সাতক্ষীরা সিটি কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাতক্ষীরা সিটি কলেজ
ধরনপাবলিক
স্থাপিত৮/৬/১৯৮০
অধ্যক্ষড.মোঃ শিহাবুদ্দীন(অধ্যক্ষ)
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
১১৫
প্রশাসনিক ব্যক্তিবর্গ
৫০
শিক্ষার্থী৫০০০ এর অধিক [১]
স্নাতক১৬ টি বিষয়ে
স্নাতকোত্তর০৭ টি বিষয়ে
ঠিকানা
রসুলপুর, যশোর-সাতক্ষীরা রোডের পাশে
, ,
৯৪০০
,
শিক্ষাঙ্গনশহুরে,
সংক্ষিপ্ত নামসিটি কলেজ
অধিভুক্তিজাতীয় বিশ্ববিদ্যালয়
ওয়েবসাইটhttps://satkhiracitycollege.edu.bd/
মানচিত্র

সাতক্ষীরা সিটি কলেজ সাতক্ষীরা সিটি কলেজটি যশোর-সাতক্ষীরা রোডের পাশে সাতক্ষীরা শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত। এটি দক্ষিণবঙ্গ তথা সমগ্র বাংলাদেশে নারী শিক্ষা প্রসারে অগ্রণী এবং গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে আসছে।[১]


প্রতিষ্ঠানের ইতিহাস:

ঐতিহ্যবাহী সাতক্ষীরা সিটি কলেজটি একটি এমপিওভুক্ত বেসরকারি কলেজ। কলেজটি সাতক্ষীরা সদর উপজেলার সাতক্ষীরা শহরের প্রাণকেন্দ্রে যশোর-সাতক্ষীরা মহাসড়কের পাশে একটি মনোরম পরিবেশে অবস্থিত। কলেজটি ১৯৮০ সালে প্রায় ১০ বিঘা জমির উপরে স্থাপিত। কলেজটিতে ১৬ টি বিষয়ে অনার্স কোর্স, ৭ টি বিষয়ে মাস্টার্স, ডিগ্রী (পাস কোর্স), এইচ.এস.সি, বি.এম শাখা ও কৃষি ডিপ্লোমা বিষয়ে প্রায় ৬ হাজার ছাত্র ছাত্রী অধ্যয়নরত। দক্ষিণবঙ্গের ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং এ খুলনা বিভাগের সেরা কলেজ সমূহের তালিকায় স্থান প্রাপ্ত। কলেজটিতে ৪ তলা বিশিষ্ট দুটি ও ৩ তলা বিশিষ্ট দুটি একাডেমিক ভবন আছে যেখানে ক্লাস রুম সহ পাঠদানের সকল উপকরণ বিদ্যমান। কলেজ ক্যাম্পাসটি সীমানা প্রাচীর দ্বারা বেষ্টিত।

অনার্স কোর্স সমূহ- বাংলা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, দর্শন, ইসলাম শিক্ষা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, গার্হস্থ্য অর্থনীতি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান।

মাস্টার্স কোর্স সমূহ- সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, দর্শন, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, ভূগোল ও পরিবেশ।

ডিগ্রী পাস কোর্স সমূহ- বি.এ, বি.এস.এস, বি.বি.এস, বি.এস.সি।

উচ্চ মাধ্যমিক কোর্স সমূহ- মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা।

বিএমটি কোর্স সমূহ- হিউম্যান রিসোর্স (সাচিবিক বিদ্যা), কম্পিউটার টেকনোলজি।

ডিপ্লোমা কোর্স সমূহ- কৃষি ডিপ্লোমা (৪ বছর মেয়াদী)।

প্রতিষ্ঠার পটভূমি[সম্পাদনা]

১৯৮০ সালে সাতক্ষীরার একমাত্র কলেজ সাতক্ষীরা কলেজ সরকারীকরণ হওয়ার পরে সাতক্ষীরাবাসী নতুন একটি কলেজের স্বপ্ন দেখতে থাকে এবং পশ্চিম সীমান্তে দাঁতভাঙ্গায় একটি কলেজটি গড়ে ওঠে। যা পরবর্তীতে এলাকাবাসীর অসহযোগিতায় তা বন্ধ হয়ে যায় অতঃপর কলেজের শিক্ষক মন্ডলীর অক্লান্ত প্রচেষ্টায় এবং স্থানীয় গণ্যমান্য ও রাজনৈতিক ব্যক্তিবর্গের প্রচেষ্টায় সাতক্ষীরা সিটি কলেজটি গড়ে ওঠে। কলেজটি প্রতিষ্ঠালগ্নে তৎকালীন সাতক্ষীরা মহকুমা প্রশাসক এর সহযোগিতায় ও প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জনাব মোহাম্মদ আলীর অক্লান্ত প্রচেষ্টায় এবং বিশিষ্ট সমাজসেবক, সাংবাদিক, প্রেসক্লাব সভাপতি জনাব আব্দুল মোতালেব ও জাতীয় সংসদ সদস্য সৈয়দ কামাল বখত ছাকী, প্রাক্তন মন্ত্রী ডাঃ আফতাবুজ্জামান সাহেবের অক্লান্ত প্রচেষ্টায় এবং তৎকালীন আওয়ামী লীগ নেতা কর্মীর আন্তরিক তৎপরতায় সাতক্ষীরা সিটি কলেজটি গড়ে ওঠে। বর্তমানে অত্র কলেজের সভাপতি জনাব মীর মোস্তাক আহমেদ (রবি) (জাতীয় সংসদ সদস্য) সুষ্ঠুভাবে কলেজটি পরিচালনা করছেন।

শিক্ষা ব্যবস্থা[সম্পাদনা]

কলেজে উচ্চ মাধ্যমিক, ডিগ্রী, অনার্স, এম.এ, বি.এম, কৃষি ডিপ্লোমা ও কম্পিউটার প্রশিক্ষণ কোর্স চালু আছে। কলেজটিতে ১৬ টি বিষয়ে অনার্স ও ০৭ টি বিষয়ে মাষ্টার্স কোর্স চালু রয়েছে।

প্রাতিষ্ঠানিক কাঠামো[সম্পাদনা]

কলেজটিতে ১১৫ জন শিক্ষক-শিক্ষিকা ও ৫০ জন কর্মচারী রয়েছে। কলেজটিতে ৫ হাজারেরও বেশি ছাত্র ছাত্রী অধ্যায়ন করছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সাতক্ষীরা সিটি কলেজ"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ১৬ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০২ মার্চ ২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]