সুসং কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুসং সরকারি মহাবিদ্যালয়
Susang Government Collage
ধরনসরকারি
স্থাপিত১৯৭০
অবস্থান
দুর্গাপুর, নেত্রকোণা
ওয়েবসাইটwww.sgcdn.edu.bd

সুসং সরকারি কলেজ দুর্গাপুর উপজেলার একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এটি দুর্গাপুর উপজেলার একমাত্র সরকারি মহাবিদ্যালয়।

অবস্থান[সম্পাদনা]

কলেজটি শহরের প্রাণকেন্দ্রেই অবস্থিত। পার্শ্ববর্তী সড়কটির নাম দেওয়া হয়েছে কলেজ রোড; যা সাধুপাড়ায় ১নং ওয়ার্ডের অন্তর্ভুক্ত।

ইতিহাস[সম্পাদনা]

স্থানীয় শিক্ষার্থীদের চাহিদার কথা মাথায় রেখে ১৯৭০ সালে এই কলেজটি প্রতিষ্ঠা করা হয়। শুরুতে কলেজটির নাম Susung College থাকলেও বর্তমানে এটিকে Susang College করা হয়েছে।[১]

অবকাঠামো[সম্পাদনা]

কলেজ ভবন[সম্পাদনা]

কলেজে একটি প্রশাসনিক ভবন রয়েছে; যেটি কলেজের উত্তরপার্শ্বে অবস্থিত। মূল কলেজটি ছয়টি একাডেমিক ভবনে বিভক্ত; যার দু'টি বিজ্ঞান বিভাগের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। এগুলোতে বিভিন্ন ল্যাবও রয়েছে। অন্যান্য ভবনগুলোতে সব বিভাগের ক্লাসের জন্যে ব্যবহৃত হয়।

গ্রন্থাগার[সম্পাদনা]

কলেজের সূচনালগ্ন থেকে একটি সমৃদ্ধ লাইব্রেরি রয়েছে; যাতে বিচিত্র বইয়ের সংগ্রহ আছে।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

সুসং কলেজ দুর্গাপুর উপজেলার অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান যেখানে উচ্চ মাধ্যমিক স্তরের পাশাপাশি স্নাতক কোর্স চালু রয়েছে। বর্তমানে এতে বিএ, বিএসসি, বিএসএস ও বিকম কোর্স সম্পন্ন করার ব্যবস্থা আছে।[২]

খেলাধুলা[সম্পাদনা]

খেলাধুলায় সুসং কলেজ বেশ প্রসিদ্ধ। কলেজে রয়েছে একটি বিশাল মাঠ যাতে ফুটবল, ক্রিকেট প্রভৃতি খেলা অনুষ্ঠিত হয়। এছাড়াও কলেজে একটি বাস্কেটবল মাঠ রয়েছে। কলেজের ছাত্র-ছাত্রীদেরকে খেলাধুলার সুবিধা দিতে রয়েছে একটি ক্রীড়া সামগ্রী বিতরণ কক্ষ; যেখান থেকে শিক্ষার্থীদের বিভিন্ন প্রকার খেলার সামগ্রী সরবরাহ করা হয়। বিভিন্ন জাতীয় দিবসে কলেজ মাঠে কুচকাওয়াজসহ নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করা হয় । তাছাড়া বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতাও অনুষ্ঠিত হয়।

সহ-শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

লেখাপড়ার পাশাপাশি সুসং কলেজে শিক্ষা-সহায়ক কার্যক্রমকেও বিশেষ গুরুত্ব দেয়া হয়। এ কারণে প্রতিবছর উচ্চ মাধ্যমিক পরিক্ষায় ভালো ফল অর্জনের পাশাপাশি দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় এ কলেজের ছাত্র ছাত্রীরা বরাবরই আশানুরূপ সাফল্য অর্জন করে আসছে।

উল্লেখযোগ্য শিক্ষার্থী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "প্রতিষ্ঠা ও নামকরণ" [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "শিক্ষা কার্যক্রম"। ২ জানুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০১৫ 

সুসং মহাবিদ্যালয় প্রতিষ্ঠাকালিন সময় ১৯৭০ সাল, স্থানীয় কিছু ব্যাক্তিবর্গদের নিয়ে বর্তমান স্থানটিতে কলেজটিকে প্রতিষ্ঠা করতে সক্ষম হয় তখনকার সময়ের এই এলাকার মরহুম খোরশেদ মাল এর মেঝো পুত্র হানিফ মো:ঢলু মালকে প্রথম ছাত্র হিসেবে ভর্তির মাধ্যমে সূচনা হয় এক নতুন দিগন্তের। সুসং ডিগ্রি কলেজটি প্রতিষ্ঠায় তৎকালীন প্রভাবশালী স্থানীয় ব্যাক্তি জনাব এম আবদুল জব্বার,দুর্গা প্রসাদ তিওয়ারিসহ আরো ব্যাক্তিবর্গ ভূমিকা রাখেন।

বহিঃসংযোগ[সম্পাদনা]