পানাগড় শিল্পতালুক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পানাগড় শিল্পতালুক হল পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার একটি শিল্পতালুক। শিল্পতালুকটি দুর্গাপুর শহরের নিকটেই অবস্থিত। এই শিল্পতালুকটির নির্মাণ শুরু হয় ২০০৮-২০০৯ সালে।

জমি অধিগ্রহন[সম্পাদনা]

এই শিল্পতালুকটি নির্মাণের জন্য বামফ্রন্ট সরকার ২০০৮-২০০৯ সালে পনাগড় এলাকার ১৪৫৮ একর জমি অধিগ্রন করে কৃষকদের কাছ থেকে।

পরিকাঠামো[সম্পাদনা]

এই শিল্পতালুকের সমস্ত পরিকাঠামো নির্মাণ করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই ১৪৫৮ একর জমির মধ্যে প্রয়োজনিয় রাস্তা বা সড়ক, পানীয় জল, বিদ্যুৎ, নিকাশি ব্যবস্থা সবই নির্মাণ করা হয়েছে।

যোগাযোগ[সম্পাদনা]

পানাগড় রেল স্টেশন

শিল্পতালুকটি দুর্গাপুর শহরের কাছে অবস্থিত হওয়ায় এটি ২ নং জাতীয় সড়ক এর সঙ্গে খুব সহজেই যুক্ত হতে পেড়েছে। এছাড়া এখানে রয়েছে পানাগড়-মোরগ্রাম হাইওয়ে। দুর্গাপুর রেল স্টেশন রেল যোগাযোগ সহজ করেছে শিল্পতালুকের। বর্তমানে শিল্পতালুকটি অমৃতসর-দিল্লি-কলকাতা শিল্প করিডর-এর অন্তর্গত হয়েছে। এই শিল্পতালুকের নিকবর্তী বিমানবন্দর হল কাজী নজরুল ইসলাম আন্তর্জাতিক বিমানবন্দর (১৫ কিমি) ও নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর (১৮৫ কিমি); এছাড়াও কলকাতা বন্দরহলদিয়া বন্দর এটি হতে ২০০ কিলোমিটার দূরে অবস্থিত।

শিল্প সংস্থা[সম্পাদনা]

  • মেট্রিক্স সার কারখানা;
  • সিরামিক কারখানা;
  • ভলভো গাড়ি কারখানা।[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ভলভোকে জমি,আশা নিরাশার দোটানায় পানাগড় শিল্পতালুক"। সংগ্রহের তারিখ ২০-০৯-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]