কার্টুন শিল্পী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(কার্টুনিস্ট থেকে পুনর্নির্দেশিত)
কার্টুন শিল্পী

কার্টুন একটি ইংরেজি শব্দ। এর বাংলা অর্থ ব্যঙ্গচিত্র।[১][২] তবে কার্টুনের সংজ্ঞা সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়েছে। কার্টুন প্রধানত একটি চিত্র, যা ব্যঙ্গ করে আঁকা হয়। এবং যিনি কার্টুন ‌আঁকেন তাকে কার্টুন শিল্পী বলা হয়।

কার্টুনের বিভিন্ন শাখা রয়েছে। সামাজিক রাজনৈতিকসহ বিভিন্ন বিষয়ের ওপর কার্টুন আঁকা হয়ে থাকে। কার্টুনের বিভিন্ন শাখা রয়েছে। তবে সংবাদপত্রে সাধারণত রাজনৈতিক বা সম্পাদকীয় কার্টুন ও স্ট্রিপ কার্টুন বেশি ব্যবহৃত হয়। একজন কার্টুনিস্ট তার কার্টুনের মাধ্যমে সমসাময়িক বিভিন্ন বিষয়ে মন্তব্য করে থাকেন। কার্টুনে শুধু ব্যঙ্গবিদ্রুপ নয়, অনেক তথ্যও থাকে।[৩]

ইতিহাস[সম্পাদনা]

১৮ শতকে ইংরেজ বিদ্রূপাত্মক এবং সম্পাদকীয় কার্টুন শিল্পী উইলিয়াম হোঘাট আবির্ভূত হন, যিনি পশ্চিমা সিকুয়েন্সিয়াল আর্টের জন্যে বিখ্যাত। তাঁর কাজের ব্যাপ্তি দৃশ্যকলা থেকে কমিক পর্যন্ত বিস্তৃত। সমসাময়িক রাজনৈতিক ও সামাজিক প্রসঙ্গ নিয়ে তার অনেক মজার কাজ রয়েছে। [৪] হোঘার্থের অনুসরণে, ১৮ শতকের শেষভাগে ইংল্যান্ডে জেমস গিলরে ও থমাস রোল্যান্ডসনের নেতৃত্বে জনপ্রিয়তা পায়, যার কারণে তাঁরা রাজনৈতিক কার্টুনের জনক (ফাদার অভ পলিটিকাল কার্টুন) হিসেবে মর্যাদা পান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. কার্টুনের বাংলা অর্থ
  2. "Definitions of Cartoon, Meaning of Cartoon"Toons Mag (ইংরেজি ভাষায়)। ২০১৬-১০-২৬। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-২৮ 
  3. "কার্টুন কি"। ৩১ জানুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০১৫ 
  4. ব্রিটিশ জাদুঘর, বেয়ার স্ট্রীট, উইলিয়াম হোঘার্থ-ফাইন আর্ট প্রিন্ট ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ মার্চ ২০১০ তারিখে ১১ এপ্রিল ২০১০ সংশোধিত।