এম-১৫৪ (মিশিগান হাইওয়ে)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

M-154 marker

M-154

এম-১৫৪ লাল কালিতে চিহ্নিত
পথের তথ্য
দৈর্ঘ্য৬.১২৫ মা[১] (৯.৮৫৭ কিমি)
অস্তিত্বকাল১৯৩১[২]–বর্তমান
প্রধান সংযোগস্থল
দক্ষিণ প্রান্ত:গ্রীন রোডের শেষ মাথা
উত্তর প্রান্ত:হার্সেন এর ফেরিঘাট পর্যন্ত
অবস্থান
কাউন্টিসমূহসেন্ট ক্লেয়ার
মহাসড়ক ব্যবস্থা
M-১৫৩ M-১৫৫

এম-১৫৪ যুক্তরাষ্ট্রের মিশিগানে অবস্থিত একটি ট্রাঙ্কলাইন মহাসড়কসেন্ট ক্লেয়ার নদীর পাশে হার্সেন দ্বীপেই পুরো রাস্তাটি অবস্থিত। মিশিগান রাজ্যে তিনটি ট্রাঙ্কলাইন মহাসড়ক রয়েছে যেগুলো দ্বীপে অবস্থিত। বাকি দুটি সড়ক হলো এম-১৩৪ যেটি ডরমুন্ড দ্বীপে এবং এম-১৮৫ যেটি কি না ম্যাকিন্যাক দ্বীপে অবস্থিত। রাস্তাটি দিয়ে দ্বীপের শেষ মাথা থেকে ফেরি-ঘাট পর্যন্ত যাওয়া যায়। ১৯৩১ সালে রাস্তাটির কাজ শুরু হয় এবং পরবর্তি দুই বছরে দ্বীপটির এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত বর্ধিত করা হয়।

রাস্তার বিবরণ[সম্পাদনা]

এম-১৫৪ এর শুরু হয় সেন্ট ক্লেয়ার দ্বীপের অংশে, যেখানে সাউথ চ্যানেলের সাথে গ্রীন রোড মিলিত হয়, তার বিপরীতে। এরপর রাস্তাটি উত্তরদিকে দ্বীপটি ধরে প্রায় ২.৫ মাইল চলে একটি ব্লক অতিক্রম করে । এটি আরো উত্তরদিকে চলতে থাকে যতক্ষণ না পর্যন্ত লা ক্রোইক্স রোডে না পৌছায়। এরপর রাস্তাটি আরো বেশকিছু আঁকাবাঁকা পথ ধরে চলতেই থাকে দ্বীপের মধ্য দিয়ে। অবশেষে রাস্তাটি শেষ হয় গিয়ে হার্সেন দ্বীপের পশ্চিম ঘাটে। পুরো রাস্তার পাশেই মূলত ঘন বসতি রয়েছে। </ref name=MDOT12>মিশিগান ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন (২০১২)। Pure Michigan: State Transportation Map (মানচিত্র)। 1 in≈15 mi / 1 cm≈9 km (ইংরেজি ভাষায়)। লনসিংগ: মিশিগান ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন। §§ L14, D10, D12। ওসিএলসি ৪২৭৭৮৩৩৫, ৭৯৪৮৫৭৩৫০ উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগের ক্ষেত্রে </ref> ট্যাগ যোগ করা হয়নি পুরো রাস্তাটি প্রায় ৬.১২৫ মাইল লম্বা। ১৯৩১-১৯৩৩ সালের দিকে রাস্তাটিকে লিটেল অ্যাভিনিউ এর পরিবর্তে লা ক্রোইক্স রোড হয়ে উত্তরে কলম্বাইন স্টিট এর পাশের ফেরি-ঘাট পর্যন্ত বাড়ানো হয়।[৩][৪]

মূখ্য অংশবিশেষ[সম্পাদনা]

সেন্ট ক্লেয়ার নদীর পাশে হার্সেন দ্বীপে পুরো রাস্তাটি অবস্থিত।

অবস্থানমাইল[১]কিঃমিঃগন্তব্যটীকা
০.০০০০.০০০গ্রীন রোডের শেষ মাথা
৬.১২৫৯.৮৫৭হার্সেন এর ফেরিঘাট
এম-২৯ পর্যন্ত সংযোগ
১.০০০ মাঃ = ১.৬০৯ কিঃমিঃ; ১.০০০ কিঃমিঃ = ০.৬২১ মাঃ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মিশিগান পরিবহন বিভাগ & সমাধান এবং প্রযুক্তি অংশীদারী শেয়ারকৃতর জন্য মিশিগান কেন্দ্র (২০০৯)। MDOT ফিজিক্যাল রেফারেন্স ফাইন্ডার অ্যাপ্লিকেশন (মানচিত্র)। মিশিগান পরিবহন বিভাগ। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৫, ২০০৮ 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; MSHD31-05 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. মিশিগান ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন (২০১৫)। Pure Michigan: State Transportation Map (মানচিত্র)। 1 in≈15 mi / 1 cm≈9 km (ইংরেজি ভাষায়)। লনসিংগ: মিশিগান ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন। 
  4. মিশিগান ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন (২০১৫)। Pure Michigan: State Transportation Map (মানচিত্র)। 1 in≈15 mi / 1 cm≈9 km (ইংরেজি ভাষায়)। লনসিংগ: মিশিগান ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

রুটের মানচিত্র:

KML is from Wikidata
  • M-154 at Michigan Highways