বে-নজীর আহমদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বেনজির আহমেদ থেকে পুনর্নির্দেশিত)
বে-নজীর আহমদ
ঢাকা-৬ আসনের
পাকিস্তানের জাতীয় পরিষদ সদস্য
কাজের মেয়াদ
১৯৬২ – ১৯৬৫
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৯০৩-১০-২৯)২৯ অক্টোবর ১৯০৩
নারায়ণগঞ্জ জেলা, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
মৃত্যু১২ ফেব্রুয়ারি ১৯৮৩(1983-02-12) (বয়স ৭৯–৮০)
হলি ফ্যামিলি হাসপাতাল, ঢাকা
সমাধিস্থলশাহজাহানপুর, ঢাকা
জাতীয়তাবাংলাদেশি
রাজনৈতিক দলবঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগ
পেশাকবি, বিপ্লবী, রাজনীতিবিদ ও সাংবাদিক
পুরস্কারএকুশে পদক (১৯৭৯),
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬৪)

বে-নজীর আহমদ[১] (১৯০৩–১৯৮৩)[২] ছিলেন একজন বাংলাদেশি কবি ও লেখক।[৩] বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৭৯ সালে বাংলাদেশ সরকার কর্তৃক একুশে পদকে ভূষিত হন। তিনি বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন।

স্বাধীনতা আন্দোলন[সম্পাদনা]

যুবক বয়সে আহমেদ বাংলাদেশে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করে গ্রেফতার হন। তবে পদ্মা নদী দিয়ে তিনি পালাতে সক্ষম হয়েছিলেন।

লেখকজীবন[সম্পাদনা]

পরবর্তী জীবনে তিনি লেখালেখি করেছেন। তিনি মূলত নজরুল ঘরানার লেখক ছিলেন। তার বিভিন্ন লেখা বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত হয়।

কাব্যগ্রন্থ[সম্পাদনা]

  • বৈশাখী ও বন্দির বাশি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. চাকলাদার, শফি (১ নভেম্বর ২০১৩)। "অসাধারণ কবি বে-নজীর আহমদ এবং আমার ছোট্ট স্মৃতি"দৈনিক সংগ্রাম। ৬ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. মাহবুবুল হক (২০১২)। "আহমদ, বেনজীর"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743 
  3. Bangla Sahitya (Bengali Literature), the intermediate level Bangladeshi national text book published in 1996 by all educational boards.