ব্যবহারকারী আলাপ:Prometheus.pyrphoros

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মঙ্গলবার
২৩
এপ্রিল

২০২৪
আমার আলাপ পাতায় আপনাকে স্বাগতম। আপনার সকল প্রকার প্রশ্ন, মন্তব্য, ও পরামর্শের জন্য আমার আলাপ পাতা উন্মুক্ত। অনুগ্রহপূর্বক আলাপ পাতায় মন্তব্য প্রকাশের পর চারটি টিল্ডা (~~~~) যোগ করে, অথবা এডিট প্যানেলের স্বাক্ষর বাটনে () ক্লিক করে আপনার নাম স্বাক্ষর করুন। আশা করছি খুব তাড়াতাড়িই আপনার প্রশ্ন/মন্তব্যের জবাব দিতে পারবো। ধন্যবাদ।

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Prometheus.pyrphoros, উইকিপিডিয়াতে আপনাকে     স্বাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:

  •   * Bangla script display help - Please follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.

কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা।  তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 

বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৪, ৫ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

বানান সংশোধন[সম্পাদনা]

আপনি বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধে বেশ কিছু বানান সংশোধনের কাজ করেছেন। যদি বেয়াদবি না মনে করেন, তবে আমি আপনার কাছে আসলে ঠিক কৈফিয়ত নয়, কারণটা জানতে চাইবো:

  1. আপনি কেন ঐ বানানগ‌ুলো সংশোধন/পরিমার্জন করেছেন?
  2. আপনি কি "কিন্ত‌ু" এবং "কিন্তু"র মধ্যে বিশেষ কোনো পার্থক্য দেখতে পাচ্ছেন?
  3. আপনি যে ব্রাউযার ব্যবহার করছেন তার নাম এবং ভার্ষণ কী? (ie.: Internet Explorer, Opera, Firefox etc.)

 —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১১:৩৮, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

  1. কিন্ত‌ু - তে আপনি 'কিন্ত' আর 'ু' এর মাঝে ZWJ ব্যবহার করেছেন, এরকম আরো অনেক শব্দ ছিল সবগুলোতেই উ-কার বা ঊ-কার এর আগে ZWJ ব্যবহার হয়েছে সেগুলো থেকে ZWJ সরানো হয়েছে। র+ু না লিখে 'রু' বা 'রূ' হলে বানানটা 'উ' না 'ঊ' দিয়ে লেখা সেটা স্ক্রিনে বুঝতে সুবিধে [একইভাবে প্রযোজ্য কিন্তু(উ)বা কিন্তূ(ঊ) ক্ষেত্রে]। মূলত এটাই উদ্দেশ্য ছিল। আর তাছাড়া কয়েকটা বানানে সামান্য ভুল ছিল সেগুলো পাল্টানো হয়েছে। মনে হয় আপনি যে IME ব্যবহার করছেন তার কারণে ু,ূ এর আগে ZWJ চলে আসছে? যদি ইচ্ছাকৃত ভাবে ZWJ ব্যবহার করে থাকেন তাহলে মাফ করবেন।
  2. আমি Firefox 3.6.8 এর সাথে ফন্ট MuktiNarrow ব্যবহার করছি। ≈  প্রমেথেউস  (আলাপ)  ১৩:৪৩, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আপনার উদ্দেশ্য স্পষ্ট এবং সুন্দর নিঃসন্দেহে। তবে, সমস্যা হলো, আমি ZWNJ ইচ্ছে করে ব্যবহার করেছি এবং সেটার কারণ হলো: বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের নিয়ম অনুযায়ী বিবিধ ধারায় ৩.০১ নম্বর পয়েন্টে "স্বরচিহ্নকে বর্ণের নিচে" বসাতে বলা হয়েছে। প্রচলিত ধারার "কিন্তু"-কে তাই লিখতে হবে "কিন্ত‌ু"। এছাড়া "গুরু", "শুরু", "রূপালি", "হৃৎপিন্ড"-কে যথাক্রমে "গ‌ুর‌ু", "শ‌ুর‌ু", "র‌ূপালি" এবং "হ‌ৃৎপিন্ড" ইত্যাদি লিখতে হবে। তাই আমি আসলে নিয়মটাকে শ্রদ্ধা করে ওটা করেছিলাম। যদি ZWNJ ব্যবহার করার কারণে কোনো কোনো ব্রাউযারে "কিন্ত‌ু"-কে "কিন্ত‍‌ু" -এরকম দেখা যায়, তাহলে আমার মনে হয় নিয়ম থাকাসত্ত্বেয় পঠন সুবিধা নিশ্চিত করতে আমরা নিয়মটাকে অগ্রাহ্য করতে পারি। কিন্ত‌ু যদি নিয়মানুযায়ী ZWNJ ব্যবহার করার পরও তা পঠন সুবিধা যথাযথ রাখে, তাহলে কি নিয়মটা অনুসরণ করাই যৌক্তিক হবে না?
অবশ্য ফন্ট অথবা গ্লিফ টেবিল অথবা ইউনিকোড অথবা আমাদের সফ‌টওয়্যারজনিত ত্রুটির কারণে আমি অভ্র দিয়ে "ভ্রু", "ত্রু" ইত্যাদি বানানের "উ-কার"-কে আলাদা করে লিখতে পারছি না। ZWJ ব্যবহার করলে "ভ্র‍ু" দেখাচ্ছে, আর ZWNJ ব্যবহার করলে "ভ্র‌ু" দেখাচ্ছে। তাই এক্ষেত্রে আমি নিয়ম শিথিল রেখেছি আপাতত।
এবারে আমার মনে হয় আমরা একটা সমঝোতায় পৌঁছতে পারবো? কী বলেন? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:০৮, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ব্যক্তিগতভাবে আমার কোনো আপত্তি নেই ঠিক কী ভাবে বানানটা লেখা হচ্ছে তা নিয়ে, ঠিক বানান হলেই হল। তবে ব্যবহারিকভাবে, মূলত ইন্টারনেট-এ ব্যবহারের ক্ষেত্রে কয়েকটি সমস্যা আছে ZWJ বা ZWNJ দিয়ে লেখা হলে। কোনো সার্চ ইঞ্জিনে (যেমন গুগল) এর কাছে "গ‌ুর‌ু" আর "গুরু" আলাদা। রেন্ডারিং এর পরে দেখতে এক লাগলেও। তাই কেউ "মরুকরণ" নিয়ে খোজ করলে "মর‍ুকরণ" বানান আছে এমন পাতাগুলো তাতে হয়তো দেখাবে না। একই সমস্যা উইকিপিডিয়ার সার্চেও। এমনি লেখা, বা ডিটিপি'র সময় এই সমস্যা আসে না। :-) আরেকটা সমস্যার কথা আপনি নিজেই বলেছেন।
আমার জানা নেই, প্রমিত বানানের নিয়মটি কী ছাপার ক্ষেত্রেও প্রযোজ্য? এবং এই নিয়ম কী ইউনিকোড বা ইন্টারনেটের কথা ভেবেও বানানো? কারণ উ-কার আর ঊ-কার এর পার্থক্য করতে অসুবিধে হাতের লেখাতে না হলেও ছাপা লেখার ক্ষেত্রে হয়। অনেক বাংলা শব্দই উ-কার বা ঊ-কার যুক্ত। সেজন্য এই সমস্যা একেবারে অগ্রাহ্য করা চলে না :-( আপনি কী বলেন? ≈  প্রমেথেউস  (আলাপ)  ২০:৫১, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
প্রমেথেউস যে কারণগুলো প্রদর্শন করেছেন আমি তার সাথে একমত। বিশেষ কোন নিয়ম মানতে গিয়ে প্রচলিত পদ্ধতিকে এড়িয়ে যাওয়া ঠিক হবে না। তাতে অনেক রকমের সমস্যা হতে পারে। তার কিছু উদাহরণ প্রমেথেউস উপরেই দিয়েছেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫০, ১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
প্রমেথেউস এবং বেলায়েত ভাই, সার্চ সংক্রান্ত ব্যাপারটি সত্যিই বিবেচনার দাবি রাখে। যদিও আমি কিছু কিছু ক্ষেত্রে [[মরুকরণ|মর‌ুকরণ]] লিখেছি। যাতে ZWNJ থাকাসত্ত্বেয় তা "মরুকরণ" পাতায় নিয়ে যায়। তবে এটা নিঃসন্দেহে ঠিক যে, "মরুকরণ" লিখে সার্চ দিলে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব পাতাটি না দেখানোর সম্ভাবনা আছে। যাহোক, শ‌ুধুমাত্র সার্চ সুবিধা দিতেই আমাদেরকে ZWNJ বাদ দিতে হচ্ছে। আপনার, ধৈর্য্যসহকারে উত্তর দেবার জন্য ধন্যবাদ। ...আর, নিয়ম সবার জন্য। কিন্ত‌ু আসলে আমাদের সফ্‌টওয়্যারগ‌ুলো এখনও নিয়মতান্ত্রিক হয়ে ওঠেনি। এবিষয়ে আমি অভ্র'র ফোরামে সমস্যাগ‌ুলো তুলে ধরেছিলাম। দেখা যাক ভবিষ্যতে কী হয়? তবে কিছু হবার আগ পর্যন্ত আমিও আপনার মতো ZWNJ বাদ দিচ্ছি -এটা ফাইনাল। তবুও আমি নিয়মের অনুবর্তী থাকতে আগ্রহী। ভালো থাকবেন। আপনি সঠিক পথেই হাঁটছেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:০২, ১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]