গলাকাটা দিঘি ঢিবি মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গলাকাটা দিঘি ঢিবি মসজিদ
গলাকাটা মসজিদ
সাধারণ তথ্য
অবস্থানবারোবাজার - তাহেরপুর রাস্তা
ঠিকানাঝিনাইদহ জেলা
শহরখুলনা
দেশবাংলাদেশ
স্বত্বাধিকারীবাংলাদেশ প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর
উচ্চতা২৫ ফুট
পরিচিতির কারণগলাকাটা দিঘি ঢিবি মসজিদ
অন্যান্য তথ্য
কক্ষ সংখ্যা

গলাকাটা দিঘি ঢিবি মসজিদ বাংলাদেশের ঝিনাইদহ জেলার বারোবাজার হতে তাহেরপুর রাস্তাটির পাশে অবস্থিত। গলাকাটা মসজিদের পাশেই গলাকাটা দীঘি অবস্থিত। দীঘিটি খান জাহান আলী কর্তৃক নির্মিত বা সমসাময়িক দীঘি বলে অত্যন্ত প্রবল জনশ্রুতি আছে। আর এ দীঘির ঠিক দক্ষিণ পাশেই রয়েছে গলাকাটা মসজিদ।

অবস্থান[সম্পাদনা]

গলাকাটা দিঘি ঢিবি মসজিদ ঝিনাইদহ জেলা সদর হতে প্রায় ৩০ মি. দূরে অবস্থিত।[১]

ইতিহাস ও বিবরণ[সম্পাদনা]

মোট চারটি ৬ কোণাকৃতি মোটা বড় পিলার এর উপর বর্গাকৃতি প্রধান মসজিদটি স্থাপিত এবং এর প্রতিটি বাহুর দৈর্ঘ্য ২৫ ফুট এবং এর দেয়াল ৫ ফুট এর মত চওড়া। এবং এতে রয়েছে মোট ৩টি প্রবেশদ্বার।[২] মুল মসজিদের পূর্ব দিকে পাকা করা প্রাঙ্গণ ছিল। এর ভিতরের পশ্চিমের দিকের দেয়ালে রয়েছে ৩টি মেহরাব। মেহরাবগুলোতে রয়েছে পোড়ামাটির নানা কারুকাজ, লতাপাতা, চেইন, ফুল, ঘণ্টা ইত্যাদির বিভিন্ন রকমের নকশা। আর কালো পাথরের তৈরি প্রায় ৮ ফুট উচ্চতার দুইটি স্তম্ভ আছে, যা ছাদের পিলার হিসেবে কাজ করে। এই স্তম্ভের সামনে ও পিছনের দিকে রয়েছে ৬টি মাঝারি আকারের গম্বুজ। শাহ সুলতান মাহমুদ এর আমলে, ৮০০ হিজরি সনে আরবি ও ফার্সিতে লেখা কিছু পাথর খনন করার সময় এইগুলো এখানে পাওয়া যায়। এই মসজিদের সাথে ধবীচক ও ঝনঝনিয়া মসজিদ, শৈলকুপার শাহী মসজিদ, ঢাকার রামপালে বাবা আদমের মসজিদ এবং বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদের মিল রয়েছে।

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "http://www.jhenaidah.gov.bd/node/780241/গলাকাটা-মসজিদ"। ৫ জানুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৯  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  2. "http://vromonto.com/tag/গলাকাটা-মসজিদ/"। ১ জুন ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৯  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]