কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট

স্থানাঙ্ক: ২৪°২৭′০৩″ উত্তর ৯০°৫১′৩৫″ পূর্ব / ২৪.৪৫০৭৪৯° উত্তর ৯০.৮৫৯৬৮৮° পূর্ব / 24.450749; 90.859688
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(কিশোরগঞ্জ পলিটেকনিক ইন্সটিটিউট থেকে পুনর্নির্দেশিত)
কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট
ধরনসরকারি
স্থাপিত২০০৮ (2008)
অধ্যক্ষপ্রকৌশলী আবদুল হান্নান খান
অবস্থান
করিমগঞ্জ
, ,
২৪°২৭′০৩″ উত্তর ৯০°৫১′৩৫″ পূর্ব / ২৪.৪৫০৭৪৯° উত্তর ৯০.৮৫৯৬৮৮° পূর্ব / 24.450749; 90.859688
শিক্ষাঙ্গনকরিমগঞ্জ, কিশোরগঞ্জ।
সংক্ষিপ্ত নামKIPI
অধিভুক্তি2008
ওয়েবসাইটwww.kishoreganj.polytech.gov.bd
মানচিত্র

কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশের কিশোরগঞ্জে অবস্থিত একটি সরকারি বহুমুখী কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। ২০০৮ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করে থাকে। এখানে, ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন আর এ সি, ডিপ্লোমা ইন ফুড ইঞ্জিনিয়ারিং ডিগ্রি চালু আছে। এখানে নন- টেক বিভাগ নামেও একটি বিভাগ আছে। এখানে একটি ছাত্রাবাস এবং একটি ছাত্রীনিবাস ও অধ্যক্ষ বাংলো আছে। কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট এ উপাধ্যক্ষ হিসাবে আছেন জনাব মোহা:রুহুল আমিন, চিফ ইনস্ট্রাক্টর হিসাবে কর্মরত আছেন জনাব এ.কে.এম. খাদেমুল বাশার, চিফ ইনস্ট্রাক্টর (টেক/ফুড), ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগ। জনাব এ. এইচ. এম. আইয়ুব আলী, চিফ ইনস্ট্রাক্টর (টেক/ইলেকট্রনিকস), ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ, জনাব মো: শাহনূর আমিন, চিফ ইনস্ট্রাক্টর (নন-টেক), জনাব মো: শহিদুল ইসলাম, চিফ ইনস্ট্রাক্টর (টেক/আর এ সি),জনাব মো: আতিকুল ইসলাম, চিফ ইনস্ট্রাক্টর (টেক/কম্পিউটার)। এই প্রতিষ্ঠানে ৩২ জন ক্রাফট ইন্সট্রাক্টর আছেন।

ইতিহাস[সম্পাদনা]

২০০৮ সালে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণের উদ্দেশ্যে কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। [১]

ক্যাম্পাস ও অবকাঠামো[সম্পাদনা]

কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট কিশোরগঞ্জ জেলা শহর থেকে ৬ কিলোমিটার দক্ষিণে কিশোরগঞ্জ-করিমগঞ্জ মহাসড়কের পাশে জঙ্গলবাড়ি নামক স্থানে অবস্থিত। ৫ একর জমির উপরে এ শিক্ষাপ্রতিষ্ঠানটি স্থাপিত হয়। এখানে পাঁচ তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ও একটি একাডেমিক ভবন, ওয়ার্কশপ, গ্রন্থাগার, মসজিদ, ৫০০ আসন বিশিষ্ট মিলানায়তন ও আইটি সেন্টার রয়েছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য ৪ তলা বিশিষ্ট দুটি ছাত্রাবাস রয়েছে।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে বর্তমানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। কারিগরি শিক্ষার পাশাপাশি প্রত্যেক প্রযুক্তির ছাত্র-ছাত্রীদের আবশ্যিকভাবে পাঠ্য বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন, ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান, শারীরিক শিক্ষা ইত্যাদি বিষয়ে পাঠদানের জন্য একটি অকারিগরি শিক্ষা বিভাগ রয়েছে। ছাত্রছাত্রীদের সকালে ও দুপুরে দুই শিফটে পাঠদান করা হয়।

বিভাগ সমূহ [২][সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Kishoreganj Polytechnic Institute"। ১ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জানুয়ারি ২০১৬ 
  2. "কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট"। কারিগরি শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ। সংগ্রহের তারিখ ২১ জানুয়ারি ২০১৬ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]