মাহবুব তালুকদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কবি মাহবুব তালুকদার
মাহবুব তালুকদার, ২০১০
মাহবুব তালুকদার, ২০১০
জন্ম(১৯৪২-০২-১৩)১৩ ফেব্রুয়ারি ১৯৪২
মৃত্যু২৪ আগস্ট ২০২২(2022-08-24) (বয়স ৮০)
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ব বাংলাদেশ
সময়কালবিংশ শতাব্দী
ধরনশিশু সাহিত্য
উল্লেখযোগ্য পুরস্কারবাংলা একাডেমী পুরস্কার (২০১২)

মাহবুব তালুকদার (১৩ ফেব্রুয়ারি ১৯৪২ - ২৪ আগস্ট ২০২২) আধুনিক বাংলা সাহিত্যের একজন প্রখ্যাত কবি ও শিশু সাহিত্যিক। তিনি বাংলাদেশ নির্বাচন কমিশনের একজন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মাহবুব তালুকদার ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন।[১] তিনি নবাবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

মাহবুব তালুকদার কর্মজীবনের প্রারম্ভে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। তিনি তৎকালীন জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে চাকুরিতে যোগ দেন। পরবর্তীতে তিনি সরকারি চাকুরির ধারাবাহিকতায় বঙ্গবভনে ৫ বছর অবস্থানকালে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। এরপর রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহর জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেন। শেখ মুজিবুর রহমানের সময় তিনি তার সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে অতিরিক্ত সচিব হিসেবে চাকুরি থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় অধিষ্ঠিত ছিলেন।

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারিতে মাহবুব তালুকদার, কে এম নুরুল হুদার নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের বাংলাদেশ নির্বাচন কমিশনের সদস্য হিসেবে রাষ্ট্রপতি আবদুল হামিদ কর্তৃক নিয়োগ পান।[২]

সাহিত্যজীবন[সম্পাদনা]

১৯৬৮ সালে মাহবুব তালুদদারের উপন্যাস ‘ক্রীড়নক’ প্রকাশিত হয়। প্রথম কবিতার বই ‘জন্মের দক্ষিণা’ বের হয় ১৯৭৩ সালে। ৪৮টি বই লিখেছন। নির্বাচন কমিশনের অভিজ্ঞতা নিয়ে এক হাজার ২০০ পৃষ্ঠার বই লিখেছেন ‘নির্বাচননামা’ নামে। তার স্মৃতিকথা ‘বঙ্গভবনে পাঁচ বছর’। প্রকাশনা সংস্থা ইউপিএল থেকে এটি প্রকাশিত। এ ছাড়াও ‘আমলার আমলনামা’ নামেও আরেকটি স্মৃতিকথা ২০২১ সালে মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত হয়। উল্লেখযোগ্য উপন্যাস হচ্ছে- পলাশ ও শিমুলের গল্প, জন্মের দক্ষিণা (১৯৭৩), ক্রীড়নক (১৯৬৮), সব পাখি ঘরে আেেস, আরেকজন আমি, অপলাপ, বন্ধ করোনা পাখা (প্রতিবন্ধী কিশোর নিয়ে উপন্যাস)। মুক্তিযুদ্ধ নিয়েও উপন্যাস লিখেছেন। এর একটি হচ্ছে ‘একটি বকুল ফুলের মালা’ (২০১৬) ও অপরটি ‘চার রাজাকার’ (প্রকাশক : বাঙালি)।

তিনি জাতীয় শিশুসংগঠন কচিকাঁচার মেলার সাথে যুক্ত ছিলেন। তার কিশোর গল্পগ্রন্থ হেডস্যার (প্রথমা) ও স্বনাকধন্য (১৯৭৭) পাঠকপ্রিয় হয়েছে। তিনি সমাজসচেতন ছড়াকারও ছিলেন। লিখেছেন কিশোর কবিতা। এসব বইয়ের মধ্যে আছে- ‘সোনার ছেলে’ (১৯৭৭), পরীর নাম রূপশরী (১৯৭৭), ছড়াপড়া (২০০৮) এবং ‘ছড়াসমগ্র’। ছড়ায় সমাজচেতনা, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ উচ্চকিত হয়েছে। বেশ কিছু গল্পগ্রন্থ রয়েছে তার। এগুলোর মধ্যে রয়েছে- মূর্ত ও বিমূর্ত, প্রকাশ্য-গোপন, স্বপ্ন জড়ানো মানুষ, ইতির ইতিকথা, অরূপ তোমার বাণী, গল্পসমগ্র-১, আমি কখনো সত্য কথা বলি না (এডর্ন) ও চমক রহম। কবিতার বইয়ের মধ্যে আছে- আত্মসমর্পণ, প্রেমের চতুর্দশপদী, (জার্নিম্যান বুকস) , মৃত্যুশয্যায় আমি একা, কবিতাসমগ্র (অনন্যা)। আরো বইয়ের মধ্যে রয়েছে- সুবর্ণজয়ন্তী, বধ্যভূমি, অবয়ব, জীবনী- খোকার নাম শেখ মুজিব (২০১৩), রম্যরচনা- চাচার পাচালি ও ভ্রমণকাহিনী- সুপ্রভাত আমেরিকা।

পুরস্কার[সম্পাদনা]

শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমী পুরস্কার লাভ করেন।[৩]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

মাহবুব তালুকদার ব্যক্তিগত জীবনে নীলুফার বেগমের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ আবদ্ধ হন। এই দম্পতির দুই কন্যা ও এক পুত্র রয়েছে।

মৃত্যু[সম্পাদনা]

মাহবুব তালুকদার ২০২২ সালের ২৪ আগস্ট ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।[৪] তিনি ম্যাসিভ হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছিলেন বলে জানা যায়।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.ecs.gov.bd/bec/public/files/1/ECOne_Ban.pdf
  2. "নতুন ইসি গঠন, নেতৃত্বে নুরুল হুদা"NTV Online। সংগ্রহের তারিখ ২০১৮-১২-০৩ 
  3. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৪ মার্চ ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০১৩ 
  4. "চলে গেলেন সাবেক ইসি মাহবুব তালুকদার"। banglanews24। সংগ্রহের তারিখ ২৪ আগস্ট ২০২২ 
  5. "সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার মারা গেছেন"। প্রথম আলো। সংগ্রহের তারিখ ২৪ আগস্ট ২০২২