উইকিপিডিয়া:ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এই নীতিমালাটি বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদনে ব্যবহার করা নীতিমালা এবং সকল ব্যবহারকারী পরীক্ষক অধিকার আবেদনের প্রার্থীদের পড়া উচিত। এই অধিকারটি খুবই সংবেদনশীল হওয়ায় সচরাচর এটি গৃহীত হয় না; প্রশাসকদের মধ্যে যারা নিয়মিত একাধিক একাউন্টের অপব্যাবহাররোধে কাজ করেন তাদের আবেদনটি সম্প্রদায় কর্তৃক সফল হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। আগ্রহীদের আবেদনের পূর্বে বর্তমান ব্যবহারকারী পরীক্ষক অধিকারপ্রাপ্তদের কাছ থেকে মতামত জেনে নেওয়া উচিত।

আবেদনের পূর্বে অবশ্যই মনে রাখুন
  • মেটার বৈশ্বিক ব্যবহারকারী পরীক্ষক নীতিমালা অনুসারে, এই অধিকারপ্রাপ্ত ব্যবহারকারীকে অবশ্যই ১৮ বছর বা তার বেশি অথবা যে দেশে বসবাস করছেন সেখানকার আইন অনুসারে বৈধ বয়সের হতে হবে এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনে তাদের পরিচয়পত্র প্রদানে আগ্রহী হতে হবে ও ব্যক্তিগত তথ্য পরিদর্শনের জন্য গোপনীয়তা চুক্তি স্বাক্ষর করতে হবে।
  • ব্যবহারকারী পরীক্ষক অধিকারপ্রাপ্ত যেকোন ব্যবহারকারী যদি তার অধিকারটি এক বছর ব্যবহার না করেন তাহলে বৈশ্বিক নীতিমালা অনুসারে তার অধিকারটি অপসারণ করা হবে।
  • পারস্পরিক জবাবদিহিতার জন্য বাংলা উইকিপিডিয়ায় অবশ্যই সবসময় কমপক্ষে ২ জন ব্যবহারকারী পরীক্ষক অধিকারপ্রাপ্ত ব্যবহারকারী থাকবেন। ২ জন থাকলে যদি কোন কারণে একজনের অধিকার অপসারিত হয় সেক্ষেত্রে হয় সম্প্রদায় সাথে সাথে নির্বাচন দিয়ে অন্য একজনকে নির্বাচিত করে কোঠা পূরণ করবে অন্যথায় অপরজনের অধিকারটিও অপসারিত হবে। এরকম পরিস্থিতির সৃষ্টি হলে স্টুয়ার্ডগণ ব্যবহারকারী পরীক্ষকের দায়িত্ব নিবেন।
  • যেহেতু এই সরঞ্জামের মাধ্যমে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে এই দলের ব্যবহারকারীরাই অ্যাকশন নিবেন সেহেতু আবেদনকারীকে অবশ্যই বাংলা উইকিপিডিয়ার একজন প্রশাসক হতে হবে।
নির্বাচন
  • বাংলা উইকিপিডিয়ায় আবেদন সফলের ক্ষেত্রে প্রার্থীকে তার আবেদনে অবশ্যই ২৫টি সমর্থন ভোট পেতে হবে; সমর্থন ও না ভোট মিলিয়ে মোট ৮০% সমর্থন ভোট পেতে হবে এবং আবেদনটি কোনক্রমেই ৩০ দিনের পূর্বে বন্ধ করা যাবে না। একজন ব্যুরোক্র্যাট নির্দিষ্ট সময় পর আবেদনটি বন্ধ করবেন। আবেদন সফল হলে সে অনুসারে অধিকারটি দিতে মেটাতে আবেদন করা যাবে।
  • এই অধিকারের আবেদন চলাকালীন সেটি অবশ্যই পুরো সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষনের জন্য আলোচনাসভা, মেইলিং লিস্ট ও নজরতালিকায় নোটিশ প্রদান করে জানাতে হবে।
  • যদিও যেকোন নিবন্ধিত ব্যবহারকারীই ভোট প্রদান করতে পারবেন কিন্তু যাদের বাংলা উইকিপিডিয়ায় উল্লেখযোগ্য অবদান নেই তাদের ভোট সম্পূর্ণভাবে গণনা করা নাও হতে পারে। ভোটারগণ শুধুমাত্র  সমর্থন বা  বিরোধিতা -এর মাধ্যমে ভোট প্রদান করতে পারেন তবে যারা মতামত প্রকাশে ব্যবহারকারী সম্পর্কে উল্লেখযোগ্য মতামত প্রকাশ করবে তাদেরটা গুরত্ব বেশি দেওয়া হবে।

বর্তমান আবেদন[সম্পাদনা]

নতুন আবেদন এই পরিচ্ছেদে যোগ করুন। নিচের বক্সে ‘ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন/’ অংশের পর আপনার ব্যবহারকারী নাম লিখুন ও ‘ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন’ বোতামে ক্লিক করুন। এর পর নতুন তৈরি হওয়া পাতায় আপনার আবেদন যোগ করতে নিচের ফর্মটি ব্যবহার করুন ও নির্দেশনা অনুযায়ী তা পূরণ করুন। সবশেষে পাতাটির লিংক {{উইকিপিডিয়া:ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন/আপনার ব্যবহারকারী নাম}} ফরম্যাটে এই পাতার সবশেষে যোগ করুন।




বর্তমানে কোনো আবেদন নেই