বিপ্লবী ছাত্র মৈত্রী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিপ্লবী ছাত্র মৈত্রী
সভাপতিসাদেকুল ইসলাম সোহেল
সাধারণ সম্পাদকদিলীপ রায়
সাংগঠনিক সম্পাদকরনজু হাসান
প্রতিষ্ঠা৬ ডিসেম্বর, ১৯৮০ সালের
পূর্ববর্তীবাংলাদেশ ছাত্র মৈত্রী
সদর দপ্তর৬ষ্ঠ তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার, এলিফেন্ট রোড, ঢাকা।
ভাবাদর্শসমাজতন্ত্র মার্কসবাদ-লেনিনবাদ
স্লোগানশ্রমজীবী জনতার সাথে একাত্ম হও!
বাংলাদেশের রাজনীতি
রাজনৈতিক দল

বিপ্লবী ছাত্র মৈত্রী বাংলাদেশের ছাত্র রাজনীতিতে একটি প্রগতিশীল বামপন্থী ছাত্র সংগঠন। এটি মার্কসবাদী-লেনিনবাদী ধারার একটি ছাত্র গণসংগঠন। যারা বাংলাদেশে একমুখী-বিজ্ঞানভিত্তিক জনগণতান্ত্রিক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার জন্য লড়াই করছে।

ইতিহাস[সম্পাদনা]

'বিপ্লবী ছাত্র মৈত্রী' একটি স্বাধীন স্বতন্ত্র ছাত্র সংগঠন। ১৯৮০ সালের ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় জাতীয় ছাত্র আন্দোলন, পূর্ব বাংলা ছাত্র ইউনিয়ন, জাতীয় ছাত্রদলের দুটি কেন্দ্রের সমন্বয়ে প্রতিষ্ঠিত হয় 'বিপ্লবী ছাত্র মৈত্রী'।[১] সংগঠনের জন্মলগ্নেই ঘোষিত হয়েছিল যে, সংগঠনটি বাম প্রগতিশীল ছাত্র রাজনীতির অঙ্গনে এই বিপ্লবী ঐক্যের প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে। ছাত্র সমাজকে তাদের গণতান্ত্রিক শিক্ষার দাবি ও অধিকার আদায়ের জন্য সমাজ পরিবর্তনের লড়াইয়ে সামিল হতে হবে। এরশাদীয় সামরিক শাসনবিরোধী আন্দোলনের শুরু থেকেই 'বিপ্লবী ছাত্র মৈত্রী' আপোষহীন ও লড়াকু সংগঠন হিসেবে পরিচিতি পায়। স্বৈরশাসক এরশাদ ক্ষমতা গ্রহণের সাথে সাথেই যখন সকল রাজনৈতিক দল এবং ছাত্র সংগঠন নিজেদের করণীয় নির্ধারণে কালক্ষেপণ করছিলো তখন বিপ্লবী ছাত্র মৈত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ে এরশাদের বিরুদ্ধে দেশের প্রথম বিক্ষোভ মিছিল করে।[২] স্বৈরাচারী এরশাদ সরকারের বিরুদ্ধে পোস্টার লাগাতে গিয়ে প্রথম গ্রেপ্তার হন বিপ্লবী ছাত্রমৈত্রীর তিনজন কর্মী। যা ছিলো এরশাদ বিরোধী আন্দোলনের প্রথম গ্রেফতার।

স্লোগান[সম্পাদনা]

শ্রমজীবী জনতার সাথে একাত্ম হও!

কেন্দ্রীয় কার্যালয়[সম্পাদনা]

সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয় রাজধানী ঢাকার কাটাবনের সাহেরা ট্রপিক্যাল সেন্টারে।

কেন্দ্রীয় কমিটি[সম্পাদনা]

'বিপ্লবী ছাত্র মৈত্রী'র ১৫তম জাতীয় কাউন্সিলের মাধ্যমে ঘোষিত কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, সাধারণ সম্পাদক দিলীপ রায়, সহ সভাপতি রিয়ন রায়,অনুপ কুমার, সহ সাধারণ সম্পাদক জাবির আহমেদ জুবেল এবং সাংগঠনিক সম্পাদক রনজু হাসান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বিপ্লবী ছাত্র মৈত্রীর নবগঠিত কমিটির শপথ গ্রহণ"desh rupantor। 26/2/2022। সংগ্রহের তারিখ |২৬ ফেব্রুয়ারি, ২০২২  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "১৪ ফেব্রুয়ারী ১৯৮৩"Sylhet Today24। 14/2/2016। সংগ্রহের তারিখ |১৮ সেপ্টেম্বর, ২০২২  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)