সুবর্ণা কাচকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সুবর্ণা কাচকি
Corica soborna
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
উপপর্ব: Vertebrata
মহাশ্রেণী: Osteichthyes
শ্রেণী: Actinopterygii
বর্গ: Clupeiformes
পরিবার: Clupeidae
গণ: Corica
প্রজাতি: Corica soborna
দ্বিপদী নাম
Corica soborna
Hamilton, 1822
প্রতিশব্দ

Corica biharensis Kamal & Ahsan, 1979
Corica pseudopterus (Bleeker, 1852)
Corica pseudopterus Bleeker, 1852
Corica argentata Swainson, 1839
Corica sobrona Hamilton, 1822

সুবর্ণা কাচকি বা সুবর্ণা-খারিকা (বৈজ্ঞানিক নাম: Corica soborna), (ইংরেজিঃ Ganges river sprat) Clupeidae পরিবারের কাচকি গণের একটি স্বাদুপানির মাছ

বর্ণনা[সম্পাদনা]

দেহ স্পষ্টভাবেই লম্বা। পৃষ্ঠদেশ অপেক্ষা উদরীয় পার্শ্বদেশ অধিক উত্তল।[২]

বিস্তৃতি[সম্পাদনা]

উষ্ণ জলের সামুদ্রিক, উপকূলীয়, ভারত (পশ্চিম বঙ্গ, উড়িষ্যা), বাংলাদেশ এ প্রায় সব নদীতেই এ মাছ লক্ষ করার যায়। নদী ছাড়াও পুকুর, জলা এবং ছোট ঝর্ণায় এদের দেখা মেলে। নাটোরের চলন বিল ও হালতি বিলে এদের উপস্থিতি রয়েছে[৩] এবং নেপাল, মিয়ানমার, চীন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডের ব্যাংপেকং নদী পর্যন্ত বিস্তৃত অঞ্চল এই মাছের।

চাষ পদ্ধতি[সম্পাদনা]

এই মাছ পুকুরে পাওয়া গেলেও বাণিজ্যিক ভাবে এর চাষ করা হয় না। এই মাছ সাধারণভাবে প্রায় ৪ সেমি পর্যন্ত লম্বা হয়। এদের উচ্চ স্থিতিস্থাপকতা গুণ থাকে এবং সংখ্যায় দ্বিগুণ হতে ১৫ মাসের ও কম সময় লাগে ।

অর্থনৈতিক গুরুত্ব[সম্পাদনা]

সুবর্ণা কাচকি বাংলাদেশের নদীতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই ছোট মাছটিতে প্রােটিন ও খনিজ লবণ আছে এবং সম্পূর্ণ মাছটি খাদ্য হিসাবে গ্রহণ করায় শরীর অধিক পরিমাণ পুষ্টি গ্রহণ করে। কাপ্তাই হ্রদের বাজারজাতকৃত মাছের ২০ ভাগেরও বেশি এই মাছ।[২]

স্বাভাব ও আবাসস্থল[সম্পাদনা]

এই মাছ নদী ও হৃদে পানির উপরিভাগে ঝাঁক বেঁধে চলে। প্রাথমিকভাবে জুয়পাঙ্কটন এছাড়া কিছু অমেরুদন্ডী প্রাণী এর খাদ্য হিসেবে গ্রহণ করে। এরা সাধারণত নদী ও হ্রদে বাস করে। নদীর মোহনাতে ও এদের পাওয়া যায়। বাংলাদেশে কাপ্তাই হ্রদে এই মাছ সর্বাধিক পরিমাণে পাওয়া যায়।

বাস্তুতান্ত্রিক ভূমিকা[সম্পাদনা]

সুবর্ণা কাচকি মাছ নিজেরাই বংশবৃদ্ধি করে সংখ্যায় বাড়তে থাকে। মানুষের অতিরিক্ত আহরণ ব্যতীত প্রাকৃতিক পরিবেশে এদের সংখ্যা মোটামুটি ভারসাম্য অবস্থায় থাকে।

বাংলাদেশে বর্তমান অবস্থা এবং সংরক্ষণ[সম্পাদনা]

আইইউসিএন বাংলাদেশ (২০০০) এর লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি এখনও হুমকির সম্মুখীন নয়।এই মাছ সাধারণভাবে প্রায় ৪ সেমি পর্যন্ত লম্বা হয়। এদের উচ্চ স্থিতিস্থাপকতা গুণ থাকে এবং সংখ্যায় দ্বিগুণ। হতে ১৫ মাসের ও কম সময় লাগে।[২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Corica soborna"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2012.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। 2010। সংগ্রহের তারিখ 24/10/2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. ওহাব, মোঃ আব্দুল (অক্টোবর ২০০৯)। "স্বাদুপানির মাছ"। আহমেদ, জিয়া উদ্দিন; আবু তৈয়ব, আবু আহমদ; হুমায়ুন কবির, সৈয়দ মোহাম্মদ; আহমাদ, মোনাওয়ার। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ২৩ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ১৯। আইএসবিএন 984-30000-0286-0 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid prefix (সাহায্য) 
  3. http://bn.bdfish.org/2014/06/corica-soborna-ganges-river-sprat-কাচকি/