সেগ্রাতের মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেগ্রাতের মসজিদ
অবস্থান ইতালি
প্রতিষ্ঠিত ১৯৮৮
স্থাপত্য তথ্য
নির্মাতা টি আব্দুল হুসেন থারিয়ানি
ধরন ইসলামিক স্থাপত্য
ধারণক্ষমতা ৪০,০০০

সেগ্রাতের মসজিদ (ইতালীয়: Moschea di Segrate মস্কেয়া দি সেগ্রাতেমসজিদ আল রহমান  নামেও পরিচিত।[১] রোম মসজিদের পর ইতালিতে সর্বাধিক গুরুত্বপূর্ণ মসজিদ হিসেবে এই সেগ্রাতের মসজিদটি মুসলিম সম্প্রদায়ের নিকট সম্মানিত হয়ে আসছে। ১৩০০ সালে ইতালিতে লুচেরা সব মসজিদ ধ্বংস করার পর আর কোন গম্বুজ ও মিনারসহ মসজিদ ছিলো না। সে হিসেবে আধুনিক ইতালিতে সেগ্রাতের মসজিদ হলো প্রথম গম্বুজ ও মিনারওয়ালা মসজিদ।

অবস্থান[সম্পাদনা]

সেগ্রাতের মসজিদটি ইতালির সেগ্রাতে অবস্থিত, যা মিলানো দুয়ে শহরতলীর সীমানার খুব কাছে।[১]

ইতিহাস[সম্পাদনা]

১৯৮৮ সালে ২৮শে মে তারিখে এই মসজিদ উদ্ভোধন করা হয়। মসজিদটি সাংস্কৃতিক সংগঠন "মুসলিম সেন্টার ফর মিলান এবং লমবার্ডি"-এর ওপর নির্ভরশীল। এই তথ্য ইতালির সবচেয়ে গুরুত্বপূর্ণ মুসলিম ম্যাগাজিন Il messaggero dell'Islam ("ইসলামের বার্তাবাহক") প্রথম প্রকাশ করে। ধর্মীয় এবং সামাজিক দৃষ্টিতে মসজিদটি মুসলিম সম্প্রদায়ের অনেক প্রভাব বিস্তার করে আছে।

গঠনশৈলী[সম্পাদনা]

সেগ্রাতের মসজিদটির বিশেষত্ব হলো এর মিনার ও গম্বুজ। সাধারণত ইতালির মসজিদে মিনার ও গম্বুজ কম থাকে। মিনারটি চারটি স্তম্ভের উপর অবস্থিত। আধুনিক স্থাপত্যরীতিতে এই মসজিদের অবকাঠামো নির্মাণ করা হয়েছে।

কার্যক্রম[সম্পাদনা]

ইতালির মুসলিমদের কাছে এই মসজিদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মসজিদটি সপ্তাহে প্রতিদিন খোলা থাকে। এখানে প্রতিদিন পাঁচ বার নামায পড়া হয়। এছাড়া শুক্রবার ও বিশেষ দিনগুলোতে অতিরিক্ত কার্যক্রম গ্রহণ করা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mosque of Segrate, Segrate | CitySeeker" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০২-০২