মিজানুর রহমান মিনু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিজানুর রহমান মিনু
রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র
কাজের মেয়াদ
১১ মার্চ ১৯৯৪ – ২৮ মে ২০০২
কাজের মেয়াদ
২১ মে ১৯৯১ – ৩০ ডিসেম্বর ১৯৯৩
রাজশাহী-২ আসন আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
১ অক্টোবর ২০০১ – ২৭ অক্টোবর ২০০৬
পূর্বসূরীকবির হোসেন
উত্তরসূরীফজলে হোসেন বাদশা
ব্যক্তিগত বিবরণ
জাতীয়তাবাংলাদেশি
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
পেশারাজনীতি

মিজানুর রহমান মিনু বাংলাদেশ জাতীয়তাবাদী দলের একজন রাজনীতিবিদ ও রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র। বর্তমানে তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। মিনু অষ্টম জাতীয় সংসদে রাজশাহী-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপূর্বে তিনি ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত এবং ১৯৯৪ থেকে ২০০২ সাল পর্যন্ত রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ছিলেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

মিনু বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, যুগ্মমহাসচিব ও রাজশাহী মহানগর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।[১][২][৩] ১৯৯১ সালের ২১ মে প্রথমবারেরমত নাগরিকদের সরাসরি ভোটে তিনি রাজশাহীর মেয়র নির্বাচিত হন। পরে ১৯৯৪ সালের ১১ মার্চ থেকে ২০০২ সালের ২৮ মে পর্যন্ত আরো দুই মেয়াদে মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিএনপির প্রার্থী হিসেবে রাজশাহী-২ আসন থেকে নির্বাচন করে জয়ী হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "শান্তির নগরী রাজশাহী আজ খুনের নগরী মিজানুর রহমান মিনু"দৈনিক নয়া দিগন্ত। ১৬৭/২-ই, ইনার সার্কুলার রোড, ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০: শামসুল হুদা। ০১ মে ২০১৬। সংগ্রহের তারিখ 2016-05-07  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "বিএনপির যুগ্ম মহাসচিব ও মহানগর সভাপতি মিজানুর রহমান মিনুর বাড়িতে পুলিশ"দৈনিক আমার দেশ। ৪৪৬/সি ও ৪৪৬/ডি তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮: আমার দেশ পাবলিকেশন্স লিঃ। ২২ এপ্রিল ২০১৬। ২০১৬-০৪-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-০৭ 
  3. "বিএনপি নেতা মিজানুর রহমান মিনু হাসপাতালে"দৈনিক প্রথম আলো। সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫: মতিউর রহমান। সেপ্টেম্বর ০৯, ২০১৫। সংগ্রহের তারিখ 2016-05-07  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)