বিগ কিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Big King
বিকে বিগ কিং স্যান্ডউইচের
উত্তর আমেরিকা ভার্সন (এপ্রিল 2016)
প্রতি 1 sandwich (198 g)-এ পুষ্টিমান
শক্তি৫৩০ kcal (২,২০০ কিজু)
৩৮ g (১৩%)
চিনি৮ g
খাদ্য আঁশ২ g (৮%)
৩১ g (৪৮%)
সুসিক্ত স্নেহ পদার্থ১১ g (৫৫%)
ট্রান্স স্নেহ পদার্থ১.৫ g
১৯ g (৩৮%)
খনিজপরিমাণ দৈপ%
সোডিয়াম
৫৩%
৭৯০ মিগ্রা
অন্যান্য উপাদানপরিমাণ
Cholesterol75 mg
প্রাপ্তবয়স্কদের জন্য মার্কিন সুপারিশ ব্যবহার করে শতাংশ অনুমান করা হয়েছে।
উৎস: Burger King USA
Nutritional guides: Core, Regional and Limited Time Offerings,
April 2016

বিগ কিং স্যান্ডউইচ হল আন্তর্জাতিক ফাস্ট-ফুড রেস্তোরাঁ চেইন বার্গার কিং দ্বারা বিক্রি হওয়া প্রধান হ্যামবার্গার পণ্যগুলির মধ্যে অন্যতম।আর এটি বিশ বছরেরও বেশি সময় ধরে 'বার্গার কিং' এর মেনুর অংশ ছিল৷ ২০১৯ এর মার্চ পর্যন্ত এটি মার্কিন যুক্তরাষ্ট্রে তার ১৯৯৭ বিগ কিং এক্সএল ফর্মুলেশনের অধীনে বিক্রি হয়। 1996-1997 সালে এটি পরীক্ষার পর্যায়ে ছিল;এটিকে মূলত ডাবল সুপ্রিম বলা হয় এবং ম্যাকডোনাল্ডের বিগ ম্যাকের অনুরূপভাবে কনফিগার করা হয়েছিল—একটি থ্রি-পিস রোল সহ। পরবর্তীতে 1997 সালে পণ্য পরীক্ষার পরের ধাপে এটিকে আরও মানসম্পন্ন ডাবল বার্গার হিসাবে সংস্কার করা হয়েছিল। 1997 সালের সেপ্টেম্বরে পণ্যটি আনুষ্ঠানিকভাবে চালু করার সময় এটির বর্তমান নাম দেওয়া হয়েছিল, কিন্তু আরও প্রচলিত ডাবল চিজবার্গার বিন্যাস বজায় রাখা হয়েছিল।

কর্পোরেট পতনের সময় একটি মেনু পুনর্গঠনের অংশ হিসাবে এটিকে সামান্য সংস্কার করা হলে 2001 সালে পণ্যটির নামকরণ করা হয় কিং সুপ্রিম। পরবর্তীতে একটি পুনর্গঠন স্যান্ডউইচের নতুন বিকে স্ট্যাকার লাইনের পক্ষে কিং সুপ্রিমকে সরিয়ে দেয়। যখন স্ট্যাকার লাইনটি মার্কিন যুক্তরাষ্ট্রে কিছুক্ষণ পরেই বন্ধ হয়ে যায়, তখন বিগ কিং নভেম্বর 2013 এ স্থায়ী পণ্য হিসাবে ফিরে আসে।

বেশ কয়েক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে মেনুর বাইরে থাকা সত্ত্বেও, পণ্যটি মার্কিন যুক্তরাষ্ট্রে অনুপলব্ধতার অন্তর্বর্তী সময়ে বিভিন্ন নামে বিক্রি করা হয়েছিল। কোম্পানির বিকে-এর ইউরোপীয় বাহু দ্বারা বিক্রি করা এরকম একটি উদাহরণ হল কোম্পানির হোপার স্যান্ডউইচের উপর ভিত্তি করে বিগ কিং এক্সএক্সএল নামক স্যান্ডউইচের একটি বড় সংস্করণ। বিগ কিং এক্সএক্সএল বৃহত্তর ডাবল চিজবার্গারের একটি লাইনের অংশ যা বিকে এক্সএক্সএল লাইন নামে পরিচিত; XXL লাইনটি প্রথম চালু হওয়ার সময় স্পেনে পণ্যের স্বাস্থ্য মান এবং বিজ্ঞাপন নিয়ে বিতর্কের কেন্দ্রবিন্দু ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় স্যান্ডউইচের একটি মুরগির রূপ ছিল। পণ্যের প্রতি ক্রমাগত আগ্রহকে উন্নীত করার জন্য, বার্গার কিং মাঝে মাঝে বিগ কিং-এ সীমিত সময়ের ভেরিয়েন্ট প্রকাশ করে।

বার্গারটি হাংরি জ্যাকস অস্ট্রেলিয়া 2020 সালে বিগ জ্যাক নামে চালু করেছিল, একটি সামান্য পরিবর্তিত রেসিপি এবং বিতর্কিত বিজ্ঞাপন প্রচারের সাথে যা বিগ ম্যাকের সাথে এর মিল তুলে ধরেছিল, যার ফলে ম্যাকডোনাল্ডস দ্বারা একটি ট্রেডমার্ক লঙ্ঘনের মামলা দায়ের করা হয়েছিল। বড় সংস্করণটিকে মেগা জ্যাক বলা হত।

ইতিহাস[সম্পাদনা]

প্রোডাক্টের শুরুর দিকে[সম্পাদনা]

ম্যাকডোনাল্ডস এর বিগ ম্যাক স্যান্ডউইচ, বিগ কিং এর অনুপ্রেরণা

যে স্যান্ডউইচটি শেষ পর্যন্ত বিগ কিং হয়ে উঠবে তার আগে ডবল সুপ্রিম চিজবার্গার নামে একটি অনুরূপ স্যান্ডউইচ ছিল। বার্গার কিং-এর প্রতিদ্বন্দ্বী ম্যাকডোনাল্ডসের সুপরিচিত বিগ ম্যাক স্যান্ডউইচকে একটি পরীক্ষামূলক পণ্য হিসাবে প্রকাশ করা হয়েছিল জানুয়ারী 1996 সালে যখন ম্যাকডোনাল্ডস আমেরিকান বাজারে সমস্যায় পড়েছিল। বার্গার কিং-এর বিক্রির উন্নতি ঘটানো এবং ম্যাকডোনাল্ডসের অনুভূত বাজার দুর্বলতার সুযোগ নেওয়ার আশায়, চেইনটি তার প্রতিযোগীর বিরুদ্ধে একটি বিজ্ঞাপন ব্লিটজের অংশ হিসেবে ডাবল সুপ্রিম চালু করে। মূলত, বার্গারের চেহারা এবং কম্পোজিশন ছিল বিগ ম্যাকের মতো: এতে দুটি গরুর মাংসের প্যাটি, "কিং" সস, লেটুস, পনির, আচার এবং পেঁয়াজ তিনটি অংশের তিলের বীজের বান ছিল। কারণ এর প্যাটিগুলি ম্যাকডোনাল্ডসের গ্রিল ভাজা এবং পাকা প্যাটিগুলির চেয়ে জ্বাল-ভাজা এবং বড়, এবং "কিং সস" এর গঠনটি ম্যাকডোনাল্ডসের "স্পেশাল সস" থেকে ভিন্ন ছিল, স্যান্ডউইচের একই রকম, কিন্তু সঠিক স্বাদ এবং ভিন্ন ক্যালরির উপাদান ছিল না। স্যান্ডউইচটি প্রাথমিক পরীক্ষা চালানোর পর কেন্দ্রের রোলটি সরিয়ে সংস্কার করা হয়েছিল। বিগ ম্যাকের উপর সরাসরি আক্রমণের সাথে ডাবল সুপ্রিমের বিজ্ঞাপন দেওয়া হয়েছিল, দাবি করা হয়েছিল যে এতে ম্যাকডোনাল্ডস স্যান্ডউইচের তুলনায় 75% বেশি গরুর মাংস এবং কম রুটি রয়েছে। শিকাগো ট্রিবিউন দ্বারা বার্গার কিং স্যান্ডউইচের একটি পর্যালোচনা এই দাবিগুলিকে যাচাই করেছে এবং আরও বলেছে যে নতুন স্যান্ডউইচের উপাদানগুলি ম্যাকডোনাল্ডের পণ্যগুলির তুলনায় ভাল মানের ছিল।

প্রাথমিক পরীক্ষার পর, স্যান্ডউইচটির নাম পরিবর্তন করে বিগ কিং রাখা হয় এবং 1997 সালের গ্রীষ্মের শেষে জাতীয় মেনুতে যোগ করা হয়- 1990 সালে কোম্পানিটি তার বিকে ব্রয়লার চিকেন স্যান্ডউইচ যোগ করার পর থেকে এটি প্রথম প্রধান পণ্য প্রবর্তন ডাবল সুপ্রিমের বিপরীতে, নতুন বিগ কিং-এর কাছে বিগ ম্যাকের অভ্যন্তরীণ রুটির অংশের অভাব ছিল, এবং বিগ কিং-এর প্রচারের জন্য ব্যবহৃত বিজ্ঞাপন 75% বেশি গরুর মাংসের দাবিকে ব্যবহার করতে থাকে। যাইহোক, নতুন স্যান্ডউইচটি চালু করা হয়েছিল যখন কোম্পানিটি তার অন্যতম প্রধান সরবরাহকারী, হাডসন ফুডস থেকে একটি উচ্চ প্রচারিত গরুর মাংস প্রত্যাহার নিয়ে কাজ করছিল এবং অভিযোগের সাথে মোকাবিলা করতে হয়েছিল যে ভূমিকাটি প্রত্যাহার থেকে জনসাধারণ এবং মিডিয়াকে বিভ্রান্ত করার জন্য ডিজাইন করা হয়েছিল। স্যান্ডউইচটি প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে 99¢ (USD) মূল্যের বিন্দুতে চালু করা হয়েছিল, যা আনুমানিক পরিমাণের প্রায় দ্বিগুণ বিক্রি করতে সাহায্য করেছিল এবং স্যান্ডউইচ তৈরি করতে ব্যবহৃত বার্গার প্যাটিগুলির বাইরে অনেক জায়গায় বিক্রি করতে সাহায্য করেছিল।

ম্যাকডোনাল্ডস প্রাথমিকভাবে নতুন স্যান্ডউইচকে ছোট করে দেখায়, একজন মুখপাত্র বলেছেন যে আসল বিগ ম্যাক পাওয়ার জন্য শুধুমাত্র একটি জায়গা ছিল। ম্যাকডোনাল্ডের দাবি সত্ত্বেও স্যান্ডউইচ কোম্পানির জন্য একটি বড় সমস্যা ছিল না, এর উচ্চ প্রচারিত আর্চ ডিলাক্স স্যান্ডউইচ সফল হয়নি এবং এর "ক্যাম্পেইন 55" প্রচার, যা নির্দিষ্ট স্যান্ডউইচের দাম 55¢ (USD) কমিয়ে দেয়, পরে বাদ দেওয়া হয়। ফ্র্যাঞ্চাইজিগুলো অভিযোগ করেছে যে এটি বিক্রি বাড়াতে ব্যর্থ হয়েছে। ম্যাকডোনাল্ডের সংগ্রামের বিরুদ্ধে, বার্গার কিং-এর বিগ কিং-এর সফল পরিচয় পরবর্তীতে একই বছরের নভেম্বরে একটি নতুন প্রবর্তিত, উন্নত ধরনের ফ্রেঞ্চ ফ্রাইয়ের সাথে যুক্ত হয়। এই দুটি পণ্য প্রবর্তনের সাথে, কোম্পানিটি তার মেনুর সমস্ত অংশ জুড়ে পণ্য বিকাশে একটি বিশাল আর্থিক বিনিয়োগ শুরু করে যা, মোট, চেইনের বাজারের কর্মক্ষমতা বৃদ্ধি করে। দুটি কোম্পানির জন্য প্রতিফলিত ব্যর্থতা এবং সাফল্য মার্কিন যুক্তরাষ্ট্রের ফাস্ট-ফুড মার্কেটের মার্কেট শেয়ারে নিজেকে দেখায়: বার্গার কিং-এর শেয়ার শতাংশ পয়েন্ট বেড়ে 19.2% এ দাঁড়িয়েছে, যেখানে ম্যাকডোনাল্ডের শেয়ার 0.4 পয়েন্ট স্খলিত হয়েছে, শেষ পর্যন্ত 41.9% এ 1997 ম্যাকডোনাল্ডসের ড্রপ মার্কিন যুক্তরাষ্ট্রে বৃহত্তর চেইনের বাজার শেয়ারের তিন বছরের পতনকে সীমাবদ্ধ করেছে, যা 1995 এর শুরুতে 42.3% এ দাঁড়িয়েছে।

2001 সাল নাগাদ, বার্গার কিং-এর চেইন-ব্যাপী বিক্রয় পিছিয়ে ছিল। অভিভাবক ডিয়াজিওর কাছ থেকে কর্পোরেট উদাসীনতা এবং বৃহত্তর ফ্র্যাঞ্চাইজিতে পিছিয়ে থাকা বিক্রয়ের সাথে এর পণ্যগুলির জন্য ভোক্তাদের চাহিদা হ্রাসের কারণে কোম্পানিটিকে স্টোরগুলিতে ফেরত গ্রাহকদের প্রলুব্ধ করার চেষ্টা করার জন্য একটি মেনু পুনঃডিজাইন শুরু করতে পরিচালিত করে। কোম্পানি একটি পরিকল্পিত মেনু পুনর্গঠন নতুন পণ্য লঞ্চ একটি সিরিজ চালু করার সিদ্ধান্ত নিয়েছে. ম্যাকডোনাল্ডস কোয়ার্টার পাউন্ডারের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ডিজাইন করা একটি নতুন হুপার-ভিত্তিক বার্গার, ম্যাকমাফিন স্যান্ডউইচ এবং অন্যান্য নতুন পণ্যগুলির সাথে প্রতিযোগিতা করার জন্য ডিজাইন করা একটি নতুন প্রাতঃরাশ স্যান্ডউইচের সাথে, বার্গার কিং কিং সুপ্রিম নামে একটি বিগ কিং প্রতিস্থাপনের প্রবর্তন করেছে। নতুন স্যান্ডউইচের উপাদানগুলি মূলত বিগ কিং-এর মতোই ছিল, কিন্তু স্যান্ডউইচটিতে ব্যবহৃত কিং সসকে কোম্পানির দাবি অনুসারে, বার্গার কিং তার স্যান্ডউইচগুলিতে গ্রিল করা বার্গার প্যাটিগুলির সুস্বাদু প্রকৃতিকে উন্নত করার জন্য সংস্কার করা হয়েছিল। এই নক-অফ চালিত মেনু পুনর্গঠনটি ম্যাকডোনাল্ডসের অনুরূপ মেনু সম্প্রসারণের সাথে আরও ভালভাবে প্রতিযোগিতা করার জন্য ডিজাইন করা হয়েছিল, যাকে বলা হয় নতুন স্বাদ মেনু, একই বছরের শুরুতে চালু করা হয়েছিল।

বিকে স্ট্যাকারস[সম্পাদনা]

বিকে ডাবল স্ট্যাকার স্যান্ডউইচ

2002 সালে বার্গার কিং মালিকানা পরিবর্তন করে যখন ডিয়াজিও কোম্পানিতে তার আগ্রহ টিপিজি ক্যাপিটালের নেতৃত্বে একটি গ্রুপের বিনিয়োগ সংস্থার কাছে বিক্রি করে। মালিকানা গ্রহণের পর, টিপিজি-এর সদ্য নিযুক্ত ব্যবস্থাপনা দল একটি খুব সংকীর্ণ জনসংখ্যার গোষ্ঠীতে মেনু উন্নয়ন এবং বিজ্ঞাপনের উপর ফোকাস করা শুরু করে, 20-34 বছর বয়সী যুবক যারা নিয়মিতভাবে প্রতি মাসে বেশ কয়েকবার ফাস্ট ফুড রেস্তোরাঁয় খেতেন যা চেইনটি "সুপার ফ্যান" হিসাবে চিহ্নিত করেছিল। এই নতুন সুপার-ফ্যান ফোকাসড মেনু সম্প্রসারণের মধ্যে চেইনটি 2006 সালের শেষের দিকে তার নতুন বিকে স্ট্যাকার স্যান্ডউইচ প্রবর্তন করে, স্যান্ডউইচের একটি পরিবার যা একই সেট টপিংস সমন্বিত একটি একক, ডাবল, ট্রিপল বা চতুর্গুণ হ্যামবার্গার হিসাবে পরিবেশন করে। স্ট্যাকার লাইনটি বৃহত্তর, আরও ক্যালোরি-সমৃদ্ধ পণ্যগুলির একটি সিরিজের অংশ ছিল যা কোম্পানির চেইনের রেস্তোরাঁগুলিতে সুপার-ফ্যানকে প্রলুব্ধ করতে প্রবর্তিত হয়েছিল।

স্ট্যাকারে এক থেকে চারটি 1.7 oz (48 গ্রাম) গরুর মাংসের প্যাটি, আমেরিকান পনির, বেকন এবং একটি থাউজেন্ড-আইল্যান্ড ড্রেসিং ভেরিয়েন্ট যা স্ট্যাকার সস নামে একটি তিলের বীজের বানে পরিবেশন করা হয়। নতুন স্যান্ডউইচের বেশ কয়েকটি পর্যালোচনায় একটি নিঃশব্দ প্রতিক্রিয়া ছিল — Chowhound.com পাঠকরা একটি পোলে কোয়াড স্ট্যাকারকে সবচেয়ে ওভার-দ্য-টপ পেটুক বার্গারগুলির মধ্যে একটি হিসাবে রেট করেছেন, যখন ইম্পালসিভ বাই বলেছে যে স্যান্ডউইচটি অনেকটাই যেকোন কিছুর মতো অন্যান্য বেকন চিজবার্গার কিন্তু মাংসপেশী। এর উষ্ণ অভ্যর্থনা সত্ত্বেও, স্যান্ডউইচ সম্পর্কিত একটি ইন্টারনেট মেম বরং দ্রুত বিকাশ লাভ করেছে। গ্রাহকরা দুটি কোয়াড স্ট্যাকার কিনে একটি "অক্টো-স্ট্যাকার" স্যান্ডউইচ তৈরি করবে এবং দুটি স্যান্ডউইচকে একসাথে ম্যাশ করে আটটি প্যাটি, আটটি পনিরের টুকরো এবং বেকনের ষোলটি অর্ধেক টুকরো দিয়ে একটি স্যান্ডউইচ তৈরি করবে। তারপর তারা পাঁচ মিনিটের মধ্যে 1 পাউন্ড (0.45 কেজি) স্যান্ডউইচ খাওয়ার চেষ্টা করে।

2008-2009 সালে মহামন্দার সূত্রপাতের সাথে, এই সংকীর্ণ-সংজ্ঞায়িত জনসংখ্যা-ভিত্তিক বিক্রয় পরিকল্পনা স্থবির হয়ে পড়ে এবং শৃঙ্খলের বিক্রয় ও লাভ হ্রাস পায়; মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় বার্গার কিং-এর একই-স্টোরের তুলনামূলক বিক্রয় 30 সেপ্টেম্বর শেষ হওয়া তিন মাসে 4.6% হ্রাস পেয়েছে, যেখানে ম্যাকডোনাল্ডস মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে 2.5% এর একই-স্টোরে তুলনামূলক বিক্রয় বৃদ্ধি পেয়েছে।স্ট্যাকার লাইনটি 2011 সালে একটি ছোটখাট সংস্কারের মধ্য দিয়েছিল যার মধ্যে পনিরের উপরের স্তরটি মুছে ফেলা এবং স্যান্ডউইচগুলিতে বেকনের পরিমাণ পরিবর্তন করা এবং স্যান্ডউইচগুলিকে এর মেনুর মূল অংশ থেকে কোম্পানির মান মেনুতে স্থানান্তর করা হয়েছিল। পরিবর্তিত উপাদান তালিকা এবং মূল্যের কাঠামো এমন একটি পরিস্থিতি তৈরি করেছে যে উপাদানগুলির বন্টন বার্গার প্যাটিগুলির সংখ্যা বৃদ্ধির মতো একই হারে পরিমাপ করা হয়নি। কনজিউমার রিপোর্টের ব্লগ দ্য কনজিউমারিস্ট উল্লেখ করেছে যে $1.00-এ দুটি একক স্ট্যাকার $2.00-এ একটি ডাবল স্ট্যাকারের চেয়ে বেশি পনির এবং আরও বেশি বেকন অন্তর্ভুক্ত করেছে। তিনটি একক স্ট্যাকারে 50% বেশি পনির এবং এক ট্রিপল স্ট্যাকারের দ্বিগুণ বেকন ছিল। স্ট্যাকার লাইন এবং অন্যান্য সম্পর্কিত ক্যালোরি-ভারী মেনু আইটেমগুলি 2012 সালে বাদ দেওয়া হয়েছিল যখন 3G ক্যাপিটাল অফ ব্রাজিল কোম্পানিটি কিনেছিল এবং একটি বৃহত্তর জনসংখ্যার ভিত্তিকে কেন্দ্র করে একটি মেনু পুনর্গঠন শুরু করেছিল।

বিকে টপার্স[সম্পাদনা]

BK Toppers লাইনটি ছিল চিজবার্গারের একটি লাইন যা বার্গার কিং অক্টোবর 2011 সালে উত্তর আমেরিকায় সীমিত সময়ের অফার হিসেবে চালু করেছিল। স্যান্ডউইচগুলিতে কোম্পানির 2 oz (57 গ্রাম) হ্যামবার্গার প্যাটির চেয়ে মোটা পিষে তৈরি একটি নতুন 3.2 oz (91 গ্রাম) কাটা গরুর মাংসের প্যাটি রয়েছে। তিনটি স্যান্ডউইচের মধ্যে রয়েছে বার্গার কিংসের রোডিও চিজবার্গারের একটি বড় সংস্করণ, একটি ভাজা মাশরুম এবং প্রক্রিয়াজাত সুইস পনির এবং চিজবার্গার ডিলাক্স দিয়ে তৈরি। চিজবার্গার ডিলাক্সে লেটুস, আচার, পেঁয়াজ, আমেরিকান পনির এবং স্ট্যাকার সস ছিল কিং সুপ্রিমের মতো।

স্যান্ডউইচগুলি 18- থেকে 34 বছর বয়সী জনসংখ্যার বাইরে তার গ্রাহক বেস প্রসারিত করার জন্য নতুন মালিকানার পরিকল্পনার একটি অংশ ছিল যা এটি আগের বেশ কয়েক বছর ধরে লক্ষ্য করে চলেছে। পণ্যটি 1980 এর দশক থেকে স্যান্ডউইচের বিকে হট টপার্স লাইন থেকে একটি আগের নাম পুনরুত্থিত করেছিল।

পুনঃপ্রবর্তন[সম্পাদনা]

দ্য চিকেন বিগ কিং স্যান্ডউইচ

2012 সালে যখন চেইনটি ব্রাজিলের 3G ক্যাপিটালে বিক্রি করা হয় তখন টিপিজি এর নেতৃত্বাধীন মালিকদের গ্রুপটি বার্গার কিং থেকে নিজেকে সরিয়ে নেয়। 3G বার্গার কিং কেনার পর, এর নতুন ম্যানেজমেন্ট টিম আরও বৈচিত্র্যময় গ্রাহক বেসকে প্রলুব্ধ করার জন্য একটি বিস্তৃত মেনু কৌশলের উপর পুনরায় ফোকাস করেছে। প্রোডাক্ট বেসে প্রথম বড় পরিবর্তন ছিল 2013 সালের জানুয়ারিতে কোম্পানির চিকেন নাগেটের সংস্কার এবং নাম পরিবর্তন। অন্যান্য নতুন পণ্য যেমন স্মুদি, র‍্যাপস এবং চিকেন স্ট্রিপস যা ব্যাপকভাবে ম্যাকডোনাল্ডের মেনুকে আবার কপি করে, চেইনটি বিগ কিং-এর পুনঃপ্রবর্তন করে। একই বছরের নভেম্বরে একটি স্থায়ী মেনু আইটেম হিসাবে।

স্যান্ডউইচের নতুন সংস্করণটি মূলত চেইনের 1.7 oz (48 গ্রাম) হ্যামবার্গার প্যাটিগুলির মধ্যে দুটি দিয়ে তৈরি করা হয়েছিল, কিন্তু প্যাটির আকারের বিষয়ে গ্রাহকদের নেতিবাচক প্রতিক্রিয়ার পরে স্যান্ডউইচটিকে দুটি 2 oz (57 গ্রাম) হুপার জুনিয়র ব্যবহার করার জন্য সংস্কার করা হয়েছিল। পরিবর্তে প্যাটিস। একটি মুরগির বৈকল্পিক মে 2014 সালে চালু করা হয়েছিল। নতুন চিকেন ভেরিয়েন্টটি চেইনের মান মেনু চিকেন স্যান্ডউইচের জন্য ব্যবহৃত দুটি চিকেন প্যাটি সহ বার্গার প্যাটিগুলিকে অদলবদল করেছে এবং স্যান্ডউইচের আর্দ্রতা বাড়াতে তৃতীয় স্তর যুক্ত করেছে৷ স্যান্ডউইচটি ইন্ডিয়ানাতে পরীক্ষার পর মার্কিন যুক্তরাষ্ট্রে দেশব্যাপী চালু করা হয়েছিল। স্যান্ডউইচের মুরগির সংস্করণটি বার্গার কিং-এর জন্য নতুন ছিল, এটি আবার ম্যাকডোনাল্ডস-এর একটি পণ্য অনুলিপি করেছে - মধ্যপ্রাচ্যে প্রতিযোগী চেইন একটি চিকেন বিগ ম্যাক স্যান্ডউইচ অফার করে।

পণ্যটি ফিরিয়ে আনার একটি প্রাথমিক কারণ হল কোম্পানিটি নতুন এবং সীমিত সময়ের অফার (এলটিও) পণ্যের বিষয়ে একটি নতুন পদ্ধতি গ্রহণ করেছিল। শুধুমাত্র একটি ছোট শ্রোতাদের কাছে আবেদন করতে পারে এমন বিপুল সংখ্যক পণ্যের পরিবর্তে, এটি কেবলমাত্র একটি ছোট পরিমাণ পণ্য যুক্ত করবে যেগুলির বাজারের আবেদন আরও বেশি। এর বিকে চিকেন ফ্রাই পণ্যের সাথে, বিগ কিং সেই লক্ষ্যের অংশ ছিল, একটি তিন-দফা পদ্ধতি ব্যবহার করে পুনঃপ্রবর্তন: এর বিবৃত অভিপ্রায় সেই পণ্যগুলির সাথে পরিচয় করিয়ে দেওয়া যা সবচেয়ে বেশি প্রভাব ফেলবে, সামাজিক মিডিয়া ব্যবহার করে সহস্রাব্দের কাছে আবেদন করার একটি বিড কেন্দ্রীভূত প্রচারাভিযান, এবং তার পোর্টফোলিও থেকে একটি প্রাক্তন পণ্য ব্যবহার করার জন্য যা কোম্পানির সম্ভবত বন্ধ করার আগে চিন্তা করা উচিত ছিল। পুরানো, সম্ভবত বন্ধ হয়ে যাওয়া পণ্যগুলিকে পুনঃপ্রবর্তনের ধারণাটি বার্গার কিং এবং ম্যাকডোনাল্ডসের মতো কোম্পানিগুলির কাছে আকর্ষণীয় কারণ এটি একটি সম্পূর্ণ নতুন পণ্য চালু করার চেয়ে কার্যকরীভাবে সহজ৷ অনেক ক্ষেত্রে পুনঃপ্রবর্তন এই কোম্পানিগুলিকে তার বিদ্যমান সাপ্লাই চেইন সহ পুরানো বিজ্ঞাপনগুলি ব্যবহার করার অনুমতি দেয় যা এই পণ্যগুলির জন্য জনসাধারণের নস্টালজিয়ার অনুভূতি পূরণ করার সময় পণ্যের উপাদানগুলি সরবরাহ করার জন্য ইতিমধ্যেই প্রতিষ্ঠিত। সীমিত সময়ের অফার চেইনদের তাদের রান্নাঘরের কার্যক্রমে স্থায়ী জটিলতা যোগ না করেই মেনুতে "নতুন" পণ্য আনতে দেয়। চিকেন বিগ কিং প্রবর্তন করা হয়েছিল কারণ মুরগি-ভিত্তিক পণ্যগুলির চাহিদা বৃদ্ধির কারণে, বিগ কিং এর পুনঃপ্রবর্তনের সাফল্যের সাথে।

বার্গার কিং বিগ কিং-এর পুনঃপ্রবর্তনকে স্বীকৃত করেছে কারণ কোম্পানিকে সীমিত অভ্যন্তরীণ একই-স্টোরের তুলনীয় বিক্রয় 2014 সালে 0.1% বৃদ্ধি পেতে সাহায্য করেছে যা আগের অর্থবছরের 0.9% ক্ষতির তুলনায়। একই সময়ে কোম্পানির মোট বিক্রয় 2% বেড়েছে, শেয়ার প্রতি সামঞ্জস্যপূর্ণ আয় শেয়ার প্রতি 19.7% থেকে $0.20 বৃদ্ধি পেয়েছে। এটি প্রধান প্রতিযোগী ম্যাকডোনাল্ডের সাথে বৈপরীত্য যা বিশ্বব্যাপী সিস্টেম-ব্যাপী বিক্রয়ে 3% বৃদ্ধি, একই-স্টোর বিক্রয়ে 0.5% বৃদ্ধি এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় একই-স্টোর বিক্রয়ে 1.7% হ্রাসের রিপোর্ট করেছে যা প্রতিযোগী দ্বারা দায়ী করা হয়েছে " চ্যালেঞ্জিং শিল্প গতিশীলতা এবং তীব্র শীতের আবহাওয়া।"

পণ্যের প্রতিযোগীরা[সম্পাদনা]

আ বিগ এন' টেস্টি স্যান্ডউইচ

যেমন উল্লেখ করা হয়েছে, বিগ কিং স্যান্ডউইচটি ম্যাকডোনাল্ডের বিগ ম্যাক স্যান্ডউইচের সাথে সরাসরি প্রতিযোগিতা করার জন্য চালু করা হয়েছিল। এটি অন্যান্য বিক্রেতাদের স্যান্ডউইচগুলির একটি গ্রুপে যোগ দেয় যেগুলি আরও সুপরিচিত ম্যাকডোনাল্ডস স্যান্ডউইচের কাউন্টার হিসাবে ডিজাইন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বিগ শেফ স্যান্ডউইচ যা মূলত অধুনালুপ্ত চেইন বার্গার শেফ থেকে পাওয়া যায় এবং মাঝে মাঝে বর্তমান ট্রেডমার্ক মালিক হার্ডিস এর কাছ থেকে এলটিও হিসাবে উত্পাদিত হয়।

বিগ কিং এমন এক সময়ে চালু হয়েছিল যখন ম্যাকডোনাল্ডস বার্গার কিং এর স্বাক্ষর হুপার স্যান্ডউইচের সরাসরি প্রতিদ্বন্দ্বীর সাথে অনুরূপ পদক্ষেপের পরিকল্পনা করছিল। বিগ এন' টেস্টি ক্যালিফোর্নিয়ায় প্রায় একই সময়ে 1997 সালে বিগ কিং জাতীয়ভাবে চালু করা হয়েছিল। একই সময়ে ম্যাকডোনাল্ডসের অন্যান্য অনুরূপ পণ্যগুলিও পরীক্ষামূলকভাবে চলছিল; বিগ এক্সট্রা বা এমবিএক্স নামে পরিচিত, এই অন্য দুটি স্যান্ডউইচ উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে বাজারজাত করা হচ্ছে। দ্য বিগ এন' টেস্টি শেষ পর্যন্ত পরীক্ষায় জয়লাভ করে, তবে ম্যাকডোনাল্ডসের কর্পোরেট পুনর্গঠনের কারণে এর জাতীয় রোল-আউট বিলম্বিত হয়েছিল।

প্রোডাক্টের বিবরণ[সম্পাদনা]

দ্য মাশরুম এন্ড সুইস বিগ কিং, 2014 তে সীমিত সময়ের জন্য ওফার করা হয়েছিল

দ্য বিগ কিং হল একটি হ্যামবার্গার, যেখানে দুটি 2 আউজ (57 গ্রাম) গ্রিলড গরুর মাংসের প্যাটিস, তিলের বীজের বান, কিং সস (একটি থাউজেন্ড আইল্যান্ড ড্রেসিং ভেরিয়েন্ট), আইসবার্গ লেটুস, পেঁয়াজ, আচার এবং আমেরিকান পনির রয়েছে। 2013 সালে যখন প্রথম পুনঃপ্রবর্তন করা হয়, তখন স্যান্ডউইচটি কোম্পানির 1.7 oz (48 গ্রাম) হ্যামবার্গার প্যাটিগুলির মধ্যে দুটি দিয়ে তৈরি করা হয়েছিল, কিন্তু ফেব্রুয়ারি 2014-এ দুটি বড় 2.0 oz (57 গ্রাম) হুপার জুনিয়র প্যাটি ব্যবহার করার জন্য পরিবর্তন করা হয়েছিল৷

উল্লেখ্যযোগ্য বৈকল্পিক[সম্পাদনা]

চিকেন বিগ কিং এপ্রিল 2014 তে যোগ করা হয়েছিল। আসল বিগ কিং স্যান্ডউইচের এই নতুন পরিবর্তনটি আগের বছর শুরু হওয়া একটি কর্পোরেট মেনু পুনর্গঠনের অংশ ছিল। এটি ছিল বার্গার কিং-এর সিইও অ্যালেক্স ম্যাসেডোর পরিকল্পনার অংশ যা কাজগুলিকে সহজ করার জন্য অল্প বা কোনও নতুন উপাদানের প্রয়োজন হয় না এমন সহজ পণ্যগুলি প্রবর্তন করার। এই নতুন স্যান্ডউইচটি গরুর মাংসের জায়গায় কোম্পানির বিদ্যমান ক্রিস্পি চিকেন জুনিয়র প্যাটি ব্যবহার করে এবং পণ্যটি আর্দ্র থাকে তা নিশ্চিত করার জন্য কিং সসের একটি অতিরিক্ত স্তর যোগ করে।

বিগ কিং এক্সএক্সএল হল স্যান্ডউইচের একটি লাইনের অংশ যা ইউরোপীয় এবং মধ্য প্রাচ্যের বাজারে বার্গার কিং দ্বারা বিক্রি করা বড়, 8 oz (230 গ্রাম) ডাবল চিজবার্গার সমন্বিত। এটি তাদের প্রয়াত-কিশোর থেকে তরুণ-প্রাপ্তবয়স্ক পুরুষ-ভিত্তিক পণ্যগুলির মধ্যে একটি। বিগ কিং এক্সএক্সএল ছাড়াও, ডবল চিজবার্গার এবং বেকন ডবল চিজবার্গার ভেরিয়েন্ট রয়েছে।

2020 সালে হাংরি জ্যাক-এর দ্বারা অস্ট্রেলিয়ায় প্রবর্তিত বার্গারের সংস্করণ হল দ্য বিগ জ্যাক৷ এটি একটি সামান্য পরিবর্তিত রেসিপি দিয়ে আত্মপ্রকাশ করেছিল যাতে লেটুসের একটি অতিরিক্ত স্তর অন্তর্ভুক্ত ছিল এবং আচারগুলিকে বার্গারের নীচের অর্ধেকে স্থানান্তরিত করা হয়েছিল৷ এটি একটি আদর্শ আকার এবং বড় "মেগা জ্যাক" আকারে এসেছিল এবং পরে "চিকেন বিগ জ্যাক" (চিকেন বিগ কিং-এর উপর ভিত্তি করে) দ্বারা যুক্ত হয়েছিল। এর ফলে ম্যাকডোনাল্ডস দ্বারা একটি কপিরাইট মামলা দায়ের করা হয়েছিল যারা বার্গারটিকে বিগ ম্যাকের মতো আরও বেশি সাদৃশ্য হিসাবে দেখেছিল। হাংরি জ্যাক মামলার মজা করে এবং আইনি পার্থক্য তুলে ধরে একটি বিজ্ঞাপন প্রচার চালাতে শুরু করে। আগস্ট থেকে অক্টোবর 2021 পর্যন্ত, "আউটলা বিগ জ্যাক" ভেরিয়েন্টটি উপলব্ধ ছিল, যা বেকনের দুটি স্লাইস, বারবিকিউ সস যোগ করেছে এবং স্ট্যান্ডার্ড সংস্করণের বিশেষ সসকে গোলমরিচের সস দিয়ে প্রতিস্থাপিত করেছে।

বিজ্ঞাপন[সম্পাদনা]

ডাবল সুপ্রিম[সম্পাদনা]

নিউইয়র্কের ফার্ম আম্মিরাতি পুরিস লিন্টাস (এপিএল) দ্বারা নির্মিত বিজ্ঞাপনের একটি সিরিজে ডাবল সুপ্রিমকে প্রচার করা হয়েছিল। প্রথম বিজ্ঞাপনে ডাবল সুপ্রিম চিজবার্গারকে বিগ ম্যাকের সাথে তুলনা করা হয়েছে, একটি 30-সেকেন্ডের টেলিভিশন স্পট বার্গার কিং পণ্যে ম্যাকডোনাল্ডের তুলনায় 75% বেশি গরুর মাংস রয়েছে এবং দর্শককে জিজ্ঞাসা করেছিল যে বিগ ম্যাক প্রেমীরা "নতুন সম্পর্কের জন্য প্রস্তুত কিনা? " একটি দ্বিতীয় বিজ্ঞাপনে অভিনয় করা অভিনেতাদের অভিনয় দেখানো হয়েছে ম্যাকডোনাল্ডের কর্মচারীরা নতুন স্যান্ডউইচ নিতে বার্গার কিং-এর কাছে যাচ্ছে কারণ তারা বুঝতে পেরেছিল যে তারা সাধারণত যে স্যান্ডউইচ বিক্রি করে তার থেকে তারা বার্গার কিং পণ্যটিকে বেশি পছন্দ করে। আক্রমণের বিজ্ঞাপনগুলি ছিল 1996 সালে বার্গার কিং-এর তুলনামূলকভাবে শক্তিশালী বিক্রয় বছরের ফলাফল এবং ম্যাকডোনাল্ড'স-এর জন্য অভ্যন্তরীণ বিক্রয় সমস্যা, বিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বীর প্রতি "অভিমানী" ভঙ্গিতে অভিনয় করে।

যদিও বার্গার কিং-এর বিজ্ঞাপনের প্রোগ্রামগুলি তার নতুন পণ্যের উপর অত্যন্ত মনোযোগী ছিল, সলোমন ব্রাদার্সের বিশ্লেষকদের মতে, কোম্পানির বেশিরভাগ বিক্রয় লাভ বার্গার কিং দ্বারা আক্রমনাত্মক মূল্য হ্রাসের ফলাফল ছিল, বিশেষ করে এটির স্বাক্ষর হুপার স্যান্ডউইচের দাম 99¢, সালোমন ব্রাদার্সের বিশ্লেষকদের মতে। বার্গার কিং এবং তিন নম্বর চেইন ওয়েন্ডি'স দ্বারা মূল্য-কাটার প্রচার, ম্যাকডোনাল্ডসকে তার নিজস্ব মূল্য-কাটার কর্মসূচিতে বাধ্য করে। স্যালোমনের মতে, বার্গার সেগমেন্টের দামের যুদ্ধ সেগমেন্টের নেতাদের লাভের উপর ক্ষতিকর প্রভাব ফেলবে, যা অন্যান্য ছোট চেইন যেমন সোনিক ড্রাইভ-ইন, জ্যাক ইন দ্য বক্স এবং কার্লস জুনিয়রকে বড় তিনটি চেইনের আকর্ষণীয় বিকল্প হিসেবে নিজেদের অবস্থান করতে দেয়।

1997 বিগ কিং[সম্পাদনা]

বিগ কিং-এর জন্য বিজ্ঞাপন এপিএল থেকে একটি জাতীয় টেলিভিশন প্রোগ্রাম দ্বারা পরিচালিত হয়েছিল যেটি 1 সেপ্টেম্বর, 1997 তারিখে আত্মপ্রকাশ করেছিল। টেলিভিশন বিজ্ঞাপনগুলি স্যান্ডউইচের প্রচারের জন্য একটি US$30 মিলিয়ন প্রোগ্রামের অংশ ছিল। এটি বিক্রয়ের প্রথম দুই সপ্তাহের জন্য 99¢ একটি প্রচারমূলক মূল্যের সাথে প্রবর্তন করা হয়েছিল, যা পণ্যটির বিক্রয়কে ড্রাইভ করতে সহায়তা করেছিল। বিজ্ঞাপনগুলিতে কোম্পানির নতুন "গেট ইওর বার্গারস ওয়ার্থ" ট্যাগলাইন দেখানো হয়েছে এবং তারা "বিগ ম্যাককে হারানো নতুন স্বাদের জন্য প্রস্তুত হোন" দাবি করে বিগ ম্যাককে আক্রমণ করেছে। অতিরিক্ত বিজ্ঞাপনগুলি আক্রমণ চালিয়ে যায়, এই বলে যে "একটি বিগ ম্যাকের মতো, এটি 75% বেশি গরুর মাংস ছাড়া। এবং এটি শিখা-ভাজা।"

কিং সুপ্রিম[সম্পাদনা]

ম্যাকক্যাফেরি র্যাটনার গটলিব এন্ড লেন এজেন্সি দ্বারা নির্মিত একটি বিজ্ঞাপন প্রচার এবং অ্যাসপেক্ট রেশিও দ্বারা উত্পাদিত বিজ্ঞাপনের মাধ্যমে কিং সুপ্রিম আত্মপ্রকাশ করেন যাতে ব্লুজ কিংবদন্তি বিবি কিং বৈশিষ্ট্যযুক্ত। বিজ্ঞাপনগুলি কোম্পানির মধ্যাহ্নভোজন এবং রাতের খাবারের সময়কে স্যান্ডউইচ খাওয়ার সেরা সময় হিসাবে ঠেলে দেয় এবং রাজাকে একটি ভয়েস ওভার করতে বাধ্য করে যেখানে তিনি বিকল্পভাবে স্যান্ডউইচ সম্পর্কে কথা বলতেন বা গান গেয়েছিলেন। বিজ্ঞাপনগুলিতে 15- এবং 30-সেকেন্ডের টেলিভিশন স্পট দেখানো হয়েছে যেখানে রাজাকে একটি অর্ধচন্দ্রের উপর বসে তার গিটার লুসিল বাজিয়ে পণ্যগুলি সম্পর্কে কথা বলার সময় এবং কোম্পানির স্লোগান গাইতে দেখানো হয়েছে। 30-সেকেন্ডের বিজ্ঞাপনগুলি কিং সুপ্রিম এবং কোম্পানির অন্যান্য কপিক্যাট পণ্য উভয়ের জন্যই ছিল, এগ ম্যাকমাফিন ক্লোনটিকে এগ'উইচ মাফিন স্যান্ডউইচ বলা হয়, যেখানে 15-সেকেন্ডের বিজ্ঞাপনগুলি প্রতিটি পণ্যের জন্য পৃথকভাবে ছিল। রেডিওর দিকে, 30- এবং 60-সেকেন্ডের স্পটে রাজা নতুন স্যান্ডউইচ নিয়ে আলোচনা করছেন এবং তাদের প্রশংসা গান করছেন। বিজ্ঞাপনগুলির জন্য ট্যাগ লাইন ছিল "বিকে এবং বিবি লেট ইউ হ্যাভ ইট ইউর ওয়ে," কোম্পানির নীতিবাক্যের একটি ভিন্নতা "হ্যাভ ইট ইউর ওয়ে।"

তাদের আত্মপ্রকাশের পরেই, বিজ্ঞাপনগুলি বিভিন্ন ফ্রন্ট থেকে সমালোচনার মুখে পড়ে। ভক্তরা অভিযোগ করেছেন যে কিংবদন্তি সংগীতশিল্পী বিজ্ঞাপনগুলি করে নিজেকে অপমানিত করছেন, যে তিনি তার ছবিকে ফাস্ট ফুডের ব্যবসা করার জন্য ব্যবহার করার অনুমতি দিয়ে বিক্রি করছেন। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতো অন্যান্য গ্রুপগুলি উল্লেখ করেছে যে কিং, ওজন সমস্যা এবং খারাপভাবে নিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকার জন্য পরিচিত, একটি বার্গার চেইনের একটি প্রশ্নবিদ্ধ মুখপাত্র ছিলেন যা স্বাস্থ্যকর খাদ্যের অংশ নয় এমন পণ্য বিক্রি করে। অবশেষে, বেশ কয়েকটি ফার্ম রেকর্ডের বাইরে অভিযোগ করেছে যে কিং তার অনুমোদনের ক্ষেত্রে অসঙ্গতিপূর্ণ ছিল, একইভাবে জনসন অ্যান্ড জনসন কোম্পানির দ্বারা তৈরি ডায়াবেটিক পণ্যগুলিকে সমর্থন করার সময় একটি অত্যন্ত মোটাতাজাকরণ পণ্য বিক্রি করে।

2014 বিগ কিং[সম্পাদনা]

বিকে এক্সএক্সএল[সম্পাদনা]

সুইডেনের বিগ কিংটি সেন্টার রোল ছাড়া বানানো হয়

এক্সএক্সএল বেকন ডাবল চিজবার্গারের বিজ্ঞাপনে এক্সএক্সএল কে হুপার হিসাবে বর্ণনা করা হয়েছে "শিখা-ভাজা মাংসের দুটি বিশাল অংশের সাথে যা আপনাকে ঝড়ের মাধ্যমে বিশ্বকে নিয়ে যাওয়ার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত শক্তি দেবে" এবং "এটি ভয়ঙ্কর" ট্যাগ লাইন ব্যবহার করেছে একজন নিরামিষাশী হচ্ছেন, তাই না?"

চিজি বেকন এক্সএক্সএল নামে একটি এলটিও ভেরিয়েন্টের জন্য ব্রিটিশ এবং জার্মান বিজ্ঞাপন প্রোগ্রামে ক্রিস্পিন পোর্টার + বোগুস্কি দ্বারা তৈরি ম্যান্থেম বাণিজ্যিকের একটি সম্পাদিত সংস্করণ দেখানো হয়েছে যা মূলত কোম্পানির এলটিও টেক্সাস ডাবল হুপারের জন্য ব্যবহৃত হয়েছিল। হুপার উল্লেখ করা লাইনটি সম্পাদনা করে প্রতিস্থাপন করা হয়েছিল এবং পণ্যটির ছবি ডিজিটালভাবে চিজি বেকন এক্সএক্সএল এর একটি দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল। বিজ্ঞাপনটি সম্পূর্ণ ইংরেজিতে গাওয়া হয়েছিল; যানবাহনের উপর রাস্তার চিহ্নের লাইসেন্স প্লেট, ইত্যাদি সহ সমস্ত চিহ্ন জার্মান ভাষায় অনুবাদ করা হয়নি।

বিতর্ক[সম্পাদনা]

স্পেনে কোম্পানির অনলাইন বিজ্ঞাপনের প্রোগ্রাম বিকে এক্সএক্সএল লাইনটিকে "শিখা-ভাজা মাংসের দুটি বিশাল অংশ দিয়ে তৈরি করা হয়েছে যা আপনাকে ঝড়ের মাধ্যমে বিশ্বকে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত শক্তি দেবে।" টেলিভিশন বিজ্ঞাপনের সাথে মিলিত এই দাবিটি ছিল এক্সএক্সএল স্যান্ডউইচ লাইন নিয়ে স্প্যানিশ সরকারের উদ্বেগের পিছনে প্রধান প্রেরণা। সরকার দাবি করেছে যে প্রচারটি এত বড় এবং অস্বাস্থ্যকর স্যান্ডউইচের প্রচার করে স্থূলতা রোধে একটি উদ্যোগ মেনে চলার জন্য সরকারের সাথে একটি চুক্তি লঙ্ঘন করেছে। সরকারের দাবির জবাবে, বার্গার কিং একটি বিবৃতিতে উত্তর দিয়েছে: "এই প্রচারাভিযানে, আমরা কেবল বার্গারের একটি লাইন প্রচার করছি যা সাম্প্রতিক বছরগুলিতে আমাদের মেনুর অংশ হয়ে উঠেছে। আমাদের দর্শনের সংক্ষিপ্তা করা যেতে পারে 'যেমন আপনি এটা ভালো লেগেছে,' যাতে আমাদের গ্রাহকদের রুচি সব কিছুকে ছাড়িয়ে যায়।" কোম্পানিটি বলেছে যে এটি অন্যান্য স্বাস্থ্যকর আইটেম যেমন সালাদ অফার করে এবং গ্রাহকরা তাদের নিজস্ব খাবার বেছে নিতে এবং তাদের ইচ্ছামতো পরিবর্তন করতে স্বাধীন।

নামকরণ এবং ট্রেডমার্ক[সম্পাদনা]

বিগ কিং নামটি মূলত Burger King Brands, Inc.-এর একটি নিবন্ধিত ট্রেডমার্ক ছিল এবং এর বাড়ির বাজারে "circle-R" (®) চিহ্ন দিয়ে প্রদর্শিত হয়; যাইহোক, 2005 সালে ফেডারেল ট্রেডমার্ক রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছিল প্রয়োজনীয় 5-বছরের ব্যবহারের ঘোষণা ফাইল করতে ব্যর্থতার কারণে। এটি 2014 সালে একটি ক্যালিফোর্নিয়া-ভিত্তিক আইসক্রিম প্রস্তুতকারকের কাছে পুনরায় নিয়োগ করা হয়েছিল। ফেব্রুয়ারি 2015 অনুযায়ী নামটি প্রদর্শন করা হয় "টিএম" চিহ্নটি দিয়ে। বেশিরভাগ বাজারে যেখানে স্যান্ডউইচ বিক্রি হয়, সেখানে এটি একটি নিবন্ধিত চিহ্ন হিসাবে মনোনীত হয়। কিং সুপ্রিম এবং ডাবল সুপ্রিম নামগুলি পূর্বে মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধিত ট্রেডমার্ক ছিল, যখন কিং সুপ্রিম এখনও কানাডায় ইংরেজি এবং ফরাসি উভয় বানানেই নিবন্ধিত রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

হুপার

অন্যান্য বিক্রেতাদের দ্বারা অনুরূপ স্যান্ডউইচ

বিগ ম্যাক

বেকোনেটর—স্যান্ডউইচের বিকে স্ট্যাকার লাইনের মতো

টিকা[সম্পাদনা]

1. British trademarks with the "EU" prefix are European Community wide trademarks.
2. The New Zealand trademark office does not allow direct linking of trademark information.

Trademark information
  •      1. Big King, USPTO serial #75292508, United States Patent and Trademark Office 
  •      2. Big King, EU trade mark #000620740, European Union Intellectual Property Office 
  •      3. Double Supreme, USPTO serial #77813348, United States Patent and Trademark Office 
  •      4. King Supreme, USPTO serial #76422121, United States Patent and Trademark Office 
  •      5. King Supreme, CIPO registration #TMA588628, Canadian Intellectual Property Office 
  •      6. King Suprême, CIPO registration #TMA588648, Canadian Intellectual Property Office 

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:Burger King

টেমপ্লেট:Hamburgers