ফুটকি চিত্রা বাইলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফুটকি চিত্রা বাইলা
Stigmatogobius sadanundio
মূল্যায়িত নয় (আইইউসিএন ৩.১)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Actinopterygii
বর্গ: Perciformes
পরিবার: Gobiidae
গণ: Stigmatogobius
প্রজাতি: S. sadanundio
দ্বিপদী নাম
Stigmatogobius sadanundio
(F. Hamilton, 1822)
প্রতিশব্দ
  • Gobius sadanundio F. Hamilton, 1822
  • Gobius apogonius Cantor, 1849

ফুটকি চিত্রা বাইলা (বৈজ্ঞানিক নাম: Stigmatogobius sadanundio) (ইংরেজি: Knight Goby) হচ্ছে Gobiidae পরিবারের Stigmatogobius গণের একটি স্বাদুপানির মাছ

বর্ণনা[সম্পাদনা]

ফুটকি চিত্রা বাইলা মাছের পৃষ্ঠীয় পাখনা আছে; প্রথমটি ৬টি শক্ত রে দিয়ে গঠিত ও দ্বিতীয়টি পায়ুপথের পাশে। এই প্রজাতিটি লম্বায় ৯ সেন্টিমিটার। স্ত্রী মাছের লম্বা পাখনা কম ও হলুদ বর্নের। এই প্রজাতির মাছ ২৪ থেকে ২৮ ডিগ্রী তাপমাত্রায় ডিম দিতে পারে। ১০০০ বা তারও বেশি ডিম দিতে পারে।

বিস্তৃতি[সম্পাদনা]

এই মাছ বাংলাদেশ, ভারত, চীন, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ফিজি এবং ইন্দো-পশ্চিম প্রশান্ত মহাসাগর পর্যন্ত বিস্তৃত।

বাংলাদেশে বর্তমান অবস্থা এবং সংরক্ষণ[সম্পাদনা]

এই মাছ সচরাচর পাওয়া যায়। আইইউসিএন বাংলাদেশ (২০০০) এর লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি এখনও হুমকির সম্মুখীন নয়। কীটনাশক ব্যবহার ও শিল্পবর্জ্য কারণে এই মাছের অস্তিত্ব হুমকির সম্মুখীন।[১]

মন্তব্য[সম্পাদনা]

এই প্রজাতির মাছ ১৫ মাসের কম সময়ে সংখ্যায় দ্বিগুন হয়ে যায়। পুরুষ মাছের পাখনা তুলনামূলক দীর্ঘ এবং স্ত্রী মাছের পাখনা অপেক্ষাকৃত হালকা হলুদ বর্ণের।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এ কে আতাউর রহমান, মোঃ নাদিম হোসেন (অক্টোবর ২০০৯)। "স্বাদুপানির মাছ"। আহমেদ, জিয়া উদ্দিন; আবু তৈয়ব, আবু আহমদ; হুমায়ুন কবির, সৈয়দ মোহাম্মদ; আহমাদ, মোনাওয়ার। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ২৩ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ২৬৮–২৬৯। আইএসবিএন 984-30000-0286-0 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid prefix (সাহায্য)