ঠেঙ্গাল ভবন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঠেঙ্গাল ভবন
Thengal Bhawan
ঠেঙ্গাল ভবনের সন্মুখভাগ
সাধারণ তথ্য
ধরনভবন
অবস্থানজালুকনিবাড়ি, তিতাবড়, যোরহাট জেলা
নির্মাণকাজের আরম্ভ১৮৮০ দশক
পরিচালক পর্ষদব্যক্তিগত

ঠেঙ্গাল ভবন (ইংরেজি: Thengal Bhawan;অসমীয়া: ঠেঙাল ভৱন) অসমের যোরহাট জেলায় অবস্থিত একটি প্রাচীন ভবণ। ১৯৩৫ সনের ১২ আগস্ট তারিখে এখান থেকেই প্রথম অসমীয়া দৈনিক খবরের কাগজ দৈনিক বাতরি প্রকাশিত করা হয়েছিল।[১] প্রথম সম্পাদক ছিলেন নীলমণি ফুকন। বর্তমান ভবনটি অতিথিশালায় পরিবর্তন করা হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

রায়বাহাদুর শিবপ্রসাদ বরুড়া ১৮৮০ দশকে ঠেঙ্গাল ভবন নির্মাণ করেন[২][৩]। ১৯২৯ সনে এখানে একটি ছাপাশালা স্থাপন করে সাপ্তাহিক খবরের কাগজ প্রকাশ করা হয়।[৪] ১৯৩৫ সনের ১২ আগস্ট তারিখে এখান থেকেই প্রথম অসমীয়া দৈনিক খবরের কাগজ দৈনিক বাতরি প্রকাশিত করা হয়।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Heritage North-East"Contadgreen। Heritage North East Pvt. Ltd.। জুন ২, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ January 06, 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Thengal Bhawan"। District Administration, Jorhat.। সংগ্রহের তারিখ 13 ফেব্রুৱারী 2014  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "About Thengal Bhavan"। holidayiq.com। মার্চ ২৬, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ January 06, 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "Thengal Bhawan"। www.tourism.co.in। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ January 06, 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)