কোই... মিল গয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোই... মিল গায়া
কোই... মিল গায়া চলচ্চিত্রের পোস্টার
Koi... Mil Gaya
পরিচালকরাকেশ রোশন
প্রযোজকরাকেশ রোশন
রচয়িতাজাভেদ সিদ্দিকী (সংলাপ)
চিত্রনাট্যকার
কাহিনিকাররাকেশ রোশন
শ্রেষ্ঠাংশে
সুরকাররাজেশ রোশন
চিত্রগ্রাহক
সম্পাদকসঞ্জয় বর্মা
প্রযোজনা
কোম্পানি
পরিবেশক
  • ফিল্ম ক্রাফট প্রোডাকসন্স প্রাইভেট লিমিটেড (ভারত)
  • যশ রাজ ফিল্মস (বিশ্বব্যাপী)
মুক্তি
  • ৮ আগস্ট ২০০৩ (2003-08-08) (ভারত)
স্থিতিকাল১৫৭ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়₹ ২৫০-৩৫০ মিলিয়ন[১]
আয়₹ ৮২৩.৩ মিলিয়ন[২]

কোই... মিল গায়া ([कोई... मिल गया] ত্রুটি: {{Lang-xx}}: text has italic markup (সাহায্য)) এটি কেএমজি নামেও পরিচিত, একটি ২০০৩ সালের ভারতীয় হিন্দি -ভাষা বিজ্ঞান কল্পকাহিনী চলচ্চিত্র, যা রাকেশ রোশন দ্বারা পরিচালিত ও প্রযোজিত। এতে রেখা সহ ঋত্বিক রোশন এবং প্রীতি জিনতা অভিনয় করেছেন। গল্প লেখার পাশাপাশি, রাকেশ রোশন, শচীন ভৌমিক, হানি ইরানি এবং রবিন ভাটের সাথে চিত্রনাট্যও লিখেছেন । কোই... মিল গয়া রোহিত (হৃতিক রোশন) কে কেন্দ্র করে, কবিকাশগতভাবে অক্ষম ব্যক্তি যিনি তার প্রয়াত পিতা সঞ্জয়ের (রাকেশ রোশন) কম্পিউটারের সাথে একটি বহিরাগত প্রাণীর সাথে যোগাযোগ করেন । ছবিটি রোহিতের বন্ধু নিশার (জিনতা) সাথে তার সম্পর্ক অনুসরণ করে, যে তার প্রেমে পড়ে।

বাণিজ্যিকভাবে এবং সমালোচনামূলকভাবে সফল রোমান্টিক ফিল্ম কাহো না... পেয়ার হ্যায় (২০০০) মুক্তি পাওয়ার পর , রোশান তার ছেলে হৃতিকের সাথে একটি ভিন্ন ধরনের ছবিতে আবার কাজ করতে চেয়েছিলেন। জুন ২০০১ সালে, ২য় আইফা অ্যাওয়ার্ডের সময় , তিনি দ্বিতীয় চলচ্চিত্র ঘোষণা করেন যখন তিনি কাহো না... পেয়ার হ্যায় -এর জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পান । নভেম্বর ২০০১ থেকে মার্চ ২০০৩ পর্যন্ত রবি কে. চন্দ্রন এবং সমীর আর্য কানাডা, ভারত এবং নিউজিল্যান্ডে শর্মিষ্ঠা রায়ের দ্বারা নির্মিত সেটে প্রধান ফটোগ্রাফি শ্যুট করেছিলেন । রোশানের ভাই, রাজেশ রোশন , ছবির সাউন্ডট্র্যাক এবং ব্যাকগ্রাউন্ড স্কোর রচনা করেছিলেন। আমেরিকান শিল্পী মার্ক ক্লোব এবং ক্রেগ মুমা ব্যয় করেছেনএর ভিজ্যুয়াল এফেক্টের জন্য ₹ ৪০ মিলিয়ন (US$500,000)।

₹ ২৫০ মিলিয়ন (US$3.1 মিলিয়ন) থেকে ₹ ৩৫০ মিলিয়ন (US$4.4 মিলিয়ন) বাজেটে চিত্রায়িত , Koi... Mil Gaya ৮ আগস্ট ২০০৩ এ মুক্তি পায় এবং এটি ছিল Krish ফ্র্যাঞ্চাইজির প্রথম কিস্তি । "আপনি একা নট..." ট্যাগলাইন দিয়ে প্রচারিত, এটি শিশু এবং পিতামাতাদের লক্ষ্য করে। এটি ছিল বছরের দ্বিতীয়-সর্বোচ্চ আয়কারী ভারতীয় চলচ্চিত্র, বিশ্বব্যাপী ₹ ৮২৩.৩ মিলিয়ন (US$১০ মিলিয়ন) আয় করেছে। চলচ্চিত্রটির একটি ইতিবাচক সমালোচনামূলক অভ্যর্থনা ছিল, যার বেশিরভাগ প্রশংসা কাস্টের অভিনয়ের উপর পরিচালিত হয়েছিল। দুটি সিক্যুয়াল ( ক্রিশ এবং কৃষ 3) যথাক্রমে ২০০৬ এবং ২০১৩ সালে মুক্তি পায়। একটি চতুর্থ কিস্তি, ২০১৬ সালে ঘোষণা করা হয়েছিল এবং ডিসেম্বর ২০২০-এ মুক্তির জন্য নির্ধারিত ছিল, COVID-19 মহামারীর কারণে স্থগিত করা হয়েছিল ।

বেশ কয়েকটি পুরস্কারের প্রাপক , কোন... মিল গায়া তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে ( অন্যান্য সামাজিক ইস্যুতে সেরা চলচ্চিত্র সহ )। ৪৯ তম ফিল্মফেয়ার পুরস্কারে , এটি এগারোটি বিভাগে মনোনীত হয়েছিল এবং সেরা চলচ্চিত্র , সেরা পরিচালক (রাকেশ রোশন) এবং সেরা অভিনেতা এবং সেরা অভিনেতা (সমালোচক) (হৃতিক রোশন) সহ পাঁচটি পুরস্কার পেয়েছে । ফিল্মটি ৫তম আইফা অ্যাওয়ার্ডে তার এগারোটি মনোনয়নের মধ্যে পাঁচটি জিতেছে , যার মধ্যে সেরা পরিচালক (রাকেশ রোশন) এবং সেরা অভিনেতা রয়েছে(হৃত্বিক রোশন). এটির ধারার একটি মাইলফলক হিসাবে বিবেচিত, এটি এলিয়েনদের বৈশিষ্ট্যযুক্ত প্রথম ভারতীয় চলচ্চিত্রগুলির মধ্যে একটি। জাদু চরিত্রটি জনপ্রিয় হয়ে ওঠে এবং জে বোলে তো জাদু (২০০৪) শিরোনামের একটি স্পিন-অফ সিরিজকে অনুপ্রাণিত করে।

পটভূমি[সম্পাদনা]

বিজ্ঞানী সঞ্জয় মেহরা একটি কম্পিউটার তৈরি করেছেন যেখান থেকে তিনি বহির্জাগতিক জীবনকে আকৃষ্ট করার আশায় ওম শব্দের ভিন্নতা মহাকাশে পাঠান । যখন তিনি বিশ্বাস করেন যে তিনি অবশেষে একটি প্রতিক্রিয়া পেয়েছেন, বৈজ্ঞানিক সম্প্রদায় তাকে উপহাস করে। সঞ্জয় যখন হতাশাগ্রস্ত হয়ে বাড়ি যাচ্ছিলেন, তখন একটি এলিয়েন মহাকাশযান মাথার উপরে দেখা যাচ্ছে। তিনি রাস্তা থেকে গাড়ি চালান এবং গাড়িটি বিস্ফোরিত হয়, তাকে হত্যা করে। তার গর্ভবতী স্ত্রী সোনিয়া আহত হলেও বেঁচে যায়; তাদের ছেলে, রোহিত, একটি বিকাশজনিত অক্ষমতা নিয়ে জন্মগ্রহণ করে । সোনিয়া শিখেছে যে অস্ত্রোপচারই রোহিতের অক্ষমতার একমাত্র নিরাময়, কিন্তু এটি তাকে পক্ষাঘাতগ্রস্ত বা মেরে ফেলতে পারে। ছেলেকে হারাতে না চাওয়ায়, তিনি তাকে কসৌলিতে বড় করেন ।

একজন যুবতী, নিশা, আসে এবং রোহিতের বিরুদ্ধে তার শিশুসুলভ ব্যবহারিক রসিকতার কারণে প্রাথমিকভাবে তার প্রতি বিরোধী হয় । তার বন্ধু, রাজ এবং তার চার বন্ধু রোহিতকে আক্রমণ করে এবং তার স্কুটার ভেঙে দেয় ; রোহিতকে লাঞ্ছিত করার জন্য সোনিয়া তাদের তিরস্কার করে বলেছে যে সে ইচ্ছাকৃতভাবে তাকে নিয়ে মজা করেনি। তার ভুল বুঝতে পেরে, নিশা রোহিতকে একটি সাইকেল দেয় এবং তাকে তার পিতামাতার সাথে পরিচয় করিয়ে দেয়, যারা তার প্রতি সহানুভূতিশীল। রোহিত এবং নিশা (এখন বন্ধু) সঞ্জয়ের পুরানো কম্পিউটার খুঁজে পায় এবং রোহিত অসাবধানতাবশত এলিয়েনদের ডেকে পাঠায়। এলিয়েনরা দ্রুত চলে যায়, ঘটনাক্রমে একটি গ্রুপ সদস্যকে পিছনে ফেলে। রোহিত, নিশা, তার তরুণ বন্ধুরা এবং সোনিয়া এলিয়েনের সাথে বন্ধুত্ব করে, তাকে জাদু নাম দেয় এবং তার সাইকোকাইনেটিক ক্ষমতা আবিষ্কার করে।

রাজ রোহিতের সাথে নিশার ঘনিষ্ঠতাকে বিরক্ত করে, তাকে ধমক দেয় এবং একটি গুজব ছড়ায় যে রাজ ও নিশা বিয়ে করছে। গুজবটি নিশা এবং রোহিতকে বিচলিত করে, যিনি আহত হন কারণ তিনি ভেবেছিলেন নিশা তার বান্ধবী। জাদু আবিষ্কার করে যে রোহিত অক্ষম এবং রোহিতের মানসিক এবং বুদ্ধিবৃত্তিক ক্ষমতা বাড়াতে সূর্যালোক থেকে প্রাপ্ত তার ক্ষমতা ব্যবহার করে । পরের দিন সকালে, রোহিতের স্পষ্ট দৃষ্টি আছে; একজন সপ্তম মানের ছাত্র, সে পরে মৌখিক দশম মানের গণিতের সমস্যা সমাধান করে (তার গণিতের শিক্ষক এবং তার স্কুলের অধ্যক্ষকে অবাক করে)।

রোহিতের শারীরিক ক্ষমতা অতিমানবীয় পর্যায়ে বেড়ে যায়। রাজ এবং তার বন্ধুরা রোহিত এবং তার বন্ধুদের একটি বাস্কেটবল খেলার জন্য চ্যালেঞ্জ করে। রোহিত বেশ কয়েকটি ঝুড়ি গোল করে, এবং রাজ এবং তার বন্ধুরা প্রতারণা শুরু করে; যখন সূর্য বেরিয়ে আসে, জাদু রোহিত এবং তার বন্ধুদের খেলা জিততে সাহায্য করে। রোহিত নিশাকে বলে যে সে তাকে ভালবাসে এবং সে তার স্নেহ ফিরিয়ে দেয়। রাজের বন্ধুরা বাস্কেটবল খেলা নিয়ে রোহিতের বন্ধুদের মুখোমুখি হয়। যাদুকে ফেলে রোহিতের বন্ধুরা পালিয়ে যায়। কনস্টেবল চেলারাম সুখওয়ানি জাদুকে একটি ব্যাগে দেখেন এবং ব্যাকআপের জন্য ডাকেন৷ ইন্সপেক্টর খুরশীদ খানের নেতৃত্বে, তারা ব্যাগটি দখল করে; যাইহোক, রোহিত জাদুকে উদ্ধার করে। রাজ এবং তার বন্ধুদের মুখোমুখি হয়, একটি রাগান্বিত রোহিত তাদের উপর পরাভূত হয় এবং পুলিশ সদস্যরা সেখানে পৌঁছায়। যদু ব্যাগে নেই; চেলারাম অন্য পুলিশ অফিসারদের ডাকলে সে পালিয়ে যায়।

খুরশিদ, রোহিতকে সন্দেহ করে, অন্য অফিসারদের সাথে তার বাড়িতে তার মুখোমুখি হয়। পুলিশ জাদুকে আটক করে এবং রোহিতকে ছিটকে দেয়। যখন সে জ্ঞান ফিরে পায়, তখন জাদুকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো থেকে বাঁচাতে রোহিত যথাসময়ে পুলিশের গাড়িতে উঠে পড়ে। ফ্লাইং সসার যা সে তার বাবার কম্পিউটারের সাথে ডেকেছিল তা ফিরে আসে, এবং রোহিত জাদুকে দুঃখজনক বিদায় জানায়। যদু চলে গেলে, রোহিত তার পুরানো স্বভাবে ফিরে আসে; এটি তাকে সরকারের বিচার থেকে রক্ষা করে , যারা তাকে তার কর্মের জন্য অভিনন্দন জানায়।

রাজ এবং তার বন্ধুরা পরে রোহিতকে হয়রান করে, তাকে তাদের কাছে একটি বল লাথি মারার চ্যালেঞ্জ জানায়। জাদু তার পরাশক্তিকে স্থায়ীভাবে ফিরিয়ে দেওয়ার পর রোহিত রেগে রাজের মুখে বল মারেন। রোহিত এবং নিশা যাদুকে ধন্যবাদ জানান এবং বিয়ে করেন।

অভিনয়ে[সম্পাদনা]

কাস্ট নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • রোহিত মেহরা চরিত্রে হৃতিক রোশন
  • নিশার চরিত্রে প্রীতি জিনতা
  • সোনিয়া মেহরা চরিত্রে রেখা
  • হরবন সাক্সেনার চরিত্রে প্রেম চোপড়া
  • রাজ সাক্সেনার চরিত্রে রজত বেদী
  • চেলারাম সুখওয়ানি চরিত্রে জনি লিভার
  • ইন্সপেক্টর খুরশিদ খানের চরিত্রে মুকেশ ঋষি
  • স্কুলের অধ্যক্ষ আকাশ খুরানা
  • নিশার বাবার চরিত্রে রাজীব ভার্মা
  • নিশার মায়ের চরিত্রে বীনা ব্যানার্জি
  • মিসেস হরবনস সাক্সেনার চরিত্রে অঞ্জনা মমতাজ
  • টিনা চরিত্রে হানসিকা মোতওয়ানি
  • শিখ সন্তানের চরিত্রে অনুজ পন্ডিত শর্মা
  • সঞ্জয় মেহরা চরিত্রে রাকেশ রোশন (ক্যামিও চরিত্রে)

উৎপাদন[সম্পাদনা]

গানের তালিকা[সম্পাদনা]

চলচ্চিত্রের সাউন্ডট্র্যাক সর্বপ্রথম সারেগামা কর্তৃক ২০০৪ সালে মুক্তি পায়।[৩]

সকল গানের গীতিকার দেব কোহলি; সকল গানের সুরকার রাজেশ রোশন।

কোই... মিল গেয়া: দ্য অফিসিয়াল মোশন পিকচার সাউন্ডট্র্যাক
নং.শিরোনামগায়কদৈর্ঘ্য
১."কোই মিল গেয়া"উদিত নারায়ণ, কে এস চিত্রা৭:১৭
২."ইধার চালা ম্যায় উধার চালা"উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক৬:০৭
৩."জাদু জাদু"উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক৫:৫৫
৪."ইট'স ম্যাজিক"তাজ৫:৫০
৫."ইন পাঞ্ছিও"শান, কবিতা কৃষ্ণমূর্তি, বেবি স্নেহা৬:৩৪
৬."জাদু জাদু ২"আদনান সামি, অলকা ইয়াগনিক৫:৫৫
৭."হাইলা হাইলা"উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক৫:৪৮
৮."যন্ত্রসঙ্গীত"প্রীতি উত্তম (কণ্ঠ)৪:৩২

মার্কেটিং এবং রিলিজ[সম্পাদনা]

অভ্যর্থনা[সম্পাদনা]

উত্তরাধিকার[সম্পাদনা]

সিক্যুয়েল[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Koi...Mil Gaya to recover cost in first week"The Times of India। ৬ আগস্ট ২০০৩। 
  2. "Top Lifetime Grossers Worldwide"। Boxofficeindia.com। ২১ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০১১ 
  3. "Koi...Mil Gaya (Saregama)"Allmusic। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]