পূর্ব রেল এর ট্রেনের সংখ্যা বৃদ্ধির কারণে, অনেক প্ল্যাটফর্ম, যা আগে দক্ষিণ পূর্ব রেল এর জন্য নির্মিত হয়েছিল, প্রায়ই পূর্ব রেলের ট্রেনগুলি ব্যবহার করে । অনেক যাত্রী মনে করেন যে শিয়ালদহের বদলে হাওড়া থেকে দূরপাল্লার ট্রেন ধরা সহজ, বিশেষত সকালে ও রাতে। কিন্তু প্ল্যাটফর্ম সীমাবদ্ধতার কারণে, দক্ষিণ পূর্ব রেলওয়ের পক্ষে হাওড়া থেকে দূরপাল্লার ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা সম্ভব ছিল না। এই সমস্যা কাটিয়ে ওঠার জন্য, দক্ষিণ পূর্ব রেলওয়ে হাওড়াতে আরেকটি বড় রেলস্টেশন নির্মাণের জন্য ভারতীয় রেলওয়ে কর্মকর্তাদের পরামর্শ দেয়, প্রধানত দূরপাল্লার ট্রেনের জন্য। কর্তৃপক্ষের প্রথম পছন্দ ছিল শালিমার ইয়ার্ডের অব্যবহৃত ট্র্যাকগুলি। নির্মাণ শুরু হয় ২০০০ থেকে। প্ল্যাটফর্ম নির্মাণ, স্টেশন ভবন এবং গাড়ি পার্কিং এলাকা তৈরি করা শুরু হয়। তারপর অন্যান্য ট্র্যাকগুলির পুনরায় সমন্বয় করা হয়। প্ল্যাটফর্মের চারপাশের ট্র্যাকগুলি যাত্রী কোচ শান্টিং -এর সুবিধার্থে পুরোপুরিভাবে বিদ্যুতায়িত হয়। প্রথমত, শুধু একটি এক্সপ্রেস ট্রেন শুরু। এই ট্রেনটি পরে বন্ধ হয়ে যায় এবং এরপর অন্যান্য দূরপাল্লার ট্রেন চালু করা হয়। এই সময় থেকে, ডিজেল লোকো (ইঞ্জিন) চালিত ট্রেনগুলি ইএমইউ ট্রেন দ্বারা প্রতিস্থাপিত হয়। এভাবে এখানে শহরতলি পরিসেবা চালু হয় ।

পরিসেবা[সম্পাদনা]

স্টেশনটি দক্ষিণ পূর্ব রেল দ্বারা মেছেদা , হলদিয়া, কাঁথি, মেদিনীপুর এবং অন্যান্য স্টেশনে সেবা দেয়। উপশহর ট্রেন সংখ্যা দূর পাল্লার ট্রেন থেকে কম। এই স্টেশনটি বিভিন্ন গন্তব্যস্থলে কয়েকটি দূর পাল্লার এক্সপ্রেস ট্রেন পরিচালনা করে। দুটি প্ল্যাটফর্ম আছে, তাদের মধ্যে প্ল্যাটফর্ম ১ শুধু উপশহর ট্রেন দ্বারা ব্যবহৃত হয়, এবং প্ল্যাটফর্ম ২ দীর্ঘ দূরত্ব ট্রেন দ্বারা ব্যবহৃত হয়। স্টেশন দক্ষিণ পূর্ব রেল পরিচালনা করে।

মেইল / এক্সপ্রেস ট্রেন[সম্পাদনা]

  • শালিমার - ভূজ সাপ্তাহিক এসএফ এক্সপ্রেস (ভাটিয়াগর-বিলাসপুর-বেয়াড়গড় (ভোপাল))
  • শালিমার লোকমান্য তিলক টার্মিনাস এক্সপ্রেস (নাগপুরের মাধ্যমে)
  • শালিমার - সিকান্দরাবাদ এক্সপ্রেস (ভুবনেশ্বরের মাধ্যমে)
  • শালিমার - ত্রিভান্টম কেন্দ্রীয় তিরুবনন্তপুরম এক্সপ্রেস
  • শালিমার - ত্রিবান্ড্রাম সেন্ট্রাল - তিরুপতি - নাগেরকোয়িল গুরুদেব সুপারফাস্ট এক্সপ্রেস
  • শালিমার রেলওয়ে স্টেশন - গোরখপুর জংশন --- শালিমার (হাওড়া) এক্সপ্রেস
  • শালিমার - পুরী সুপারফাস্ট এক্সপ্রেস
  • শালিমার - বিশাখাপত্তনম এক্সপ্রেস
  • শালিমার - উদয়পুর সিটি এক্সপ্রেস
  • শালিমার - বাঁকুড়া রাজ্য রানী এক্সপ্রেস
  • শালিমার - ভিজুদিহি আনারিক এক্সপ্রেস
  • শালিমার - পাটনা দুরন্ত এক্সপ্রেস
  • শালিমার - চেন্নাই সুপারফাস্ট এক্সপ্রেস

সুবিধা[সম্পাদনা]

একটি ট্যাক্সি স্ট্যান্ড এবং একটি বাস স্টেশন রয়েছে এই রেল টার্মিনালের বাইরে। পূর্বে নিকটতম ট্রাম টার্মিনাস শিবপুর ছিল, কিন্তু এটি ১৯৭১ সালে বন্ধ হয়ে যায়। প্ল্যাটফর্মের মধ্যে স্ন্যাকের ব্যবস্থা আছে এবং স্টেশনটির বাইরে লাঞ্চের জন্য ব্যবস্থা রয়েছে।

সমালোচনা[সম্পাদনা]

একটি নতুন রেলওয়ে স্টেশন হিসাবে, এই স্টেশন ভাল পাবলিক পরিবহন দ্বারা সংযুক্ত হয়নি। স্টেশনে সবচেয়ে সরাসরি সেবা ট্যাক্সি, যা দরিদ্র দ্বারা অগ্রাধিকারযোগ্য নয়। কেবলমাত্র পশ্চিমবঙ্গের সারফেস ট্রান্সপোর্ট কর্পোরেশনের বাস রুটগুলি সরাসরি স্টেশনটি পরিবেশন করে। স্টেশন থেকে ১ কিলোমিটার দূরত্বে অবস্থিত কলেজ রোডের মধ্য দিয়ে অন্য বাসগুলি চলছে। একটি যাত্রার জন্য ভারী ব্যাগপত্রের সঙ্গে এই ১ কিমি হাঁটা প্রায়ই অসম্ভব। পরিবহন সংযোগের অভাবের কারণে, অনেক মানুষ এই স্টেশনে এড়ানো যায়। গার্ডেন রিচ থেকে একটি অনিয়মিত স্টিমার সার্ভিসও রয়েছে। হাওড়া স্টেশনের বাস টার্মিনালের অংশকে কেন্দ্রস্থলের সামনে স্থানান্তর করার পরিকল্পনা রয়েছে, বিশেষ করে কলকাতা বন্দর কর্তৃপক্ষের জন্য, কিন্তু কিছুই বাস্তবায়িত হয়নি।

সম্প্রসারণ[সম্পাদনা]

দক্ষিণ পূর্ব রেলের হাওড়া স্টেশনের চাপ কমাতে শালিমার (সঙ্গে সাঁতরাগাছি ) থেকে কিছু দূরপাল্লার ট্রেন চালানোর পরিকল্পনা দীর্ঘ দিনের। আর তা বাস্তবায়িত করতে ২০১৫ সাল থেকে এই স্টেশনেই কর্মযজ্ঞ শুরু হয়েছে। দক্ষিণ পূর্ব রেলের পরিকল্পধা অনুযায়ী, আগামী দিনে দক্ষিণ ও মধ্য ভারতমুখী সমস্ত নতুন ট্রেন এই স্টেশন (ও সাঁতরাগাছি) থেকে ছাড়বে। তাই শালিমারকে টার্মিনাল স্টেশন হিসেবে গড়ে তোলা হচ্ছে। দক্ষিণ পূর্ব রেল বিমানবন্দরের ধাঁচেই তৈরি করতে চলেছে স্টেশনটিকে। স্টেশনেই গড়া হবে সাততলা নতুন ভবন। তার বিভিন্ন তলে থাকবে যাত্রী-স্বাচ্ছন্দ্যের নানা রকম ব্যবস্থা। প্ল্যাটফর্ম থাকবে একতলায়। অন্যান্য তলে থাকবে পার্সেল রুম, ক্লোক রুম, ভিআইপি লাউঞ্জ, এটিএম, টিকিট সংরক্ষণের অফিস, রেস্তোরাঁ ও বিশ্রাম কক্ষ। স্টেশনে পৌঁছনোর জন্য তৈরি হচ্ছে উড়ালপুল, যা যুক্ত করবে ফোরশোর রোড ও বিদ্যাসাগর সেতুর আন্দুল রোডমুখী অ্যাপ্রোচ রোডকে।গঙ্গায় তৈরি হচ্ছে নতুন জেটি।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]