বোকারো স্টিল সিটি

স্থানাঙ্ক: ২৩°৪০′ উত্তর ৮৬°০৯′ পূর্ব / ২৩.৬৭° উত্তর ৮৬.১৫° পূর্ব / 23.67; 86.15
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বোকারো স্টিল সিটি
ᱵᱚᱠᱟᱨᱚ
ᱥᱴᱤᱞ ᱥᱤᱴᱤ
বোকারো স্টিল সিটির দৃশ্য
বোকারো স্টিল সিটির দৃশ্য
বোকারো স্টিল সিটি ᱵᱚᱠᱟᱨᱚ ᱥᱴᱤᱞ ᱥᱤᱴᱤ ঝাড়খণ্ড-এ অবস্থিত
বোকারো স্টিল সিটি ᱵᱚᱠᱟᱨᱚ ᱥᱴᱤᱞ ᱥᱤᱴᱤ
বোকারো স্টিল সিটি
ᱵᱚᱠᱟᱨᱚ
ᱥᱴᱤᱞ ᱥᱤᱴᱤ
বোকারো স্টিল সিটি ᱵᱚᱠᱟᱨᱚ ᱥᱴᱤᱞ ᱥᱤᱴᱤ ভারত-এ অবস্থিত
বোকারো স্টিল সিটি ᱵᱚᱠᱟᱨᱚ ᱥᱴᱤᱞ ᱥᱤᱴᱤ
বোকারো স্টিল সিটি
ᱵᱚᱠᱟᱨᱚ
ᱥᱴᱤᱞ ᱥᱤᱴᱤ
Location in Jharkhand, India
স্থানাঙ্ক: ২৩°৪০′ উত্তর ৮৬°০৯′ পূর্ব / ২৩.৬৭° উত্তর ৮৬.১৫° পূর্ব / 23.67; 86.15
দেশ ভারত
Stateঝাড়খণ্ড
Districtবোকারো জেলা
প্রতিষ্ঠাতাভারতীয় ইস্পাত নিগম
নামকরণের কারণইস্পাত নির্মাণ, গ্যাস উত্তোলন
সরকার
 • ধরননিগমবদ্ধ (কর্পোরেট)
 • শাসকভারতীয় স্পাত নিগম
আয়তন
 • মোট১৮৩ বর্গকিমি (৭১ বর্গমাইল)
উচ্চতা২১০ মিটার (৬৯০ ফুট)
জনসংখ্যা (২০১১-এর হিসাব অনুযায়ী)
 • মোট৫,৬৪,৩১৯
 • ক্রম৪ তম ঝাড়খনন্ডে, ৮৬ তম ভারতে
সময় অঞ্চলIST (ইউটিসি+5:30)
PIN827 0xx
Telephone code(+91)- 06542
যানবাহন নিবন্ধনJH 09
ওয়েবসাইটwww.bokaro.nic.in

বোকারো স্টিল সিটি (ইংরেজি: Bokaro Steel City; pronunciation) হল পূর্ব ভারত এর ঝাড়খণ্ড রাজ্যের একটি শহর। এটি ঝাড়খণ্ডের চতুর্থ জনবহুল শহর। এই শহরটিতে বোকারো জেলার সদর দপ্তর অবস্থিত। এটি ভারতের একটি পরিকল্পিত শহর। বোকারো ১৮৩ বর্গ কিলোমিটার জুরে বিস্তৃত।[১] শহরটির মধ্য দিয়ে ১৯ ও ২৩ নং জাতীয় সড়ক চলে গেছে।

ইতিহাস[সম্পাদনা]

এর আগে এই অঞ্চলটি মানভূম নামে পরিচিত ছিল যা বাংলার অংশ ছিল। সোভিয়েত ইউনিয়নের সহযোগিতায় ইস্পাত কারখানা প্রতিষ্ঠার সাথে এই অঞ্চলটি গুরুত্বপূর্ণ ও বিশিষ্ট হয়ে ওঠে। পরে, শহরটি ১ থেকে ১২ টি এলাকার (ক্ষেত্রের) সাথে পরিকল্পিত এবং বিকশিত হয়েছিল। প্রতিটি সেক্টর (এলাকা) উপ-ক্ষেত্র এ, বি, সি, ডি, ই, এফ এবং জি- তে ভাগ করা হয়। প্রতিটি সেক্টরের শপিং সেন্টার, খেলার মাঠ, স্কুল এবং বিনোদনমূলক এলাকা এবং স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। সমগ্র শহরটি শাখা এবং আবাসিক এলাকাগুলির পাশাপাশি বাণিজ্যিক এলাকাগুলির সাথে পরিকল্পনা করা হয়েছে। রাস্তায় গাছ এবং পথচারীর জন্য ফুটপথ ব্যবস্থা রয়েছে। এমন একটি সুশৃঙ্খল শহর পরিকল্পনা ঝাড়খণ্ডের কোনও শহর বা ভারতে খুব কম শহরে পাওয়া যায়।[২]

বর্তমানে নগর বা শহর পুঞ্জটির মধ্যে বোকো স্টিল সিটি, চাস, চিরা চাস, বালিদডিহ এবং শাথানপুরের অন্তর্ভুক্ত। সেক্টর-৪ এ অবস্থিত সিটি সেন্টারে নগরীর প্রাথমিক শপিং জেলা এবং প্রতিটি সেক্টর এলাকাতে একটি বাজার কমপ্লেক্স রয়েছে।

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের জনগননায় বোকারো স্টিল সিলি ঝাড়খণ্ডের চতুর্থ বৃহত্তম ও ভারতের মধ্যে ৮৬ তম বৃহত্ত শহরে পরিনত হয়েছে। এই শহরটি বর্তমানে কসমোপলিটনের রূপ নিয়েছে।[৩] এখানে বিভিন্ন জাতীর ও ভাষার মানুষ রয়েছেন। এখানে বহু রাশিয়ান ও চীনা মানুষ বসবাস করেন।

এই শহরের জনসংখ্যা হল ৫ লক্ষ ৬৪ হাজার ৩১৯।[৪] বোকারো স্টিল সিটি শহর পুঞ্জ বোকো স্টিল সিটি, চস মিউনিসিপাল কর্পোরেশন এবং বাঁধগ্রোড়া দ্বারা গঠিত। [৪]

শিক্ষা[সম্পাদনা]

অধ্যয়ন করার জন্য শহরটি প্রতিবেশী রাজ্যের ছাত্রদের আকৃষ্ট করেছে। সেক্টর ১-এ অবস্থিত সেন্ট জাভিয়ারের স্কুল ছিলো বোকারো স্টিল সিটির প্রথম স্কুল। অন্যান্য স্কুলগুলি হল দিল্লি পাবলিক স্কুল, বোকারো, ডিএইভি পাবলিক স্কুল, চিন্মায়া বিদ্যালয়, জি জি পি এস, বোকারো, হোলি ক্রস স্কুল, বোকো, হোলি ক্রস স্কুল, শ্রী আয়েপ্পা পাবলিক স্কুল, পেন্টেকোস্টাল অ্যাসেম্বলি স্কুল, বোকারো এবং এআরএস পাবলিক স্কুল। বোকো ইস্পাত লিমিটেড কর্তৃক ১৯৯১ সালে বোকারো ইস্পাত বিদ্যালয় স্থাপন করা হয়েছিল। ইস্কপাক ক্রিকেট একাডেমী একটি অন্য জায়গা যেখানে বোকোতে ক্রিকেটাররা ক্রিকেট শিখছে।

যোগাযোগ[সম্পাদনা]

বিমানবন্দর[সম্পাদনা]

কোনও প্রধান শহর থেকে বোকারো শহর পর্যন্ত সরাসরি বিমান সংযোগ নেই। বোকারো বিমানবন্দর কেবলমাত্র স্টিল অথরিটি অফ লিমিটেডের জন্য স্বেচ্ছাসেবক বিমানবন্দর হিসেবে ব্যবহৃত হয়। ভারতের স্টিল অথরিটি অফ লিমিটেড-এর ব্যবহারের জন্য বিমানবন্দরটির অনুমতি দেওয়া হয় এবং তার নির্মান করা হয়। ইউনিয়ন সচিবের মতে, এই বিমানবন্দরটি পুনঃরায় চালু করার জন্য পুনঃপ্রতিষ্ঠিত করা হবে। [৫] ১২০ কিলোমিটার দূরে বিরসা মুন্ডা আন্তর্জাতিক বিমানবন্দর নামে রাঁচির নিকটে ঝাড়খণ্ডের এক মাত্র বাণিজ্যিক বিমানবন্দরটি অবস্থিত।

শপিং মল[সম্পাদনা]

দ্যা বোকারো মল হল অনেক ব্র্যান্ডেড শোরুম এবং খাবারের স্থান, খেলার ব্যবস্থা এবং ৩ স্ক্রিনের একটি পিভিআর সিনেমা প্লেক্স রয়েছে যা বলিউড এবং হলিউড চলচ্চিত্রগুলি প্রদর্শিত হয়।

ক্রীড়া এবং সংস্কৃতি[সম্পাদনা]

একটি মহাজাগতিক (কসমপলিটন) সংস্কৃতির সঙ্গে, শহরের অধিবাসীরা উৎসব উদ্‌যাপন করে যা দেশের সাংস্কৃতিক বৈচিত্র্য প্রকাশ করে। দিওয়ালি, দুর্গাপূজা, কালি পূজা, বিজয়াদশমি, দশেরা, জগন্নাথ রথযাত্রা, ক্রিসমাস প্রভৃতি অনুষ্ঠান উদ্‌যাপন করা হয় শহরটিতে।

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bokaro fights cash crunch, water crisis"। সংগ্রহের তারিখ ১৮-০২-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Bokaro"। jharkhand.org। ২২ আগস্ট ২০১৬। 
  3. "View population details"। Registrar General and Census Commissioner, India। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৫ 
  4. "Provisional population totals, Census of India 2011" (পিডিএফ)Constituents of Urban Agglomerations haing population above 1 lakh and above, Census 2011। Government of India। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৫ 
  5. A.S.R.P. MUKESH (৭ আগস্ট ২০১৩)। "Five of our cities to fly high"। The Telegraph। সংগ্রহের তারিখ ২১ সেপ্টেম্বর ২০১৬ 
  6. "Bokaro Attractions | Bokaro Place of interest"। Travel.sulekha.com। ১২ আগস্ট ২০১১। ১১ জানুয়ারি ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১২ 
  7. Swetank (৯ আগস্ট ২০১৬)। "Senapati Cricket Stadium"mapio.net। সংগ্রহের তারিখ ২১ সেপ্টেম্বর ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ঝাড়খণ্ডের শহর